এসবিএসি ব্যাংকের নতুন চেয়ারম্যান শফিউদ্দিন শামীম

বেসরকা‌রি সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের উদ্যোক্তা পরিচালক এ জেড এম শফিউদ্দিন (শামীম) ব্যাংকটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। ব্যাংকের ১৬৯তম পর্ষদ সভায় তিনি সর্বসম্মতিক্রমে চেয়ারম্যান নির্বাচিত হন।

 

শ‌নিবার (১৯ আগস্ট) ব্যাং‌কের পক্ষ থে‌কে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে। এ জেড এম শফিউদ্দিন (শামীম) কুমিল্লার বরুড়া উপজেলার আড্ডা গ্রামে ১৯৬৯ সালের ১০ জানুয়ারি জন্মগ্রহণ করেন। কুমিল্লা জিলা স্কুল থেকে মাধ্যমিক ও কুমিল্লা সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মার্কেটিংয়ে স্নাতক ও স্নাতকোত্তর (প্রথম শ্রেণি) এবং যুক্তরাজ্যের ওয়েস্ট স্কটল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসনে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

 

শামীম শিক্ষা জীবন শেষে পারিবারিক ব্যবসার সঙ্গে নিজেকে যুক্ত করেন এবং নিষ্ঠা, মেধা ও শ্রম দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করেন এক অনন্য উচ্চতায়। তার হাত ধরে প্রতিষ্ঠিত হয় দেশের অন্যতম বৃহৎ শিল্প গোষ্ঠী এসকিউ গ্রুপ। এ গ্রুপের মাধ্যমে তিনি প্রতিষ্ঠা করেন ২৩টি শিল্প কারখানা, যেসব প্রতিষ্ঠানে ৬ হাজারের বেশি মানুষের কর্মসংস্থান হয়েছে। মানবিকগুণের অধিকারী শামীম একজন মিষ্টভাষী, সদালাপী ও সমাজহিতৈষী ব্যক্তিত্ব, যিনি দীর্ঘকাল ধরে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে প্রতিষ্ঠা করেন এসকিউ ফাউন্ডেশন, যার মাধ্যমে সমাজের বঞ্চিত ও পিছিয়ে পড়া মানুষের জন্য শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, আত্মকর্মসংস্থান ও জীবন মান উন্নয়নে অবদান রেখে চলেছেন।

 

এছাড়াও তিনি তার নিজ এলাকায় অসংখ্য স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদসহ বিভিন্ন ধর্মের উপাসনালয় নির্মাণ করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র সন্তানের জনক।