আজও শুরুতে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

টানা সাত কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর আজও লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে একই প্রবণতা দেখা গেছে। এ দিন লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি লেনদেনেও ভালো গতি দেখা গেছে।

সোমবার (৬ জুন) প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ২০ পয়েন্ট বেড়েছে। আর এরই মধ্যে লেনদেন হয়েছে ১৫০ কোটি টাকা।

ডিএসইর পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। সেই সঙ্গে বড় ঊত্থান হয়েছে মূল্যসূচকের।

এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে ডিএসইতে লেনদেন শুরু হয়। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৮ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের সময় বাড়ার সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে দেখা গেছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ৪০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ২৪ পয়েন্ট বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে চার পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক এক পয়েন্ট বেড়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২০৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮৪টির। আর ৫৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ১৭২ কোটি ৭০ লাখ টাকা।

অন্যদিকে, সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫৩ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে এক কোটি ৯৭ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১২৬ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৫১টির, কমেছে ৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এর আগে, ১০মে থেকে ২২ মে পর্যন্ত লেনদেন হওয়া আট কার্যদিবসে শেয়ারবাজারে টানা দরপতন হয়। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক কমে যায় ৫৫৫ পয়েন্ট।

বাজার এমন পতনের মধ্যে পড়ায় ২২ মে মার্জিন ঋণের হার বাড়িয়ে নতুন নির্দেশনা জারি করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরপর মার্জিন ঋণের হার ১:০.৮ থেকে বাড়িয়ে ১:১ করে বিএসইসি।

বিএসইসি থেকে মার্জিন ঋণের হার বাড়ানোর পাশাপাশি ওই দিন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, সিনিয়র অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাসকে নিয়ে বৈঠক করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠকে শেয়ারবাজার ভালো করতে দিক-নির্দেশনা দেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী ও বিএসইসি থেকে এমন পদক্ষেপ নেওয়ার পর ২৩ মে শেয়ারবাজারে বড় উত্থান হয়। টানা দরপতন থেকে বেরিয়ে ডিএসইর প্রধান মূল্যসূচক একদিনেই ১১৮ পয়েন্ট বেড়ে যায়। সূচকের এমন উত্থানের পরপরই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আইপিও (প্রাথমিক গণপ্রস্তাব) আবেদনের বিষয়ে নতুন সিদ্ধান্তের কথা জানায় বিএসইসি।

বিএসইসির এই সিদ্ধান্ত অনুযায়ী, আইপিও আবেদনের ক্ষেত্রে এখন থেকে পেনশন ফান্ড ও স্বীকৃত প্রভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি ফান্ড বাদে অন্যান্য যোগ্য বিনিয়োগকারীদের কাট-অফ ডেটে (আইপিও শুরু হওয়ার আগে একটি নির্দিষ্ট তারিখ) পুঁজিবাজারে কমপক্ষে তিন কোটি টাকার বিনিয়োগ থাকতে হবে। আগে যেটা ছিল এক কোটি টাকা।

একইভাবে পেনশন ফান্ড ও স্বীকৃত প্রভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি ফান্ডের ক্ষেত্রে আগে কমপক্ষে ৫০ লাখ টাকা বিনিয়োগ থাকার বাধ্যবাধকতা ছিল। সেটাকে বাড়িয়ে এক কোটি ৫০ লাখ টাকা করা হয়। পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মাধ্যমে তারল্য বাড়ানোর লক্ষ্যে কমিশন সভা করে এ সিদ্ধন্ত নিয়েছে বলে জানায় বিএসইসি।

তারল্য বাড়াতে বিএসইসি এমন পদক্ষেপ নিলেও ২৪ ও ২৫ মে শেয়ারবাজারে দরপতন হয়। এমন পরিস্থিতিতে ২৫ মে সার্কিট ব্রেকারের নিয়মে পরিবর্তন এনে একদিনে সর্বোচ্চ দুই শতাংশ দাম কমার নিয়ম বেঁধে দেয় বিএসইসি।

পরের দিন ২৬ মে রাতে এক অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে প্রায় এক ঘণ্টা আলাপ হয়েছে। প্রধানমন্ত্রী খুবই পজিটিভ। সবাই আমাদের সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।

তিনি আরও বলেন, শেয়ারবাজার নিয়ে আতঙ্কিত হওয়ার মতো কিছু নেই। বর্তমানে বর্হিবিশ্বের কারণে একটু সমস্যা হচ্ছে, এটা সাময়িক। আপনারা ভয় পাবেন না। আশা করি, আগামী সপ্তাহে শেয়ারবাজারে ভালো কিছু হবে।

এর পর থেকেই টানা ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে শেয়ারবাজার।