গমের বাজার আমদানি কম, মজুতও কমছে

চলতি বছরের মে মাসে ভারত রপ্তানি বন্ধের পর দেশে গমের আমদানি কমেছে। তবে চাহিদা কম থাকায় গমের সরবরাহ-সংকট হয়নি। নতুন করে আমদানি না বাড়লে সামনে গম নিয়ে বিপদে পড়তে হবে। কারণ, ফলের মৌসুম শেষে সামনে গমের তৈরি খাদ্যপণ্যের চাহিদা বাড়বে।

ডলার নিয়ে অস্থিরতা ও সরবরাহ-সংকটে এক সপ্তাহ আগে খাতুনগঞ্জের পাইকারির বাজারে সাধারণ আমিষযুক্ত গমের দাম প্রতি কেজি প্রায় ৪৩ টাকায় ওঠে। এখন কিছুটা কমে প্রতি কেজি ৪১ টাকা ৫৩ পয়সায় নেমেছে। পাইকারি বাজারে কমলেও আটার দাম কেজিপ্রতি পাঁচ টাকা বেড়েছে খুচরায়। দেশের বৃহত্তম পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জের প্রতিষ্ঠান আরএম এন্টারপ্রাইজের কর্ণধার শাহেদ উল আলম গতকাল শনিবার প্রথম আলোকে বলেন, গমের তৈরি পণ্যের দাম বাড়ায় ভোক্তা পর্যায়ে চাহিদা কমেছে, যার প্রভাবে পাইকারি বাজারে গমের বেচাকেনাও এখন কম। সামনে গমের ব্যবহার বাড়বে। এ সময়ে সরবরাহ না বাড়লে প্রতিযোগিতামূলক দাম পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হবে।


খুচরায় বেড়েছে

সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ বা টিসিবির হিসাবে, এ সপ্তাহে গমের তৈরি প্রতি কেজি প্যাকেটজাত আটা ৫ টাকা বেড়ে ৫৫-৬০ টাকায় বিক্রি হচ্ছে। প্যাকেটজাত ময়দার দাম অবশ্য বাড়েনি। প্রতি কেজি প্যাকেটজাত ময়দা বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকা। এক বছরের ব্যবধানে আটার দাম ৬৭ শতাংশ ও ময়দার দাম ৫২ শতাংশ বেড়েছে। আটা-ময়দার দাম বাড়ায় গমের তৈরি খাদ্যপণ্যের দামও বাড়তি। বিস্কুট থেকে শুরু করে রেস্তোরাঁয় তৈরি খাদ্যপণ্যের দাম বেড়ে গেছে।

আমদানি কমেছে

চালের পর বাংলাদেশের দ্বিতীয় প্রধান খাদ্যশস্য গম। জাতীয় রাজস্ব বোর্ড বা এনবিআরের হিসাবে, ২০২১-২২ অর্থবছরে ৬২ লাখ টন গম আমদানি হয়। সেই হিসাবে চাহিদা মেটাতে প্রতি মাসে গড়ে ৫ লাখ ১৬ হাজার টন গম আমদানি করতে হয়। তবে ২০২২-২৩ অর্থবছরে প্রথম দেড় মাসে গম আমদানি হয়েছে ৩ লাখ ৪০ হাজার টন। ২০২১-২২ অর্থবছরের একই সময়ে আমদানি হয়েছিল ৫ লাখ ২৮ হাজার টন। সেই হিসাবে গত অর্থবছরের প্রথম দেড় মাসের তুলনায় চলতি অর্থবছরের একই সময়ে আমদানি কমেছে ৩৫ শতাংশ। আবার সরকারি গুদামে চালের মজুত পর্যাপ্ত থাকলেও গমের মজুত কম। খাদ্য বিভাগের দৈনিক খাদ্যশস্য প্রতিবেদন অনুযায়ী, ১৫ আগস্ট সরকারি গুদামে গমের মজুত ছিল ১ লাখ ৪৮ হাজার টন। গত বছর একই সময়ে ছিল ২ লাখ ১০ হাজার টন। মজুত কমলেও গত অর্থবছরে বিপুল পরিমাণ গম আমদানি হওয়ায় শিগগিরই সংকট হচ্ছে না। তবে মজুত ফুরিয়ে যাচ্ছে। ভবিষ্যতে চাহিদা বাড়লে সেই অনুযায়ী আমদানিও বাড়াতে হবে। তা না হলে সংকট দেখা দিতে পারে।


বিকল্প উৎস থেকে আসছে না

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর দেশ দুটি থেকে গম আমদানি বন্ধ হয়ে যায়। এরপর দেশে গম আমদানির প্রধান উৎস ছিল ভারত। ভারতও গত ১৩ মে রপ্তানি বন্ধ করে দেয়। এর পর থেকেই মূলত আমদানি কমতে থাকে। এখন মূলত রপ্তানি বন্ধের ঘোষণার আগে ভারত থেকে গম আমদানির যেসব ঋণপত্র খোলা হয়েছিল, সেগুলোর বিপরীতে গম আমদানি হচ্ছে। এর বাইরে কানাডা-অস্ট্রেলিয়া থেকে উচ্চ আমিষযুক্ত গমও আমদানি হচ্ছে। গম আমদানি কমে যাওয়ার কারণ হিসেবে আমদানিকারকেরা ডলারের দামের অস্থিরতাকে দায়ী করেছেন। তাঁদের মতে, ভারতের বিকল্প দেশ থেকে গম আমদানি করা যায়। তবে ডলারের দামের অস্থিরতার কারণে পণ্য এনে বিক্রি করে খরচ তোলার নিশ্চয়তা পাওয়া যাচ্ছে না। নাম প্রকাশ না করার শর্তে দুজন শীর্ষস্থানীয় আমদানিকারক বলেন, জরুরি খাদ্যশস্য আমদানিতে বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেওয়া ডলারের বিনিময়মূল্যে ঋণপত্র খোলার নিশ্চয়তা দেওয়া জরুরি। এটি হলে খাদ্যশস্য আমদানিতে ঝুঁকি কমবে। গমের মতো দ্বিতীয় প্রধান খাদ্যশস্য আমদানিও বাড়বে।