গণহত্যার ইতিহাস নিয়ে নির্মিত বর্ডার ৭১ নাটক মঞ্চস্থ

সাতক্ষীরায় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বর্ডার ৭১ নাটক মঞ্চস্থ হয়েছে।

 

মঙ্গলবার (২ নভেম্বর) শহরের অদূরে বাঁকাল বাজুয়ারডাঙ্গী এলাকায় সাতক্ষীরা জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ও জেলা শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনায় পাকিস্থানি হানাদার বাহিনী কর্তৃক সংঘটিত ঝাউডাঙ্গায় গণহত্যার ইতিহাস নিয়ে নির্মিত মাজহারুল হোসেনের পরিকল্পনায় ও পরিবেশনায় বর্ণাঢ্য আয়োজনে উৎসবমুখর পরিবেশে বর্ডার ৭১ নাটকটি মঞ্চাস্থ করা হয়।

 

জেলা প্রশাসক মোহাম্মদ হুমাযূন কবিরের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য নৌ-কমান্ডো ০০০১ বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। প্রধান অতিথির বক্তব্যে সদস্য বলেন, বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ মহান স্বাধীনতার ইতিহাস। এ ইতিহাস কোনভাবে ভোলার নয়, চাইলে ও কেউ মুছে ফেলতে পারবে না। মহান মুক্তিযুদ্ধের সময় মানুষের উপর নির্মম অত্যাচার করেছেন পাকিস্থানী বাহিনীরা। স্বাধীনতার দোসররা বঙ্গবন্ধুকে হত্যা করে দেশকে অনেক দূরে ঠেলে দিয়েছিল। ঘাতক দোসররা চেয়েছিল বাংলাদেশ ও বঙ্গবন্ধুর ইতিহাস মুছে ফেলতে, কিন্তু সে আশা তাদের পূরণ হয়নি। জাতির জনক বঙ্গবন্ধু ও স্বাধীনতার ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে হবে।

উদ্বোধক হিসেবে নাটকটি উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

 

এ সময় তিনি বলেন, স্বাধীনতার যুদ্ধের সময় সারা দেশে গণহত্যা চলেছে। গণহত্যা ইতিহাসে এক বর্বর অধ্যায় সৃষ্টি করেছে। বর্ডার ৭১ নাটকটির যুদ্ধের সময়কার বিভিন্ন বিষয় নিয়ে পরিবেশিত হচ্ছে। সারাবিশ্বে গণহত্যার নাটক তৈরি হয়েছে, কিন্তু বাংলাদেশের মতো নয়। আমাদের দেশে প্রায় ৫০০০ গণহত্যার স্থান রয়েছে। তারা তো আমাদের কাছে কিছুই চায় না। আমরা কি পারি না তাদের বধ্যভূমিতে গিয়ে একটু স্মরণ করতে।

 

বিশেষ অতিথি ছিলেন সাবেক সচিব আবদুস সামাদ, জেলা পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম বার, পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতী, সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মীর মাহমুদ হাসান লাকী, সাতক্ষীরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী সুজন, জেলা তথ্য অফিসার মো. মোজাম্মেল হক প্রমুখ।

 

অনুষ্ঠানে জেলা প্রশাসনের কর্মকর্তা ও শিল্পকলা একাডেমীর সদস্যগণ উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক শেখ মোশফিকুর রহমান মিল্টন।