গাড়ি, সোনা-রুপা, গাছ বন্ধক রেখে মিলবে ঋণ

স্থাবর সম্পত্তি বন্ধক রেখে ব্যাংক থেকে ঋণ নেওয়ার সুযোগ সব সময়ই আছে। এখন অস্থাবর সম্পত্তির বিপরীতেও ব্যাংক থেকে ঋণ নেওয়ার সুযোগ তৈরি করছে সরকার। এ জন্য সুরক্ষিত লেনদেন (অস্থাবর সম্পত্তি) আইন, ২০২২-এর একটি খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। খসড়াটি তৈরি করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার এ বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকের পর সচিবালয়ে সংবাদ সম্মেলন করে খসড়া আইনের কিছু দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মূলত ক্ষুদ্র ও মাঝারি পর্যায়ের উদ্যোক্তাদের কথা বিবেচনা করে আইনটি করা হচ্ছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

আইনটি যেকোনো ব্যাংক, বিমা প্রতিষ্ঠান, আর্থিক প্রতিষ্ঠান, ক্ষুদ্রঋণ সংস্থা, গৃহ নির্মাণ ঋণদাতা করপোরেশন, কৃষি ব্যাংক, সরকারি-বেসরকারি ঋণদানকারী যেকোনো প্রতিষ্ঠান, সমবায় সমিতি এবং ঋণদানকারী যেকোনো আন্তর্জাতিক বা উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য হবে। বলা হয়েছে, জনগণের মৌলিক চাহিদা পূরণ ও তাদের জীবনমান উন্নয়নের স্বার্থে আর্থসামাজিক উন্নয়ন ত্বরান্বিত করতে এই আইন প্রণয়ন করা হচ্ছে।

এ আইন পাস হলে ব্যাংক ও গ্রাহকউভয় পক্ষেরই সুবিধা হবে। ব্যাংক খাতে যেহেতু নতুন নতুন পণ্য আসছে, ফলে প্রথাগত নিয়মকানুন নিয়ে বসে থাকলে চলবে না।

সেলিম আর এফ হোসেন, চেয়ারম্যান, এবিবি

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা একটা নতুন আইন। বর্তমানে ব্যাংক যে ঋণ দেয়, তার বিপরীতে স্থাবর সম্পত্তি অথবা ইকুইটি বন্ধক রাখতে হয়। এখন অস্থাবর সম্পত্তিকেও ইকুইটি হিসেবে নেওয়ার জন্য প্রস্তাব করা হয়েছে। তার মানে এখন থেকে অস্থাবর সম্পত্তির বিপরীতেও ঋণ দেওয়া যাবে।

ব্যাখ্যা করে মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, স্থায়ী আমানত বা স্থাবর সম্পত্তি থাকলে তা জামানত রেখে ঋণ নেওয়া যায়। প্রস্তাবিত আইনে এখন অস্থাবর সম্পত্তি বন্ধক রেখেও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নেওয়ার সুযোগ রাখা হয়েছে।

অস্থাবর সম্পত্তির মধ্যে রপ্তানি আদেশ অনুযায়ী পণ্য প্রস্তুতের কাঁচামাল, যা যথাযথ তথ্যের মাধ্যমে সংরক্ষিত; ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে গচ্ছিত আমানতের সনদ; দামি গাড়ি; সোনা, রুপা এবং অন্যান্য স্বীকৃত মূল্যবান ধাতু; নিবন্ধিত কোম্পানির শেয়ার সার্টিফিকেট; মেধাস্বত্ব পণ্য; খনিজ সম্পদ; মৎস্য, গবাদিপশু, দণ্ডায়মান বৃক্ষ, ফলদ উদ্ভিদ ও ঔষধি উদ্ভিদ, কোনো সেবার প্রতিশ্রুতির বিপরীতে সেবাগ্রহীতার মূল্য পরিশোধের স্বীকৃতি ইত্যাদির নাম উল্লেখ করেন তিনি।

খসড়া আইনে আসবাব, ইলেকট্রনিক পণ্য, সফটওয়্যার, অ্যাপসযার মূল্য প্রাক্কলন করা সম্ভব; যান্ত্রিক বা অযান্ত্রিক যানবাহন; যথাযথভাবে সংরক্ষিত কৃষিজাত পণ্য, প্রক্রিয়াজাত মৎস্য বা জলজ প্রাণী, আয়বর্ধক জীবজন্তুকেও অস্থাবর সম্পত্তির তালিকায় রাখা হয়েছে।

আইনটির গুরুত্ব তুলে ধরে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ক্ষুদ্র ও মাঝারি পর্যায়ের উদ্যোক্তাদের বন্ধক দেওয়ার মতো স্থাবর সম্পত্তি নেই। তাই তাঁরা যেন তাঁদের অস্থাবর সম্পত্তি জমা দিয়ে ঋণ নিতে পারেন এবং বিনিয়োগ করতে পারেন, সে জন্য এ উদ্যোগ। এটা বিনিয়োগের ভিত্তিকে অনেক বড় করবে।

স্থাবর সম্পত্তি বন্ধক রেখেই ঋণ নেওয়ার ক্ষেত্রে অনেক জালিয়াতি হয়। অস্থাবর সম্পত্তি বন্ধক রেখে ঋণ নেওয়ার ক্ষেত্রেও জালিয়াতির সুযোগ তৈরি হতে পারে। এ নিয়ে বৈঠকে কোনো আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আপনি শিল্প স্থাপন করতে গেলে তো ব্যাংকের আলাদা শর্ত পূরণ করতে হয়। এটা ক্ষুদ্র ও মাঝারি পর্যায়ের উদ্যোক্তাদের সুবিধা দেবে।

ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন নতুন আইন প্রণয়নের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। গত রাতে প্রথম আলোকে তিনি বলেন, আর্থিক খাতে যে সংস্কার হচ্ছে, তারই ধারাবাহিকতায় ব্যাংক খাতের জন্য আইনটি আসছে। এ আইন পাস হলে ব্যাংক ও গ্রাহকউভয় পক্ষেরই সুবিধা হবে। ব্যাংক খাতে যেহেতু নতুন নতুন পণ্য আসছে, ফলে প্রথাগত নিয়মকানুন নিয়ে বসে থাকলে চলবে না।

আইনে আরও যা থাকছে

বলা হয়েছে, ঋণ নেওয়ার আগে যেকোনো সম্পত্তি জামানত হিসেবে ব্যবহার করা যাবে, যদি তা অস্থাবর হয়। তবে অস্থাবর সম্পত্তির ওপর দেনাদার বা জামিনদারের নিরঙ্কুশ মালিকানা ও সম্পত্তির বাজারমূল্য থাকতে হবে। আইন কার্যকর হওয়ার পর বাংলাদেশ ব্যাংক একটি নিবন্ধন দপ্তর করবে। জামানতের তথ্য এ দপ্তরে পাঠাতে হবে।

আইনে আদালত প্রতিষ্ঠার কথাও বলা হয়েছে। সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে প্রতিটি জেলা সদরে এক বা একাধিক বাণিজ্যিক আদালত গঠন করতে পারবে সরকার। আদালতে যুগ্ম জেলা জজরা বিচারক থাকবেন। সরকার সুবিধাজনক মনে করলে দুই বা ততোধিক জেলার জন্য একটি আদালতও নির্ধারণ করতে পারবেন। বিচারক এই আইনের অধীন মামলার বিচার ছাড়া অন্য কোনো দেওয়ানি বা ফৌজদারি বিচার করতে পারবেন না।