প্রথম ঘণ্টায় ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

ঈদের পর টানা সাত কার্যদিবস দরপতনের পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে মূল্যসূচক। একইসঙ্গে লেনদেনেও ভালো গতি দেখা যাচ্ছে।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক বেড়েছে ৩০ পয়েন্টের ওপরে। আর লেনদেন হয়েছে প্রায় ২০০ কোটি টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বেড়েছে। একইসঙ্গে মূল্যসূচকও বেড়েছে।

জ্বালানি তেল ও গ্যাসের দাম বাড়ার প্রেক্ষাপটে জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে সরকার সারাদেশে এলাকাভিত্তিক লোডশেডিং করা বা বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার ঘোষণা দিলে শেয়ারবাজারে বড় ধরনের দরপতন ঘটে। সরকারের ঘোষণার সঙ্গে সঙ্গে গত সোমবার বড় পতনের মুখে পড়ে শেয়ারবাজার। পরের দুই কার্যদিবস মঙ্গলবার ও বুধবারও শেয়ারবাজারে বড় দরপতন হয়।

অবশ্য সরকার এলাকাভিত্তিক লোডশেডিংয়ের ঘোষণা দেওয়ার আগে থেকেই শেয়ারবাজারে দরপতন হচ্ছিলো। ঈদুল আজহার পর এখনো পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন হওয়া সাত কার্যদিবসেই দরপতন হয়েছে। তবে লোডশেডিংয়ের ঘোষণা আসার পর শেয়ারবাজারে বড় ধরনের ক্রেতা সংকট দেখা দেয়। ফলে বড় পতনের মধ্যে পড়ে শেয়ারবাজার।

এ পরিস্থিতিতে বৃহস্পতিবার দিনের লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে ক্রেতা বাড়তে দেখা যায়। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ২৫ পয়েন্ট বেড়ে যায়। পরের ১৫ মিনিট অধিকাংশ প্রতিষ্ঠানের দাম বাড়ার ধারা অব্যাহত থাকায় ডিএসইর প্রধান মূল্যসূচক বাড়ে ৫১ পয়েন্ট।

তবে এরপর দাম বাড়ার তালিকা থেকে কিছু প্রতিষ্ঠান পতনের তালিকায় ফিরে আসে। ফলে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কমে। অবশ্য প্রথম ঘণ্টার লেনদেন শেষে সবকটি মূল্যসূচক ঊর্ধ্বমুখীই থেকেছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইতে ২৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯৪টির। আর ৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ২৭ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৫ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২০৫ কোটি ৮৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫১ পয়েন্ট বেড়ছে। লেনদেন হয়েছে ২ কোটি ৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৮৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৮টির, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টির।