পাকিস্তান কি শাসন-অযোগ্য হয়ে পড়ছে?

পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভি ও নির্বাচন কমিশনের মধ্যকার এক অপ্রীতিকর বিবাদ দিয়ে শুরু করা যাক। তাঁদের মধ্যে বিবাদ শুরু হয় জানুয়ারিতে ভেঙে দেওয়া পাঞ্জাব ও খাইবার পাখতুনখোয়ার বিধানসভা নির্বাচনের তারিখ কে নির্ধারণ করবে এ প্রশ্নে। রাষ্ট্রপতি আরিফ আলভি ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পিটিআইর দাবিকে সমর্থন করে পাকিস্তান নির্বাচন কমিশনকে (ইসিপি) অবিলম্বে তারিখ ঘোষণা করতে বলেন। বলা হয়, ইসিপি তা করতে ব্যর্থ হলে সংবিধান লঙ্ঘনের জন্য দায়ী হবে। এর পর তিনি প্রধান নির্বাচন কমিশনারকে পরামর্শের জন্য আমন্ত্রণ জানান। বিষয়টি বিচারাধীন বলে ইসিপি তা করতে অস্বীকার করে। একটি চিঠিতে ইসিপি রাষ্ট্রপতির ব্যবহৃত ভাষা নিয়েও আপত্তি জানিয়ে বলেছে, নির্বাচন কমিশন তার সাংবিধানিক বাধ্যবাধকতা সম্পর্কে যথেষ্ট সচেতন

 

যদিও এটি রাষ্ট্রপতিকে একতরফাভাবে ৯ এপ্রিল অনুষ্ঠেয় প্রাদেশিক নির্বাচনের তারিখ ঘোষণা করা থেকে বিরত রাখতে পারেনি। প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এই পদক্ষেপকে অবৈধ বলে নিন্দা করেছেন। তিনি বলেছেন, রাষ্ট্রপতি আরিফ আলভির অসাংবিধানিক কাজ এটিই প্রথম নয়। রাষ্ট্রপতির তারিখ ঘোষণার প্রতিক্রিয়ায় অ্যাটর্নি জেনারেলের বক্তব্য তুলে ধরে ইসিপি। যিনি বলেছেন, রাষ্ট্রপতির এই ক্ষমতা নেই। এর পরই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বিষয়টিতে স্বতঃপ্রণোদিত নোটিশ দেন, যা তিনি উচ্চ সাংবিধানিক গুরুত্ব হিসেবে বর্ণনা করেন। নির্বাচনের তারিখ নির্ধারণে সাংবিধানিক এখতিয়ার কার আছে, তা নির্ধারণে ৯ সদস্যের একটি বেঞ্চ গঠন করা হয়। সুপ্রিম কোর্টের বিচারপতিরা এ ব্যাপারে বিভিন্ন মতামত দিয়ে শুনানি শুরু করেন।

 

পাকিস্তানে রাজনৈতিক সংঘাতের মধ্যেও এর আগে কখনও রাষ্ট্রপতি ও নির্বাচন কমিশন তথা দুই রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের মধ্যে এভাবে প্রকাশ্যে বিবাদের ঘটনা ঘটেনি। বিষয়টি এখন সুপ্রিম কোর্টের রায়ের অপেক্ষায়। দুটি সাংবিধানিক সংস্থার মুখোমুখি অবস্থান তথা নির্বাহী বিভাগ ও রাষ্ট্রপতির মধ্যকার দ্বন্দ্ব একটি দুর্ভাগ্যজনক নজির তৈরি করেছে। এই বিরোধের মূলে রয়েছে সাংবিধানিকভাবে নির্ধারিত ৯০ দিনের মধ্যে প্রাদেশিক নির্বাচন করতে ক্ষমতাসীন জোটের স্পষ্ট অনীহা। দুই প্রদেশে পাকিস্তান মুসলিম লীগ-নেওয়াজ(পিএমএল-এন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), আরও কিছু দল নিয়ে গঠিত পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট-পিডিএম জোট সরকার নিযুক্ত গভর্নরদের নিষ্ক্রিয়তা এবং ফেডারেল মন্ত্রীদের বক্তব্যে এটি স্পষ্ট।

 

 

পিডিএম সরকার এবং ইমরান খানের দল পিটিআইর মধ্যে তীব্র দ্বন্দ্বে আদালত এখন রাজনৈতিক যুদ্ধক্ষেত্রে পরিণত। নিজেদের রাজনৈতিক বিরোধের সমাধান করতে অক্ষম বা অনিচ্ছুক দুই প্রতিদ্বন্দ্বী নিজেদের আদালতে নিয়ে যান। ফলে আদালত আইনের পরিবর্তে অনেক সময় রাজনীতির সালিশদার হিসেবে কাজ করেন। উপরন্তু যদি রায় নিজেদের পক্ষে না যায়, তবে আদালত পরাজিত রাজনৈতিক পক্ষের তিক্ত সমালোচনার শিকার এবং পক্ষপাতের অভিযোগে অভিযুক্ত হন। বস্তুত উভয় পক্ষই আদালতের ওপর চাপ সৃষ্টি করতে চায়। নাটকীয়ভাবে ইমরান খানের গত সপ্তাহে লাহোর হাইকোর্টে হাজার হাজার সমর্থক নিয়ে উপস্থিত হওয়াই তার প্রমাণ। এদিকে পিএমএল-এন নেতারা আদালতের বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ তুলে সরাসরি সমালোচনা চালিয়ে যাচ্ছেন। মরিয়ম নওয়াজ সারগোদায় দলীয় সমাবেশে ভাষণ দেওয়ার সময় সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বিরুদ্ধে সমালোচনা করেন। প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ সংসদে বিচার বিভাগকে লক্ষ্য করে প্রশ্ন করেন, অতীতে আদালতের সিদ্ধান্তগুলো রাজনৈতিক বিবেচনায় ছিল, নাকি জনস্বার্থে?

 

পাকিস্তান পিপলস পার্টির এ জ্যেষ্ঠ নেতা অভিযোগ করেছেন, লাহোর হাইকোর্ট ইমরান খানের প্রতি অগ্রাধিকারমূলক আচরণ করছেন। কিছু বিচারপতি নেতাদের রাজনৈতিক বিরোধ নিষ্পত্তির জন্য আদালতের আশ্রয় না নেওয়ার পরামর্শ দিয়েছেন। কিন্তু কে শোনে কার কথা? বস্তুত রাজনৈতিক বিবাদ আদালতে নিয়ে যাওয়ার মাধ্যমে বিচারপতিদের বিতর্কিত করা হয়। ব্যাপক মেরূকরণের পরিবেশে এটি বিচারিক প্রতিষ্ঠানের প্রতি জনগণের আস্থায় চিড় ধরানোর ঝুঁকি তৈরি করে। ক্ষমতার টানাপোড়েনের যে চাপ আদালতের ওপর পড়ছে, তা আসলে নজিরবিহীন। এমনকি এটি উচ্চতর বিচার বিভাগকেও বিভক্ত করতে পারে। ইতোমধ্যে সুপ্রিম কোর্টের একজন বিচারপতি প্রশ্ন করেছেন, নির্বাচনের তারিখ ইস্যুতে স্বতঃপ্রণোদিত পদক্ষেপের ভিত্তি ছিল কিনা। রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিত্বকারী আইনি পরামর্শকরা এখন প্রায়ই বেঞ্চ গঠন এবং নাম নিয়ে যেভাবে আপত্তি তোলেন, তাতে বিচারপতির মামলা থেকে সরে যাওয়ার মতো অবস্থা তৈরি হয়। এ কারণে আইনবিদ অনেকেই আশঙ্কা করছেন, রাজনৈতিক মামলায় উচ্চতর আদালতে নিজেদের মধ্যে প্রকাশ্যে সংঘর্ষ দেখা দিতে পারে।

 

এদিকে সাবেক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া রাজনৈতিক বিভাজন নিয়ে বিভিন্ন সময়ে তিক্ত সমালোচনার মুখে পড়েছেন। ইমরান খান যখন ক্ষমতায় ছিলেন, বাজওয়া পিএমএল-এন নেতাদের সমালোচনার মুখোমুখি হন; যাঁরা তাঁর বিরুদ্ধে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ক্ষমতাচ্যুতির কলকাঠি নাড়া এবং ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে ২০১৮ সালের নির্বাচনে ইমরান খানকে জেতানোর অভিযোগ করেন। বাজওয়া যেহেতু অবসর গ্রহণ করেছেন, এখন সাবেক এই সেনাপ্রধানের বিরুদ্ধে তাঁকে অপসারণের ষড়যন্ত্র এবং দেশে একটি দুর্নীতিগ্রস্ত পিডিএম সরকারকে ক্ষমতায় আনার অভিযোগ করার পালা এসেছে ইমরান খানের।

 

ইমরান খান রাষ্ট্রপতিকে চিঠি লিখে সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ কমান্ডার হিসেবে তাঁর শপথ লঙ্ঘনের জন্য বাজওয়ার বিরুদ্ধে অবিলম্বে তদন্ত শুরু করতে বলেছিলেন। ইতোমধ্যে পিএমএল-এন নেতারা একে কেন্দ্র করে আরও বিতর্ক উস্কে দিয়েছেন। এ ধরনের প্রকাশ্য বিতর্কে দেশের সাবেক সেনাপ্রধানের থাকার বিষয়টি সেনাবাহিনীর সুনামের ওপরেও প্রভাব ফেলে।

 

পাকিস্তানের সেনাপ্রধান যা করেছেন বা করেননি, তা থেকে স্পষ্টতই তাঁর প্রতিষ্ঠান বিচ্ছিন্ন হতে পারে না। এ ধরনের ঘটনা তাই প্রতিষ্ঠানের ভূমিকার ওপর নেতিবাচক প্রভাব ফেলে। বস্তুত এর আগে দেশের রাজনৈতিক বিবাদে সামরিক বাহিনীর ভূমিকা এত বেশি আলোচনা-সমালোচনার কেন্দ্রে ছিল না। বর্তমান পরিস্থিতিতে মনে হচ্ছে, প্রায় প্রতিটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এখন রাজনৈতিক ঝড়ের কবলে আটকে পড়েছে এবং এর সুনাম ক্ষতিগ্রস্ত হচ্ছে। এটি দেশকে অজানা শঙ্কার দিকে ঠেলে দিচ্ছে, যেখানে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের অবস্থান, বিশ্বাসযোগ্যতা ও সততা ক্রমে প্রশ্নবিদ্ধ হচ্ছে। এসব প্রতিষ্ঠানের প্রতি জনগণের আস্থা কমে গেলে তাদের বৈধতা নিয়ে প্রশ্ন ওঠে এবং এটি দেশকে শাসন-অযোগ্য অবস্থায় ফেলে দেবে।

 

 

মালিহা লোদি: যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূত; ডন থেকে ভাষান্তর মাহফুজুর রহমান মানিক