করোনায় ক্ষতিগ্রস্তদের ব্যাংকের ত্রাণ দিবে সেনা কল্যাণ সংস্থা

দেশে মাহামারি নভেল করোনাভাইরাসের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে নিম্ন আয়ের মানুষ। এসব মানুষের পাশে দাঁড়াতে ব্যাংকগুলোর কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) বিশেষ কার্যক্রম বাড়াতে নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। বিশেষ এ সিএসআর অর্থ সেনা কল্যাণ সংস্থা তথা সশস্ত্র বাহিনীর মাধ্যমে বিতরণ করতে পারবে।

 

সোমবার (১২ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

 

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, সেনা কল্যাণ সংস্থা সশস্ত্র বাহিনী কর্তৃক পরিচালিত একটি কল্যাণমুখী প্রতিষ্ঠান। কোভিড-১৯-এর কারণে চলমান লকডাউন পরিস্থিতিতে সেনা কল্যাণ সংস্থা দেশব্যাপী বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ত্রাণ সামগ্রী সশস্ত্র বাহিনীর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে হতদরিদ্র মানুষের মাঝে বিতরণ করছে। বর্তমানে সরকার কর্তৃক ঘোষিত কঠোর লকডাউনের আওতায় সব ধরনের গণপরিবহন বন্ধসহ জরুরি প্রয়োজন ব্যতীত জনসাধারণের চলাচল বন্ধ রাখা হয়েছে। ফলে ব্যাংক কর্তৃক গঠিত বিশেষ সিএসআর তহবিল সেনা কল্যাণ সংস্থার মাধ্যমে বিতরণ করা হলে তা দ্রুত ও অধিক কার্যকরভাবে জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব হবে।

 

নির্দেশনায় আরও বলা হয়, জেলা প্রশাসক, এনজিও, এমএফআই ও ব্যাংকের নিজস্ব ব্যবস্থাপনায় বিশেষ সিএসআর কার্যক্রম পরিচালনার পাশাপাশি সেনা কল্যাণ সংস্থার মাধ্যমেও বিশেষ সিএসআর কার্যক্রম পরিচালনা করা যাবে। এক্ষেত্রে সেনা কল্যাণ সংস্থার চেয়ারম্যান দফতরের সঙ্গে যোগাযোগপূর্বক প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা যেতে পারে। সেনা কল্যাণ সংস্থার মাধ্যমে বিশেষ সিএসআর কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে পৃথক হিসাব সংরক্ষণ করতে হবে।

 

আরও বলা হয়, উল্লিখিত নির্দেশনা ব্যতীত বিআরপিডি সার্কুলার নং-০৯/২০২১ ও বিআরপিডি সার্কুলার লেটার নং-২৯/২০২১-এর অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।