চালের বাজার খরচ বেড়েছে ৭০ পয়সা, দাম বাড়াল ৫ টাকা

সরবরাহে কোনো সংকট নেই। তারপরও চালের বাজারে অস্থিরতা বিরাজ করছে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর দেশের প্রধান দুটি চালের বাজারে প্রতি কেজি চালের দাম ৪-৫ টাকা বেড়ে গেছে। এ জন্য মিলমালিকেরা ধানের বাড়তি দাম ও জ্বালানির মূল্যবৃদ্ধিকে দায়ী করছেন। তবে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে খরচ যতটা বেড়েছে, তার চেয়ে অনেক বেশি দাম বেড়েছে বাজারে।

অযৌক্তিক এ মূল্যবৃদ্ধির জন্য চাল সিন্ডিকেটকে দায়ী করেছেন অনেক মিলমালিক। তাঁরা বলছেন, চালের বাজারে সরকারের
তদারকির অভাবে প্রভাবশালী মিলমালিকেরা বাড়তি মুনাফার জন্য ইচ্ছামতো দাম বাড়িয়ে দিচ্ছেন। এ সুযোগ নিতে তাঁরা
জ্বালানির মূল্যবৃদ্ধিকে বড় অজুহাত দেখাচ্ছেন।

দেশের অন্যতম বড় ধান-চালের মোকাম নওগাঁয় বোরো মৌসুমজুড়েই ধান-চালের কোনো সংকট ছিল না। সরবরাহব্যবস্থাও ছিল স্বাভাবিক। তারপরও মৌসুমজুড়েই চালের বাজার ছিল অস্থিতিশীল। মৌসুমের শুরুতে যে মিনিকেট চালের দাম ছিল ৫৫-৫৬ টাকা, তা এখন বেড়ে হয়েছে ৬৫ টাকা। তবে গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে পাইকারিতে চালের দাম কেজিতে এক থেকে দুই টাকা কমেছে। যদিও খুচরা বাজারে দাম কমেনি।

কিছু মিলমালিকের দৌরাত্ম্যের কারণে বাজারে ধান ও চালের দাম ঊর্ধ্বমুখী। যখন কঠোর তদারকির প্রয়োজন ছিল, তখন সেটা হয়নি। এতেই চালের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

জয়নাল আবেদিন, সাধারণ সম্পাদক, অটো মেজর অ্যান্ড হাসকিং মিলমালিক সমিতি, কুষ্টিয়া শাখা

এদিকে দেশের দ্বিতীয় বৃহত্তম চালের মোকাম কুষ্টিয়ার খাজানগর এলাকার মিলমালিকদের সঙ্গে কথা বলে জানা যায়, পরিবহন খরচ বেড়ে যাওয়ায় দেশের উত্তর-দক্ষিণাঞ্চল থেকে খাজানগরে চালের মোকামে ধান আনতে কেজিতে ৪০ পয়সা বাড়তি ভাড়া গুনতে হচ্ছে।

আর উৎপাদিত চাল ঢাকায় পরিবহন করতে বাড়তি আরও খরচ যোগ হয়েছে কেজিতে ৩০ পয়সা। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে পরিবহন ভাড়া বাবদ বাড়তি খরচ বেড়েছে ৭০ পয়সা। অথচ কুষ্টিয়ার মোকামের সব ধরনের চালের দাম কেজিতে পাঁচ টাকা বেড়েছে। এর মধ্যে সর্বশেষ গত বৃহস্পতিবার এক টাকা করে দাম বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার কুষ্টিয়া সদর উপজেলার খাজানগরের মোকামের মিলগেটে সরু (মিনিকেট) চাল বিক্রি হয়েছে ৬৯ টাকা কেজি। কাজললতা চাল বিক্রি হয়েছে ৬১ টাকা। মোটা জাতের আটাশের দাম ছিল ৫৩ টাকা। অথচ এক সপ্তাহ আগে (১১ আগস্ট) এ দাম ছিল যথাক্রমে ৬৮, ৬০ ও ৫২ টাকা।

৫ আগস্ট দিবাগত মধ্যরাতে জ্বালানি তেলের দাম বাড়ায় সরকার। এ মূল্যবৃদ্ধির আগের দিন অর্থাৎ ৪ আগস্ট মোকামে সরু চাল ৬৪ টাকা, কাজললতা ৫৬ টাকা ও আটাশ চাল বিক্রি হয়েছে ৪৮ টাকা কেজি। এরপর গত ১৭ দিনের ব্যবধানে এ তিন ধরনের চালের দাম বেড়েছে কেজিতে পাঁচ টাকা।

মিলমালিকদের দাবি, এবার বোরো মৌসুমজুড়েই ধানের বাজার অস্থিতিশীল ছিল। ধান কাটার সময় অতিবৃষ্টির কারণে পানিতে ডুবে যাওয়ায় এবার মানসম্মত ধান উৎপাদিত হয়নি। এ কারণে আগে যেখানে এক মণ ধান থেকে ২৫-২৬ কেজি চাল পাওয়া যেত। এবার পাওয়া যাচ্ছে ২২-২৩ কেজি।

নওগাঁর সুলতানপুর এলাকার ফারিহা অটোমেটিক রাইস মিলের স্বত্বাধিকারী শেখ ফরিদ উদ্দিন বলেন, কেউ যদি অবৈধভাবে ধান-চাল মজুত করে বাজার অস্থিতিশীল করে, সরকার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিক। আমরা উৎপাদন খরচের সঙ্গে সমন্বয়ের পর যে দাম দাঁড়াচ্ছে, সেই দামে বিক্রি করছি।

নওগাঁ জেলা চালকল মালিক গ্রুপের সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদার বলেন, জ্যৈষ্ঠ মাসে হাওরে যখন প্রথম দফায় বন্যা হয়, তখনই আমরা সরকারকে চাল আমদানির সুপারিশ করেছিলাম। কিন্তু সরকার তখন চাল আমদানির সিদ্ধান্ত নেয়নি। সেই সিদ্ধান্ত নেওয়া হয় ১ জুলাই। তাতে ডলার-সংকটে চাল আমদানি হয়নি। সঠিক সময়ে সরকার আমদানির সিদ্ধান্ত নিলে সংকট তৈরি হতো না।

নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর বোরো মৌসুমে নওগাঁয় চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮ লাখ ১২ হাজার মেট্রিক টন। উৎপাদন হয়েছে ৭ লাখ ২৫ হাজার মেট্রিক টন। গত বছরের তুলনায় এ বছর প্রায় ১ লাখ মেট্রিক টন কম চাল উৎপাদিত হয়েছে।

এদিকে গতকাল কুষ্টিয়ার খাজানগর এলাকার চারজন ছোট মিলমালিকের সঙ্গে কথা হয় এ প্রতিবেদকের। নাম প্রকাশ না করার শর্তে তাঁরা জানান, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে ধান-চালের পরিবহন খরচ বেড়েছে মাত্র ৭০ পয়সা। কিন্তু চালের দাম বেড়েছে ৫ টাকা। এত দাম কেন বাড়ল, তা খতিয়ে দেখার কেউ নেই।

খাজানগর এলাকায় বড় বড় বেশ কিছু অটো রাইচ মিল রয়েছে। যাদের মধ্যে অন্তত ১০ জন খুবই শক্তিশালী সিন্ডিকেট রয়েছে। এটা গোয়েন্দা সংস্থার লোকজনও জানেন। জ্বালানি তেলের দাম বাড়ার সময় ধানেরও মণপ্রতি সর্বোচ্চ দেড় শ টাকা করে বেড়েছিল। কিন্তু তাতেও প্রতি কেজিতে পাঁচ টাকা দাম বাড়ার কথা নয়।

বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিলমালিক সমিতি কুষ্টিয়া শাখার সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন প্রথম আলোকে বলেন, কিছু মিলমালিকের দৌরাত্ম্যের কারণে বাজারে ধান ও চালের দাম ঊর্ধ্বমুখী। যখন কঠোর তদারকির প্রয়োজন ছিল, তখন সেটা হয়নি। এতেই চালের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে।