অনিবন্ধিত আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন তদন্তে কমিটি গঠন

অনিবন্ধিত আর্থিক প্রতিষ্ঠানের লেনদেন তদন্তের জন্য কমিটি গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এই সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন হাইকোর্টে এসেছে। মঙ্গলবার বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি জাকির হোসেনের বেঞ্চে প্রতিবেদনের ওপর শুনানি হওয়ার কথা রয়েছে। রিটকারী আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমন বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমানের নেতৃত্বে ওই কমিটি করা হয়েছে। কমিটির সদস্যরা হলেনবাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম, ব্যাংক পরিদর্শন বিভাগ-১ এর মহাব্যবস্থাপক জীবন কৃষ্ণ রায়, ডিপার্টমেন্ট অব অফসাইড সুপারভিশনের মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলাম, আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের মহাব্যবস্থাপক মো. জুলকার নায়েন, ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের (ডিভিশন-১) মহাব্যবস্থাপক মাকসুদা বেগম ও ব্যাংক পরিদর্শন বিভাগ-৪ এর উপ-মহাব্যবস্থাপক মুনীর আহমেদ চৌধুরী।

এর আগে গত ২৭ সেপ্টেম্বর কমিটি গঠন করতে বাংলাদেশ ব্যাংকের প্রতি নির্দেশনা দেন হাইকোর্ট। তদন্তকালে কোনো অননুমোদিত প্রতিষ্ঠান পাওয়া গেলে তাৎক্ষণিক তা বন্ধ করে আইনগত ব্যবস্থা নিতে নির্দেশ দেন আদালত। এ ছাড়া স্থানীয় সুদ কারবারীদের তালিকা দিতে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরিটিকে নির্দেশ দেওয়া হয়। ৪৫ দিনের মধ্যে এসব বিষয়ে প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়।