প্রথম ঘণ্টায় ডিএসইতে ৩০০ কোটি টাকার লেনদেন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৮ আগস্ট) প্রথম ঘণ্টার লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক বেড়েছে ২৩ পয়েন্টের বেশি। আর লেনদেন হয়েছে ৩০০ কোটি টাকা।

এদিন লেনদেনের প্রথম ঘণ্টায় শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যায়। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে মূল্য সূচকও। সেই সঙ্গে লেনদেনেও বেশ ভালো গতি দেখা যায় আজ।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সেই সঙ্গে মূল্যসূচকও বেড়েছে।

এর আগে শেয়ারবাজারে টানা দরপতন দেখা দিলে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস (দামের সর্বনিম্ন সীমা) বেধে দেওয়া হয়।

সেই সঙ্গে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা গণনায় বাজার দামের পরিবর্তে ক্রয়মূল্যকে বিবেচনায় নেওয়ার সিদ্ধান্ত আসে।

এতে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসেই ঊর্ধ্বমূখী থাকে শেয়ারবাজার। টানা পাঁচ কার্যদিবসের উত্থানে ডিএসইর প্রধান মূল্যসূচক বাড়ে ৩৩১ পয়েন্ট। আর বাজার মূলধন বাড়ে ২১ হাজার ৩৬৪ কোটি টাকা।

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে দরপতন হয়। এ পরিস্থিতিতে সোমবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ১০ পয়েন্ট বেড়ে যায়।

তবে লেনদেনের আধাঘণ্টার মধ্যে সূচক ঋণাত্মক হয়ে পড়ে। অবশ্য, অল্প সময়ের ব্যবধানে সূচক আবারও ঊর্ধ্বমূখী হয়। ফলে প্রথম ঘণ্টায় লেনদেন শেষে সূচক ঊর্ধ্বমুখীই থাকে।

কিন্তু প্রথম ঘণ্টায় লেনদেন শেষ হতেই বেশ কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। এতে কমে যায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ১৪ মিনিটে ডিএসইতে ২০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯০টির। আর ৮০টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক আট পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ০.৮০ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক এক পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৪ কোটি ৮২ লাখ টাকা।

এদিকে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট বেড়ছে। লেনদেন হয়েছে ৪ কোটি ৬১ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১৭০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮০টির, কমেছে ৪৬টির ও অপরিবর্তিত রয়েছে ৪৪টির।