মহাকাশ স্টেশনে টমেটো বীজসহ নানা উপকরণ পাঠালো স্পেসএক্স

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নানা উপকরণ নিয়ে রকেট পাঠিয়েছে স্পেসএক্স। যদিও উৎক্ষেপণ কেন্দ্রের আশপাশে খারাপ আবহাওয়ার কারণে তাদের প্রথম প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। খবর সিএনএনের।

প্রতিবেদনে বলা হয়, শনিবার (২৬ নভেম্বর) নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে মিশনটি শুরু হয় স্থানীয় সময় দুপুর ২টা ২০ মিনিটে দিকে। এটি গত মঙ্গলবার উৎক্ষেপণের কথা ছিল।

পরীক্ষা-নিরীক্ষার জন্য স্পেস স্টেশনে এক জোড়া নতুন সৌর অ্যারে, টমেটোর বীজসহ বেশ কিছু উপকরণ পাঠানো হয়েছে। মহাকাশ স্টেশনে নবচারীদের জন্য আইসক্রিম, মশলাদার সবুজ মটরশুটি, ক্র্যানবেরি আপেল ডেজার্ট, কুমড়ো পাই এবং ক্যান্ডি কর্নের মতো খাবারও থাকবে।

জানা গেছে, ২৯ নভেম্বর ও ৩ ডিসেম্বরের জন্য নির্ধারিত স্পেসওয়াকের সময় সৌর অ্যারেগুলো ভাসমান পরীক্ষাগারের বাইরে ইনস্টল করা হবে। এর মাধ্যমে মহাকাশ স্টেশনে বিদ্যুৎ সরবরাহ বাড়ানো হবে।

নাসার সঙ্গে কয়েক বিলিয়ন ডলারের চুক্তির অংশ হিসেবে স্পেসএক্স গত এক দশকে বেশ কিছু মিশন পরিচালনা করেছ। এর আওতায় তারা মহাকাশ স্টেশনে বিভিন্ন উপকরণ সরবরাহ করছে।

সম্প্রতি চাঁদের উদ্দেশ্যে আর্টেমিস-১ রকেট সফলভাবে উৎক্ষেপণ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। কয়েকবার ব্যর্থতার পর বুধবার (১৬ নভেম্বর) সকালের দিকে ঐতিহাসিক এ মিশনটির যাত্রা শুরু হয়। চাঁদে ফের মানুষ পাঠানোর অংশ হিসেবেই এই রকেট উৎক্ষেপণ করা হয়েছে।

এর আগে সেপ্টেম্বরের শুরু দিকে নাসার আর্টেমিস-১ উৎক্ষেপণের চেষ্টা বাতিল করা হয়। তখন এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার মহাকাশে রকেটটি পাঠাতে ব্যর্থ হয়েছিল সংস্থাটি। সে সময় বলা হয়েছিল, যান্ত্রিক ত্রুটির কারণে এমন ঘটনা ঘটছে।

চাঁদে প্রথম অবতরণের ৫০ বছর পর আবার মানুষকে চন্দ্রপৃষ্ঠে ফিরিয়ে নিয়ে যাওয়ার এই প্রকল্পটির নাম আর্টেমিস। এই রকেট একটি ক্যাপসুল বহন করছে। ক্যাপসুলের নাম ওরাইয়ন। এটি চাঁদের চারপাশে পরিভ্রমণ করবে।