মাহবুব-উল-আলম ও জাফর আলমের এসআইবিএলে যোগদান

সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের (এসআইবিএল) চেয়ারম্যান হিসেবে গতকাল যোগদান করেছেন মো. মাহবুব-উল-আলম। এর আগে তিনি ইসলামী ব্যাংকের এমডি ও সিইওর দায়িত্ব পালন শেষে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। মাহবুব-উল-আলম ১৯৮৪ সালে প্রবেশনারী অফিসার হিসেবে ইসলামী ব্যাংকে যোগদান করেন।

 

তিনি যুক্তরাজ্য-ভিত্তিক ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স হাউজ ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল অ্যাডভাইজরি কর্তৃক ওয়ার্ল্ড ইসলামিক ব্যাংকিং -এ বেস্ট ইমার্জিং সিইও ২০১৮ এবং সিইও অব দ্য ইয়ার-২০১৯ অ্যাওয়ার্ড লাভ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি এবং ফান্সের ইউরোপিয়ান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি হতে ব্যাংকিং-এর প্রফেশনাল ডক্টরাল সার্টিফিকেট লাভ করেন। পেশাগত বিভিন্ন প্রশিক্ষণ ও রেমিট্যান্স মার্কেটিং এর জন্য তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মান, সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশ সফর করেন।     

 

একই তারিখে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে যোগদান করেছেন জাফর আলম। তিনি ইতোপূর্বে বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এবং সোশ্যাল ইসলামী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯২ সালে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এ প্রবেশনারি অফিসার হিসেবে যোগদানের মাধ্যমে তিনি ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন। দীর্ঘ ৩০ বছরের পেশাগত জীবনে তিনি রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ ৬টি শাখার ব্যবস্থাপকসহ গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

 

তিনি ইসলামী ব্যাংকের মানবসম্পদ উইং এর প্রধান এবং ব্যাংকের প্রথম চিফ হিউম্যান রিসোর্সেস অফিসার (সিএইচআরও) ছিলেন। ইসলামী ব্যাংক ট্রেনিং অ্যান্ড রিসার্চ একাডেমি (আইবিটিআরএ) থেকে ইসলামিক ব্যাংকিংয়ে ডিপ্লোমা (ডিআইবি) সনদপ্রাপ্ত জাফর আলম দীর্ঘ কর্মজীবনে ব্যবসায়িক পরিকল্পনা, গ্রাহকসেবার মানোন্নয়ন, বিক্রয় ও বিপণন, আন্তর্জাতিক বাণিজ্য, প্রযুক্তির অগ্রগতি ও বিনিয়োগসহ বিভিন্ন বিষয়ে কর্মশালা ও সেমিনারে অংশগ্রহণ করেন। তিনি প্রশিক্ষণ ও পেশাগত প্রয়োজনে সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন। -বিজ্ঞপ্তি