বিশ্বসেরার তালিকায় বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়

বিশ্বসেরা এক হাজার তিনশ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়। যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) কর্তৃক প্রকাশিত তালিকায় এ দুটি বিশ্ববিদ্যালয় স্থান করে দেয়। প্রতিবছরের ন্যায় এবারও বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় নিয়ে তালিকা প্রকাশ করেছে সংস্থাটি। সংস্থাটির প্রকাশিত তালিকাকে বিশ্বের সবচেয়ে গ্রহণযোগ্য র‌্যাঙ্কিংগুলোর একটি বলে মনে করা হয়।

 

গত বছরের মতো এবারও কিউএস র্যাঙ্কিংয়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জায়গা হয়েছে। এই দুই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৮০১-১০০০তমের মধ্যে। এ নিয়ে টানা চারবার কিউএস র্যাঙ্কিংয়ে ৮০১-১০০০তমের মধ্যে জায়গা করে নিল বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়। এবার দেশের দুই পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রথমবারের মতো স্থান করে নিয়েছে দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। তালিকায় বিশ্ববিদ্যালয় দুটির অবস্থান ১০০১-১২০০এর মধ্যে।

 

বিশ্ববিদ্যালয় র্যাঙ্কিংয়ের কয়েকটি তালিকার একটি কিউএস ইউনিভার্সিটি র্যাঙ্কিং। একাডেমিক র্যাঙ্কিং অব ওয়ার্ল্ড ইউনিভার্সিটিস এবং টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র্যাঙ্কিংও তালিকা প্রকাশ করে। প্রতিবছর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করে কিউএস।