‘অর্থনৈতিক অঞ্চলে গ্যাস-বিদ্যুতের সমস্যা হবে না’

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং বৈশিক অর্থনৈতিক পরিস্থিতির কারণে সাময়িকভাবে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে জানিয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেছেন, অচিরেই সমস্যার সমাধান হয়ে যাবে। অর্থনৈতিক অঞ্চলে সার্বক্ষণিক গ্যাস-বিদ্যুৎ পাওয়ার বিষয়ে সরকারের পক্ষ থেকে প্রতিশ্রুতি পাওয়া গেছে।

রোববার (২৩ অক্টোবর) স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে অর্থনৈতিক অঞ্চলে ৫০টি শিল্প ও অবকাঠামোর উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর উপলক্ষে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউক্রেন যুদ্ধের কারণে যে তেল পাওয়ার কথা ছিল তা আপাতত পাওয়া যাচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, ডিজেল এবং ফার্নেস অয়েলের জন্য আপাতত যে বিদ্যুৎ কেন্দ্রগুলো বন্ধ রয়েছে, তার কারণে আমরা সমস্যায় আছি। কিন্তু অচিরেই এ সমস্যা শেষ হয়ে যাবে।

গ্যাসের বিষয়ে তিনি বলেন, আমরা সরকারের প্রতিশ্রুতি পেয়েছি। যে কয়টি শিল্পপ্রতিষ্ঠান উৎপাদনে গিয়েছে, তাদের চাহিদা অনুযায়ী গ্যাস দেওয়া হচ্ছে। গ্যাসের বিকল্প যে এলএনজি (লিকুইড ন্যাচারাল গ্যাস) বা অন্যান্য যে মাধ্যম ছিল, বিশ্ববাজারে দাম বাড়ার কারণে সেটি হয়তো আমরা আপাতত দিতে পারছি না। কিন্তু গ্যাস এবং বিদ্যুৎ সার্বক্ষণিক পাওয়ার বিষয়ে সরকারে কাছ থেকে আমরা প্রতিশ্রুতি পেয়েছি। অতএব আমি মনে করি গ্যাস এবং বিদ্যুতের সমস্যা হবে না।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা যে খাসজমি পেয়েছি, সেখানে অর্থনৈতিক অঞ্চল করবো। পঞ্চগড়ে জায়গা আছে ২০০ একর। কুষ্টিয়ায় জায়গা আছে ১৫০ একর। আমরা সাতক্ষীরায় কিছু জায়গা পেয়েছি। খাসজমিগুলোতে আমরা অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠিত করতে চাই।

তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চল করতে অনেক টাকা-পয়সার দরকার হয়। বিভিন্ন দাতা সংস্থা, এনজিওর কাছ থেকে লোন নিয়ে প্রকল্পগুলো বাস্তবায়ন করি। ধীরে ধীরে আমরা ৯৭টি অর্থনৈতিক অঞ্চল বাস্তবায়ন করবো। আপাতত খাসজমির ওপর আমরা অর্থনৈতিক অঞ্চলগুলো করবো।

শেখ ইউসুফ হারুন আরও বলেন, নেত্রকোনায় একটি জমি পেতে আমাদের ১ হাজার ৭০০ কোটি টাকা লাগবে। সরকারের এমন ইয়ে (পরিস্থিতি) নাই যে ১ হাজার ৭০০ কোটি টাকা চাইলেই দিয়ে দেবে। সুতরাং আমাদের ডোনার বা দাতা প্রতিষ্ঠানের সংস্থান করতে হবে টাকার জন্য। অতএব সবগুলো একবারে বাস্তবায়ন করা সম্ভব না। সবগুলো একবারে বাস্তবায়ন করতে গেলে বাংলাদেশের বাজেটের অতিরিক্ত টাকা লাগবে।

এ সময় তিনি জানান, অর্থনৈতিক অঞ্চলে জমি বরাদ্দ পাওয়ার পরও নির্ধারিত সময়ে কাজ শুরু করতে না পারায় দুটি বড় প্রতিষ্ঠানের বরাদ্দা বাতিল করা হয়েছে। এছাড়া কয়েকটি প্রতিষ্ঠানকে শোকজ করা হয়েছে। তবে সাংবাদিকদের পক্ষ থেকে জমি বরাদ্দ বাতিল করা প্রতিষ্ঠান দুটির নাম জানতে চাইলে তিনি তা জানাননি।

ইআরএফ সভাপতি শারমীন রিনভীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলামের সঞ্চলনায় অনুষ্ঠানে আরও উপস্থিতি ছিলেন বেজার মহাব্যবস্থাপক (প্রশাসন ও অর্থ) ও প্রকল্প পরিচালক মোহাম্মদ হাসান আরিফ, বঙ্গবন্ধু শেক মুজিব শিল্প নগরের প্রকল্প পরিচালক (পিডি) আবদুল্লাহ আল মাহমুদ ফারুক।

অনুষ্ঠানে অর্থনৈতিক অঞ্চলের বিনিয়োগ চিত্র তুলে ধরেন বেজার মহাব্যবস্থাপক মোহাম্মদ হাসান আরিফ। তিনি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর, শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল, জামালপুর অর্থনৈতিক অঞ্চল, মহেশখালী অর্থনৈতিক অঞ্চল এবং সাবরাং ট্যুরিজম পার্ক- এই পাঁচ শিল্প অঞ্চলে বিনিয়োগকারীর সংখ্যা ১৭৭ এবং বরাদ্দ দেওয়া জমির পরিমাণ ৬০৮৪ দশমিক ৭৯৯ একর। এই পাঁচ শিল্প অঞ্চলে বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে ২ হাজার ২১৭ কোটি ৩১ লাখ ৭৭ হাজার মার্কিন ডলার। আর প্রস্তাবিত কর্মসংস্থান ৮ লাখ ১৬ হাজার ৫৪১ জনের।

এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ১৩৬ বিনিয়োগকারীর কাছে থেকে ১ হাজার ৭৮৩ কোটি ৯৫ লাখ ৮০ হাজার ডলার, শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলে ৬ বিনিয়োগকারীর কাছে থেকে ১৩০ কোটি ৬১ লাখ ৭৯ হাজার ডলার, জামালপুর অর্থনৈতিক অঞ্চলে ১৫ বিনিয়োগকারীর কাছে থেকে ১৭ কোটি ৪৯ লাখ ৩০ হাজার ডলার, মহেশখালী অর্থনৈতিক অঞ্চলে ৩ বিনিয়োগকারীর কাছে থেকে ২৫৮ কোটি ১৩ লাখ ৮০ হাজার ডলার এবং সাবরাং ট্যুরিজম পার্কে ১৭ বিনিয়োগকারীর কাছ থেকে ২৭ কোটি ১১ লাখ ৮ হাজার ডলারের বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে।