‘রুশ-ইউক্রেন সংঘাতে দরিদ্ররা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে’

ইউক্রেনে রাশিয়া আগ্রাসনে আতঙ্কিত আন্তর্জাতিক আর্থিকপ্রতিষ্ঠানের প্রধানেরা। বিশ্বব্যাংকসহ আন্তর্জাতিক আর্থিকপ্রতিষ্ঠানগুলো ইউক্রেন এবং প্রতিবেশী দেশগুলোর জন্য বিশাল বিনিয়োগ ঘোষণা করেছে। এছাড়া বৈশ্বিক আর্থিকপ্রতিষ্ঠানের প্রধানরা একসঙ্গে মিলিত হয়ে যৌথ বিবৃতিও দিয়েছে। পাশাপাশি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের তীব্র নিন্দা জানিয়েছে তারা। রুশ-ইউক্রেন সংঘাতের কারণে বৈশ্বিক অর্থনীতি হুমকির মুখে পড়বে বলেও শঙ্কার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ইউরোপিয়ান ব্যাংক ফর রিকনস্ট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ইবিআরডি) প্রেসিডেন্ট ওডিল রেনাউড বাসো, ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের (ইআইবি) প্রেসিডেন্ট ওয়ার্নার হোয়ার, ইউরোপ ডেভেলপমেন্ট ব্যাংকের কাউন্সিলের (সিইবি) গভর্নর কার্লো মন্টিসেলি, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা এবং বিশ্বব্যাংক গ্রুপের (ডব্লিউবিজি) প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস ইউক্রেন ইস্যুতে এক হয়েছেন।

ইবিআরডি, সিইবি, আইএমএফ এবং বিশ্বব্যাংকের প্রধানরা ইউক্রেনে চলমান যুদ্ধের বৈশ্বিক অর্থনীতির ওপর প্রভাব এবং এ সংকটের জন্য নিজ নিজ ও সম্মিলিত প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করতে মিলিত হয়।

শনিবার (২৬ মার্চ) রাতে বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় ওয়াশিংটন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে আন্তর্জাতিক আর্থিকপ্রতিষ্ঠানের প্রধানদের বরাতে জানানো হয়, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং পরবর্তী সংকট নিয়ে আমরা আতংকিত এবং গভীরভাবে উদ্বিগ্ন। বেসামরিক নাগরিক এবং বেসামরিক অবকাঠামোর ওপর হামলা হচ্ছে। ফলে ব্যাপক দুর্ভোগের সৃষ্টি হচ্ছে। অসংখ্য মানুষ ঘর হারিয়ে পথে পথে ঘুরছেন। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলছে এবং বিশ্বজুড়ে মানুষের মৌলিক চাহিদাকে বিপন্ন করছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউক্রেনে বিধ্বংসী হামলায় মানববিপর্যয়ের পাশাপাশি যুদ্ধবিধ্বস্ত অঞ্চল এবং তার আশপাশের জীবিকাকে ব্যাহত করছে। যুদ্ধের প্রভাব আর ইউক্রেনে সীমাবদ্ধ নেই। তা আশপাশেও ছড়িয়েছে। জ্বালানি এবং খাদ্য সরবরাহ থেকে শুরু করে দাম এবং দরিদ্র মানুষের সংখ্যা বেড়েছে।

 এতে সংস্থার প্রধানরা আরও উল্লেখ করেন, রাশিয়ার আগ্রাসন বিশ্বজুড়ে করেনা সংকট থেকে পরবর্তী পুনরুদ্ধারকে বাধাগ্রস্ত করবে। সমগ্র বৈশ্বিক অর্থনীতির মন্থর প্রবৃদ্ধি, বাণিজ্য বিঘ্নতা এবং উচ্চতর মুদ্রাস্ফীতির মাধ্যমে সংকট ভয়াবহ হচ্ছে। সবচেয়ে দরিদ্র এবং সবচেয়ে দুর্বলরা আরও বেশি ক্ষতিগ্রস্ত হবে। খাদ্যপণ্য ও জ্বালানির উচ্চমূল্য মূল্যস্ফীতিকে আরও বাড়াবে। বিশেষ করে ইউক্রেনের প্রতিবেশীদের বাণিজ্য, সরবরাহ চেইন এবং রেমিট্যান্সের পাশাপাশি উদ্বাস্তু প্রবাহে বাধার সম্মুখীন হবে। বিনিয়োগকারীরা এসব অঞ্চলে চরম অনিশ্চয়তায় রয়েছে। আর্থিক অবস্থা ভেঙে পড়বে এবং উদীয়মান বাজারও ধ্বংস হবে।

দুই বিলিয়ন ইউরো অনুমোদন ইবিআরডির
ইবিআরডি
ইউক্রেনের সংকট নিরসনে একটি প্যাকেজ অনুমোদন করেছে, যার আকার প্রাথমিকভাবে দুই বিলিয়ন ইউরো। যুদ্ধে ক্ষতিগ্রস্ত মানুষকে তাৎক্ষণিক সহায়তা এবং ইউক্রেন পুনর্গঠনে এ প্যাকেজ ব্যবহার করা হবে। প্যাকেজের মধ্যে রয়েছে- একটি তাৎক্ষণিক সেবা এবং জীবিকা কর্মসূচি।

যার মধ্যে রয়েছে নিরাপত্তা, পারমাণবিক নিরাপত্তা, পৌর পরিষেবা, বাণিজ্য অর্থসহায়তা এবং ইউক্রেন ও এর প্রতিবেশী ক্ষতিগ্রস্ত দেশগুলোর সহায়তা কার্যক্রম। ইউক্রেনের তারল্য সংকট নিরসনে তাৎক্ষণিকভাবে ৬৬৮ মিলিয়ন ইউরো পাবে। শরণার্থী সংকট নিরসন এবং যুদ্ধের ফলে সৃষ্ট সামাজিক ও অর্থনৈতিক বিপর্যয় মোকাবিলায় সহায়তা করার জন্য এ প্যাকেজ ব্যবহার করা হবে।

শরণার্থীদের হোস্টিং করা ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে উদ্বাস্তু সংকটের প্রভাব কমাতে সাহায্য করার জন্য একটি কর্মপরিকল্পনা তৈরি করা হবে প্যাকেজ ব্যবহার করে। ইউক্রেনের পরিবহন এবং অভিযোজনসহ উদ্বাস্তুদের তাৎক্ষণিক প্রয়োজনগুলো পূরণ করতে জরুরি অনুদান দিয়েছে। ইউক্রেনের প্রতিবেশী এবং অন্যান্য দেশের উল্লেখযোগ্য আর্থিক চাহিদা পূরণের জন্য নমনীয় ঋণ দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে সংস্থাটি।

যুদ্ধের অর্থনৈতিক প্রভাব কমানোসহ জরুরি অর্থায়নের প্রয়োজন মেটাতে ১ দশমিক ৪ বিলিয়ন ডলার দেবে আইএমএফ। এ তহবিল যুদ্ধের মাধ্যমে ক্ষতিগ্রস্ত ইউক্রেনের প্রতিবেশীদেরও সহায়তা করবে।

ইউক্রেন সংকট নিরসনে বিশ্বব্যাংকের বাড়তি অর্থায়ন
যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে অসহায় মানুষ ও জরুরি সামাজিক সেবা খাতের জন্য ২০ কোটি ডলার বাড়তি অর্থায়নের ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। রাশিয়ার আগ্রাসনে ইউক্রেনে বেসামরিক হতাহতের ঘটনা বেড়েই চলেছে। এছাড়াও জীবিকা ধ্বংস হচ্ছে এবং ঘরবাড়ি, পানি ও স্যানিটেশন, স্কুল, স্বাস্থ্য সুবিধা এবং মহাসড়কসহ গুরুত্বপূর্ণ বেসামরিক অবকাঠামোর ক্ষতি হচ্ছে। এসব কাজে মূলত বাড়তি অর্থায়ন ব্যবহার করা হবে। বিশ্বব্যাংকের বাড়তি অর্থায়ন ইউক্রেনে অসহায় হয়ে পড়া মানুষের জন্য সামাজিক পরিষেবাগুলোকে শক্তিশালী করা হবে।

এর আগে ইউক্রেনের জন্য ৭২ দশমিক ৩ কোটি ডলার সংগ্রহের ঘোষণা দেয় বিশ্বব্যাংক। এর মধ্যে ৩৫ কোটি ডলার ছাড় করা হয়েছে। এ অর্থায়ন হলো তিন বিলিয়ন ডলারের অর্থায়ন প্যাকেজের অংশ, যা বিশ্বব্যাংক পূর্বে ঘোষণা করেছিল। এ ধারাবাহিকতায় আগামী কয়েক মাসের মধ্যে এগুলো ছাড় করা হবে।