আজও পতনে শেয়ারবাজার, বিমার দাপট চলছেই

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের শেয়ারবাজারে দরপতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি কমেছে মূল্যসূচক। এতে টানা দুই কার্যদিবস দরপতনে লেনদেন শেষ হলো শেয়ারবাজারে। সার্বিক বাজারে দরপতন হলেও দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে বিমা খাত। আগের দুই কার্যদিবসের মতো আজও দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে অধিকাংশ বিমা কোম্পানি।

এর আগে ২৫ মে থেকে ৫ জুন পর্যন্ত টানা সাত কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকে শেয়ারবাজার। সাত কার্যদিবসের এই উত্থানে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বাড়ে ৩০২ পয়েন্ট। এরপর গতকাল সোমবার শেয়ারবাজারে কিছুটা মূল্য সংকোচন হয়। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক কমে ৮ পয়েন্ট।

এ পরিস্থিতিতে মঙ্গলবার দিনের লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যায়। অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় লেনদেনের প্রথম ১০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ৬ পয়েন্ট কমে যায়। আর প্রথম ঘণ্টার লেনদেন শেষে সূচকটি কমে ৩২ পয়েন্ট।

মাঝে সূচক কিছুটা ঊর্ধ্বমুখী হলেও লেনদেনের শেষদিকে এসে আবারও পতন হয়। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট কমে ৬ হাজার ৪৬৮ পয়েন্টে নেমেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে ২ হাজার ৩৫০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট কমে ১ হাজার ৪১০ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি মূল্যসূচক কমার পাশাপাশি অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। দিনের লেনদেন শেষে ডিএসইতে ১১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২২৮টির এবং ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

অবশ্য বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন হলেও ব্যতিক্রম ছিল বিমা খাত। এ খাতে তালিকাভুক্ত ৫৩টি কোম্পানির মধ্যে ৪৬টিই দাম বাড়ার তালিকায় স্থান করে নেয়। বিপরীতে দাম কমেছে ৫টির। আর দুটির দাম অপরিবর্তিত রয়েছে।

এদিকে মূল্যসূচক কমার পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭৩৯ কোটি ৮১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯৭৪ কোটি ৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২৩৪ কোটি ২৬ লাখ টাকা।

ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ২৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা স্যালভো কেমিক্যালের ২৫ কোটি ১৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে প্রভাতী ইন্স্যুরেন্স।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, আনোয়ার গ্যালভানাইজিং, সিভিও পেট্রোকেমিক্যাল, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক এবং ন্যাশনাল ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৬১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৮ টাকা। লেনদেন অংশ নেওয়া ৩০৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৮১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৯টির এবং ২৮টির দাম অপরিবর্তিত রয়েছে।