আলহাজ্ব টেক্সটাইলের শেয়ারের অস্বাভাবিক দাম, সতর্ক করলো ডিএসই

প্রায় দুই মাস ধরে পুঁজিবাজারে তালিকাভুক্ত আলহাজ্ব টেক্সটাইলের শেয়ার দাম বাড়ছে। দফায় দফায় বেড়ে কোম্পানিটির শেয়ার দাম দেড়গুণ হয়ে গেছে। প্রতিষ্ঠানটির শেয়ারের এ দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

এ জন্য সোমবার (১৮ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে বিনিয়োগকারীদের সতর্ক করে জানানো হয়েছে- আলহাজ্ব টেক্সটাইলের শেয়ার দাম বাড়ার পিছনে কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার কারণ জানাতে ১৭ জুলাই ডিএসই থেকে নোটিশ পাঠানো হয়। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে এবং লেনদেন বেড়েছে তার জন্য কোন অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ২২ মে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ছিল ৯৩ টাকা। সেখান থেকে বেড়ে রোববার (১৭ জুলাই) লেনদেন শেষে ১২৯ টাকা ৬০ পয়সায় দাঁড়ায়।

এরপর সোমবার ডিএসই থেকে সতর্ক বার্তা আসলো। অবশ্য ডিএসইর সতর্ক বার্তার পরও প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বাড়ার প্রবণতা দেখা যাচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত আগের দিনের তুলনায় কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৪০ পয়সা।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য বিনিয়োগকারীদের এক শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগে ২০১৮ সালে ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। ২০২০ ও ২০১৯ সালে কোম্পানিটি কোনো লভ্যাংশ দেয়নি।

আর সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানি ২০২১ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের ব্যবসায় শেয়ারপ্রতি মুনাফা করেছে ৩০ পয়সা। আগের বছরের একই সময়ে এই মুনাফার পরিমাণ ছিলো ৩৮ পয়সা।