এনএসই ও এবিজি কেলেঙ্কারিতে বিপাকে ভারতের সরকার

পরপর দুই কেলেঙ্কারির ঘটনায় ভারতের কেন্দ্রীয় সরকার বেশ বিপাকে পড়েছে। বিরোধী দলগুলো সরকারের সমালোচনায় সরব হয়েছে।

গত সপ্তাহেই প্রকাশিত হয়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে (এনএসই) কর্মী নিয়োগ ও পদোন্নতির বিষয়ে হিমালয়ের এক সাধুর প্রভাবের কথা। তারপর বৃহস্পতিবার এনএসইর সাবেক এমডি-সিইও চিত্রা রামকৃষ্ণ ও গ্রুপ অপারেটিং অফিসার ও এমডির উপদেষ্টা আনন্দ সুব্রামানিয়ামের বাড়ি ও কার্যালয়ে তল্লাশি চালায় দেশটির আয়কর দপ্তর, যা নিয়ে গতকাল সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের সমালোচনা করেছে বিরোধী দল কংগ্রেস। সঙ্গে এবিজি শিপইয়ার্ডের প্রায় ২২ হাজার ৮৪৮ কোটি রুপির ঋণ-কাণ্ড নিয়েও মোদি সরকারের সমালোচনা করেছে তারা।

কংগ্রেসের প্রশ্ন, ২০১৬ সাল থেকে সরকার কী করছে। তাদের কটাক্ষ, মোদি সরকার লুট করে পালানো এবং ইজ অব কমিটিং ফ্রড (জালিয়াতি সহজীকরণ) কর্মসূচি পরিচালনা করছে কেন্দ্র। উল্লেখ্য, বৃহস্পতিবার এই কেলেঙ্কারিতে এবিজি শিপয়ার্ডের সাবেক সিএমডি ঋষি আগরওয়ালকে জেরা করেছে সিবিআই।

ভারতের বিভিন্ন গণমাধ্যমের খবর, তৃতীয় পক্ষের সঙ্গে মিলে সংস্থার গোপন তথ্য জেনে মুনাফা করা, আর্থিক অনিয়ম ও কর ফাঁকির অভিযোগ খতিয়ে দেখতে ও প্রমাণ সংগ্রহের লক্ষ্যে বৃহস্পতিবার ভোরে মুম্বাই ও চেন্নাইয়ে চিত্রা রামকৃষ্ণ ও আনন্দের বাড়ি ও কার্যালয়ে হানা দেন আয়কর দপ্তরের কর্মকর্তারা। পাশাপাশি আগরওয়ালের ভারত থেকে পালানো আটকাতে লুক-আউট বিজ্ঞপ্তি জারি করেছে সিবিআই। কংগ্রেস নেতা গৌরব বল্লভের প্রশ্ন, ২০১৮ সালে ঋণ উদ্ধারসংক্রান্ত ট্রাইব্যুনালের নির্দেশের পরও কেন এবিজির সম্পদ বেচে ১৩ হাজার ৯৭৫ কোটি রুপি বকেয়া উদ্ধারের চেষ্টা করা হয়নি এবং কেন মোদি ও নির্মলা নীরব।

গতকাল শুক্রবার কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা টুইটে বলেন, ১৫ ফেব্রুয়ারি এনএসইতে হিমালয়ের সেই সাধুর প্রভাব নিয়ে প্রশ্ন তুলেছিলেন তাঁরা। অথচ মোদি সরকার, অর্থ মন্ত্রণালয়, করপোরেটবিষয়ক মন্ত্রণালয় ও গুরুত্বপূর্ণ আর্থিক অপরাধ তদন্তকারী এসএফআইও, ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট, সিবিআই, এনফোর্সমেন্ট ডিরেক্টরেটসবাই এ নিয়ে চুপ।

এর সঙ্গে রণদীপের তির, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী কি জানাবেন, সেই সাধুকোথায়? ২০১৬ সাল থেকে সিবিআই-প্রধানমন্ত্রী-অর্থমন্ত্রী কী করছিলেন?