সুইস ব্যাংক তথ্য পাওয়া ৯০ দেশের তালিকায় নেই বাংলাদেশ

সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে থাকা বিভিন্ন দেশের ব্যাংক হিসাবের তথ্য ভারতসহ ৯০টি দেশের কাছে তুলে দিয়েছে সুইজারল্যান্ড। ওই তালিকায় নেই বাংলাদেশ। ফলে বাংলাদেশের কোন নাগরিক সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে অর্থ জমা করছেন, তা জানা যায়নি।

অবশ্য সরকারের পক্ষ থেকে এমন তথ্য পেতে তেমন তৎপরতাও নেই। অর্থাৎ সরকার জানতে চায় না, কারা বিদেশে অর্থ পাচার করছেন। যদিও সুইস ব্যাংকগুলোতে বাংলাদেশিদের জমা করা অর্থ প্রতিবছর বাড়ছে।

সুইজারল্যান্ডের সঙ্গে স্বয়ংক্রিয় তথ্য বিনিময় চুক্তির (অটোমেটিক এক্সচেঞ্জ অব ইনফরমেশন বা এইওআই) আওতায় এসব তথ্য পেয়েছে দেশগুলো। বাংলাদেশের সঙ্গে দেশটির এমন কোনো চুক্তি নেই। ফলে বাংলাদেশকে তথ্য দেওয়া হয়নি।

গত সোমবার অনাবাসী ভারতীয় ও দেশীয় সংস্থার প্রায় ৩৪ লাখ সুইস ব্যাংক হিসাবের তথ্য ভারত সরকারের হাতে তুলে দেয় সুইজারল্যান্ড। ওই হিসাবগুলো যেসব ভারতীয় নাগরিক ও সংস্থার নামে খোলা হয়েছে, তাঁরা ১০১টি দেশে ছড়িয়ে রয়েছেন বলে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়। এ নিয়ে টানা চতুর্থ বছরে সুইস ব্যাংকে ভারতীয়দের কালোটাকার খবর পেল ভারত।

এদিকে সুইস ব্যাংকে বাংলাদেশের নাগরিকদের জমা করা টাকার পরিমাণ এক বছরের ব্যবধানে প্রায় তিন হাজার কোটি টাকা বেড়েছে। গত জুনে প্রকাশিত সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের বার্ষিক প্রতিবেদনে দেখা গেছে, ২০২১ সালে সুইজারল্যান্ডের বিভিন্ন ব্যাংকে বাংলাদেশিদের গচ্ছিত অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ৮৭ কোটি ১১ লাখ সুইস ফ্রাঁ, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮ হাজার ২৭৫ কোটি টাকা। এর আগের বছর অর্থাৎ ২০২০ সালে এই অর্থের পরিমাণ ছিল ৫ হাজার ৩৪৭ কোটি টাকা।

ব্যাংক কর্মকর্তারা বলছেন, আমদানি-রপ্তানির পাশাপাশি হুন্ডির মাধ্যমেও অর্থ পাচার হচ্ছে। দেশের বাইরে তারকা হোটেল, বিলাস প্রাসাদসহ বিভিন্ন সম্পদ গড়া এখন অনেকের শখের বিষয়ে পরিণত হয়েছে। যদিও বৈধ পথে অর্থ নিয়ে এমন বিনিয়োগের সুযোগ নেই।

এখন আর্থিক গোয়েন্দা ইউনিটের আন্তর্জাতিক ফোরাম এগমন্ট গ্রুপের সদস্য হিসেবে বিএফআইইউ দেশটির এফআইইউ থেকে তথ্য নিতে পারে। এগমন্ট গ্রুপ হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (এফআইইউ) সমন্বয়ে গঠিত একটি আন্তর্জাতিক ফোরাম। বাংলাদেশ ও সুইজারল্যান্ডসহ বিশ্বের ১৬৬ দেশের এফআইইউ এগমন্ট গ্রুপের সদস্য।

জানতে চাইলে বিএফআইইউ প্রধান মাসুদ বিশ্বাস প্রথম আলোকে বলেন, সুইজারল্যান্ড থেকে তথ্য পেতে কোনো বাধা নেই। তবে ভারতের মতো দেশটির সঙ্গে আমাদের চুক্তি নেই।