ঈদের পর টানা পতনে শেয়ারবাজার

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৭ জুলাই) শেয়ারবাজারে লেনদেনের শুরুতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়লেও শেষ পর্যন্ত দরপতনের পাল্লা ভারী হয়েছে। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কমেছে। এর মাধ্যমে ঈদের পর লেনদেন হওয়া চার কার্যদিবসেই শেয়ারবাজারে দরপতন হলো।

ঈদের আগেও পতনের মধ্যে ছিল শেয়ারবাজার। ঈদের আগে শেষ পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসই পতন দিয়ে পার হয়। ফলে শেষ নয় কার্যদিবসের মধ্যে সাত কার্যদিবসই পতনের মধ্যে থাকলো শেয়ারবাজার।

ঈদের ছুটির কারণে গত সপ্তাহের রোববার ও সোমবার শেয়ারবাজারে লেনদেন হয়নি। আর মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত লেনদেন হওয়া তিন কার্যদিবসেই পতন হওয়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক কমে ৪২ দশমিক ৪৫ পয়েন্ট। আর বাজার মূলধন কমে দুই হাজার ৮১২ কোটি টাকা।

এ পরিস্থিতিতে রোববার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথম ঘণ্টাজুড়েই সূচক ঊর্ধ্বমুখী থাকে।

তবে প্রথম ঘণ্টার লেনদেন শেষ হতেই একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বড় হতে থাকে পতনের তালিকা। এতে দিনের লেনদেন শেষে ডিএসইতে ৯৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৩৬টির। আর ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় নাম লেখানো প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৮৪টির দাম দিনের সর্বনিম্ন পরিমাণ কমেছে।

এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট কমে ছয় হাজার ৩০৪ পয়েন্টে নেমে গেছে। অন্য দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ছয় পয়েন্ট কমে দুই হাজার ২৬৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় এক পয়েন্ট কমে এক হাজার ৩৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্যসূচক কমলেও বাজারটিতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ৪৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫৮০ কোটি ৬৩ লাখ টাকা। সেই হিসাবে লেনদেন বেড়েছে ১২ কোটি ৮৬ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৩৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকোর ২৯ কোটি ২ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৬ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে তিতাস গ্যাস।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ফু-ওয়াং ফুড, শাহিনপুকুর সিরামিক, এসিআই ফরমুলেশন, কাট্টালী টেক্সটাইল, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স এবং গোল্ডেন সন।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৭১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৯ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৯০টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৩টির এবং ৪০টির দাম অপরিবর্তিত রয়েছে।