তেলের মূল্যবৃদ্ধিতে দাম বাড়ল তেল কোম্পানির শেয়ারের

জ্বালানি তেলের রেকর্ড মূল্যবৃদ্ধি করেছে সরকার। গত শুক্রবার সরকার ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনের দাম সর্বনিম্ন ৩৪ থেকে সর্বোচ্চ ৪৬ টাকা পর্যন্ত বাড়িয়েছে। তেলের মূল্যবৃদ্ধির এ খবরে শিল্প খাত, জীবনযাত্রা ও অর্থনীতিতে বিরূপ প্রভাব নিয়ে চিন্তিত শিল্পোদ্যোক্তাসহ সাধারণ মানুষ। তবে শেয়ারবাজারে তালিকাভুক্ত তেল কোম্পানিগুলোর শেয়ারের দামে ইতিবাচক প্রভাব দেখা গেছে আজ রোববার।

রাষ্ট্রীয় মালিকানাধীন পদ্মা, যমুনা ও মেঘনা পেট্রোলিয়াম শেয়ারবাজারে তালিকাভুক্ত। তিনটি কোম্পানিই বিভিন্ন পেট্রলপাম্পের মাধ্যমে তেল বিক্রি করে। সপ্তাহের প্রথম কার্যদিবসের প্রথম দুই ঘণ্টায় শেয়ারবাজারে সূচক কমলেও এ তিন কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। দিনের শুরুতেই যমুনা অয়েলের শেয়ারের দাম প্রায় ১০ টাকা বেড়েছে। আর পদ্মা অয়েলের দাম প্রায় ১৫ টাকা এবং মেঘনা পেট্রোলিয়ামের দাম সাড়ে ৬ টাকা বেড়েছে। যদিও বেলা একটায় এ প্রতিবেদন লেখার সময় তিন কোম্পানিরই শেয়ারের দাম কিছুটা কমেছে। তবে তা আগের দিনের চেয়ে বাড়তিই ছিল। আজ বেলা একটায় এ প্রতিবেদন লেখার সময় যমুনা অয়েলের শেয়ারের বাজারমূল্য ছিল প্রায় ১৭৪ টাকা, যা আগের দিনের চেয়ে ৫ টাকা বেশি। মেঘনা পেট্রোলিয়ামের বাজারমূল্য ছিল ২০৩ টাকা ৫০ পয়সা, যা আগের দিনের চেয়ে প্রায় দেড়

বেশি। আর পদ্মা অয়েলে শেয়ারের বাজারমূল্য ছিল ২১৪ টাকা, যা আগের দিনের চেয়ে প্রায় ৫ টাকা বেশি। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, তেলের মূল্যবৃদ্ধির কারণেকোম্পানিগুলোর মুনাফা বাড়বে এ আশায় দিনের শুরুতে এসব শেয়ারের প্রতি বিনিয়োগকারীদেরবেশ আগ্রহ দেখা যায়।

তবে সার্বিকভাবে বাজারের সূচক কমতে থাকায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এ আগ্রহে কিছুটা ভাটা পড়ে। এ কারণে দিনের শুরুর দাম ধরে রাখতে পারেনি কোম্পানিগুলো। বেলা একটায় এ প্রতিবেদন লেখার সময় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৬ হাজার ৩০৬ পয়েন্টে। এ সময় বাজারে লেনদেনের পরিমাণ ছিল ৬৪৩ কোটি টাকা।