দাহ্য ও দায়

মাত্র ৯ মাসের ব্যবধানে আরেকটা রাসায়নিক বিস্ফোরণজনিত ট্র্যাজেডির সাক্ষী হইল চট্টগ্রামের সীতাকুণ্ড। গত বৎসরের জুন মাসে তথাকার বিএম কন্টেইনার ডিপোতে রাসায়নিকের ভয়াবহ আগুনে প্রাণ হারাইয়াছিলেন অর্ধশতাধিক মানুষ।

 

আর শনিবার একই উপজেলার কদমরসুল এলাকার সীমা অক্সিজেন অক্সিকো লিমিটেডের প্লান্টে বিস্ফোরণের ঘটনায় প্রাণ হারাইলেন ছয়জন। উক্ত ঘটনায় অন্তত ৩০ জন আহত ও অগ্নিদগ্ধ হইয়াছেন। হতাহতের সংখ্যা বৃদ্ধি পাইবার আশঙ্কা অমূলক নহে। প্রায় একই ধরনের অগ্নিকাণ্ড ২০১০ সালে ঘটিয়াছিল রাজধানীর নিমতলীতে, যথায় শিশুসহ ১২৪ জন প্রাণ হারান।

 

নিমতলীকাণ্ডের ৯ বৎসরে ইহারই অদূরে চকবাজারের চুড়িহাট্টায় একই রূপ আগুনে প্রাণ হারাইয়াছিলেন ৭১ জন। আবার চুড়িহাট্টা ট্র্যাজেডির রেশ না কাটিতেই নারায়ণগঞ্জে হাসেম ফুডস নামক কারখানায় অবৈধভাবে স্তূপীকৃত রাসায়নিকের আগুনে ৫১ শ্রমিক অঙ্গার হইয়া যান।

 

আমাদের স্মরণে রহিয়াছে, উপর্যুক্ত প্রতিটা অগ্নিকাণ্ডের পর সরকার জনবসতিপূর্ণ এলাকায় রাসায়নিকের কারবার নিষিদ্ধ, তৎসহিত সংশ্লিষ্ট নিরাপত্তা নির্দেশনা লঙ্ঘনের বিরুদ্ধে শূন্য-সহিষ্ণুতা প্রদর্শনের অঙ্গিকার করিয়াছিল। কিন্তু সীতাকুণ্ডে মাত্র ৯ মাসের ব্যবধানে দুইটা প্রাণঘাতী রাসায়নিক বিস্ফোরণ ঐ সকল অঙ্গিকারকে নিছক বাগাড়ম্বর প্রমাণ করিল।

 

বিএম ডিপোর ঘটনার পর সরকারি তদন্ত দলেরই অনুসন্ধানে প্রকাশ পাইয়াছিল, প্রথমত, ঐ ডিপোর কার্যক্রমের জন্য সরকারি যথাযথ কোনো অনুমোদন ছিল না। দ্বিতীয়ত, তথায় বিস্ফোরক দ্রব্য রাখা হইয়াছিল ডিপো কর্তৃপক্ষের খেয়ালখুশি মতো। সীমা অক্সিজেনের প্রতিবেদনে যেমনটা বলা হইয়াছে, বিস্ফোরক পরিদপ্তরের অনুমোদন লইয়াই রহিয়াছে ধোঁয়াশা। অধিকন্তু বিস্ফোরক পরিদর্শকরা সর্বশেষ কখন অত্যন্ত স্পর্শকাতর কারখানাটি পরিদর্শন করিয়াছেন, উহাও সকলের অজ্ঞাত।

 

দুর্ভাগ্যজনক, বিএম ডিপোর ঘটনার ন্যায় বিয়োগান্ত পরিণতির পরও আমাদের সরকারি সংস্থাগুলি এহেন দায়িত্বহীনতার পরিচয় দিয়াছে। অতএব শনিবারের ঘটনার দায় সংশ্লিষ্ট সরকারি নিয়ন্ত্রক সংস্থাসমূহ উপেক্ষা করিতে পারে না। সীমা অক্সিজেনের ঘটনার পর যথাযথ তদন্তপূর্বক ঐ সকল কর্মকর্তার দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় না আনিলে ইহা নিশ্চিত করিয়াই বলা যায়, এই প্রকার ঘটনার পুনরাবৃত্তি ঘটিয়াই চলিবে, যাহা সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত। বিএম ডিপোর ঘটনার পর অভিযোগ উঠিয়াছিল, প্রতিষ্ঠানটির মালিক ক্ষমতাসীন দলের আশীর্বাদধন্য বিধায় সংশ্লিষ্ট সরকারি সকল কর্তৃপক্ষ ঐ ডিপোর ব্যাপারে চক্ষু এক প্রকার বন্ধ করিয়া রাখিয়াছিল। সীমা অক্সিজেনের ক্ষেত্রেও এই প্রকার কিছু লুক্কায়িত কিনা, জানি না।

 

তবে ইহা প্রায় নিশ্চিত করিয়াই বলা যায়, এই প্রকার প্রতিষ্ঠান তদারকি করিবার নিমিত্তে যে সকল সরকারি প্রতিষ্ঠান বিদ্যমান; একদিকে উহাদের জনবলের ঘাটতি প্রচুর; অপরদিকে প্রতিষ্ঠানগুলিতে বহু বৎসর ধরিয়া দুর্নীত-অনিয়ম-অব্যবস্থাপনা শাখা-মূলে বিস্তার করিয়াছে। এহেন পরিস্থিতির জন্য প্রথম ও প্রধানত দায়ী হইল জননিরাপত্তার প্রতি আমাদের শাসকদের চিরাচরিত উদাসীনতা। এই কারণেই আমরা অতীতে যেমনটা বলিয়াছি এখনও বলিতেছি সীমা অক্সিজেনের ন্যায় বিয়োগান্ত ঘটনাগুলিকে নিছক দুর্ঘটনা বলিয়া এড়াইয়া যাইবার অবকাশ নাই; যে কোনো বিচারে এইগুলি কাঠামোগত হত্যাকাণ্ড।

 

সীমা অক্সিজেনে বিস্ফোরণ-পরবর্তী যে স্থিরচিত্র সমকালে প্রকাশিত হইয়াছে, উহা দেখিয়া কেহ ঘটনাকে নরককুণ্ডের সহিত তুলনা করিলে তাহাকে দোষ দেওয়া যাইবে না।

 

আমাদের প্রত্যাশা, এই ধরনের ঘটনায় এক বা একাধিক তদন্ত কমিটি গঠন, তৎসহিত কিছু ক্ষতিপূরণের ব্যবস্থা করিয়া কর্তৃপক্ষসমূহের দায় পরিহারের যে সংস্কৃতি প্রায় স্থায়ীরূপ পাইয়াছে, এইবার উহার অবসান ঘটানো হইবে। দাহ্য পদার্থজনিত দুর্ঘটনা লইয়া দায় এড়াইবার অবকাশ আর দেওয়া যাইবে না।

 

ক্ষতিগ্রস্ত পরিবারসমূহের জন্য উপযুক্ত পুনর্বাসন কর্মসূচি অবশ্যই আমরা চাই; তবে উহার সহিত রাসায়নিক পণ্যের ব্যবসা ও ব্যবস্থাপনা-সংক্রান্ত সরকারি নির্দেশনার প্রয়োজনে সংযোজন-বিয়োজনপূর্বক কার্যকর প্রয়োগ নিশ্চিত করিতে হইবে।