সার্কিট ব্রেকারে নিম্নসীমা ফের ১০ শতাংশ করার পরিকল্পনা

তালিকাভুক্ত কোম্পানির শেয়ারদরের নিচের সার্কিট ব্রেকার শিগগির ১০ শতাংশে উন্নীত করার চিন্তা করছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। তবে ঠিক কবে থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে, তা এখনও ঠিক হয়নি।

বিএসইসির এক কর্মকর্তা জানান, ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে শুরু হওয়া ব্যাপক দরপতন রুখতে গত ৯ মার্চ বিশেষ ব্যবস্থা হিসেবে সার্কিট ব্রেকারের নিম্নসীমা ১০ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ নির্ধারণ করা হয়। এর মানে কোনো শেয়ারের দাম এক দিনে সর্বোচ্চ দুই শতাংশের বেশি কমতে পারবে না। এ ব্যবস্থা গ্রহণের আগের দিন তা প্রচার হলে ওই দিন থেকে দরপতন বন্ধ হয়।

তিনি আরও জানান, সার্কিট ব্রেকার নিয়ন্ত্রণ করার ব্যবস্থা যে খুবই সাময়িক হবে- তার ঘোষণা আগেই দেওয়া হয়েছিল। তাছাড়া দরপতন রুখতে বিশেষ নিয়ন্ত্রণ আরোপের উদ্দেশ্য এরই মধ্যে পূরণ হয়েছে। একদিকে দরপতন বন্ধ হয়েছে, অন্যদিকে শেয়ার কেনাবেচার পরিমাণও বেড়েছে। তবে নিচের সার্কিট ব্রেকার ২ শতাংশ বেঁধে রাখার কারণে কিছু শেয়ারের লেনদেন কমে গেছে। ফলে নতুন সমস্যা তৈরি করছে। এ সমস্যা থেকে বের হতেই বিশেষ ব্যবস্থা তুলে নেওয়া দরকার হয়ে পড়েছে।

প্রসঙ্গত, টানা প্রায় দেড় মাস শেয়ারবাজার সূচক ডিএসইএক্স ৭০০০ থেকে ৭১০০ পয়েন্টে ওঠানামার পর গত ১৪ ফেব্রুয়ারি থেকে দরপতন দীর্ঘায়িত হয়। দরপতনের কারণ ছিল, বড় ও কৌশলী বিনিয়োগকারীদের বিনিয়োগে নিষ্ফ্ক্রিয়তা। শুরুর দিকে মাত্রা না ছাড়ালেও ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হলে বাজারে ব্যাপক পতন হয়। গত ৭ মার্চ পর্যন্ত মাত্র আট কার্যদিবসে ঢাকার শেয়ারবাজারের প্রধান সূচক ডিএসইএক্স ৪৯২ পয়েন্ট হারায়। এর মধ্যে ৭ মার্চ সূচক হারায় ১৮২ পয়েন্ট।

এমন প্রেক্ষাপটে গত ৮ মার্চ লেনদেনের প্রথম ঘণ্টায় ঢাকার শেয়ারবাজার সূচক ১৩৭ পয়েন্ট হারালে দরপতন কমাতে সার্কিট ব্রেকারের উচ্চসীমা ১০ শতাংশ বহাল রেখে নিম্নসীমা ১০ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ নির্ধারণ করার ঘোষণা দেয় বিএসইসি। এর প্রভাবে সর্বশেষ সাত কার্যদিবসে সূচক বেড়েছে ৩০৯ পয়েন্ট। তবে নিম্নসীমা ২ শতাংশে নামিয়ে আনার কারণে সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বনিম্ন দরে কেনাবেচা হওয়া শেয়ারের সংখ্যা ক্রমে বাড়ছে। এ নিয়ম চালুর দিন গত ৯ মার্চ যেখানে লেনদেনের পুরো সময়ে ১৯ শেয়ার সার্কিট ব্রেকারের সর্বনিম্ন দরে কেনাবেচা হয়েছিল, দিনের শেষে তা একটিতে নেমে এসেছিল। কিন্তু ১৬ মার্চ তা বেড়ে যথাক্রমে ১৫৮ ও ৭৯টিতে ওঠে।