কম খরচে টাকা পাঠানোর সেবা আনলো জনতা ব্যাংক

ব্যাংক হিসাব নেই এমন ব্যক্তির কাছে কম খরচে অর্থ পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে রাষ্ট্রায়ত্ত্ব জনতা ব্যাংক লিমিটেড। এ সেবা পেতে হলে যিনি টাকা পাঠাবেন, তার জনতা ব্যাংকে হিসাব (অ্যাকাউন্ট) থাকতে হবে। যিনি পাবেন তার ব্যাংক হিসাব না থাকলেও টাকা নিতে পারবেন।

জানা গেছে, ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে কম খরচে জনসাধারণের কাছে অর্থ পৌঁছে দিতে এ উদ্যোগ নিয়েছে ব্যাংকটি। সেবাটির নাম জেবি পিন ক্যাশ। এ সেবার মাধ্যমে যিনি টাকা পাঠাবেন তার ব্যাংক হিসাব থাকতে হবে।

জেবি পিন ক্যাশের মাধ্যমে যেকোনো শাখা থেকে দেশের যেকোনো প্রান্তে পরিবার বা প্রিয়জনের কাছে টাকা পাঠানো যাবে। যিনি এ টাকা গ্রহণ করবেন, তার ব্যাংক হিসাব না থাকলেও চলবে। জনতা ব্যাংকের যেকোনো শাখা থেকে উত্তোলন করা যাবে এ টাকা।

তবে টাকা পেতে হলে মোবাইল, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও মোবাইলে পাঠানো খুদে বার্তা (ম্যাসেজ) নিয়ে জনতা ব্যাংকের যেকোনো শাখায় যেতে হবে। এনআইডি সঙ্গে না থাকলে কর শনাক্তকরণ নম্বর বা ড্রাইভিং লাইসেন্স থাকলেও টাকা উত্তোলন করা যাবে।

এ সেবার মাধ্যমে এক লাখ টাকা পর্যন্ত পাঠাতে খরচ পড়বে ৮০ টাকা। প্রতিদিন একজন গ্রাহক একবারে এক লাখ টাকা পর্যন্ত পাঠাতে পারবেন। আর দিনে সর্বোচ্চ পাঁচবার পাঁচ লাখ টাকা পর্যন্ত পাঠানো ও উত্তোলনের সুযোগ থাকছে।

এতে ১০ হাজার টাকা পর্যন্ত পাঠাতে খরচ পড়বে ২০ টাকা, ২৫ হাজার টাকা পর্যন্ত ৩০ টাকা, ৫০ হাজার টাকা পর্যন্ত ৬০ টাকা এবং এক লাখ টাকা পর্যন্ত পাঠাতে খরচ হবে মাত্র ৮০ টাকা। যিনি টাকা পাঠাবেন, তার কাছ থেকেই এ খরচ কেটে নেওয়া হবে। এক্ষেত্রে উত্তোলনকারীর কোনো মাশুল রাখা হবে না।