অপুষ্টি ও কুসংস্কারে বাড়ছে কম ওজনের শিশুর জন্ম

রহিমা বেগম। বয়স ২৫ বছর। তিনি সাত মাস আগে নিজ বাড়িতে তার দ্বিতীয় পুত্র সন্তানের জন্ম দেন। গর্ভাবস্থায় ও শিশু জন্মদানের পরে তিনি কোনও স্বাস্থ্যসেবা কেন্দ্রে যাননি এবং এখনও তার শিশুর ওজন সম্পর্কে জানেন না।

রহিমা বেগম বলেন, আমার শাশুড়ি আমাকে বলেছিলেন যে, আমি যদি আমার সন্তানের ওজন পরিমাপের জন্য হাসপাতালে নিয়ে যায়, তবে শিশুটি অসুস্থ হয়ে পড়বে।

রহিমার মতো জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার গর্ভবতী মহিলাদের অধিকাংশই গর্ভাবস্থায় হাসপাতালে যাওয়া থেকে বিরত থাকেন। পুষ্টিকর খাবার থেকে বি ত হন এবং অনেক কুসংস্কারের আশ্রয় গ্রহণ করেন। যার ফলস্বরূপ কম ওজনের শিশুর জন্ম দেন। এই মায়েদের কেউই তাদের বাচ্চাদের ওজন সম্পর্কে সচেতন নন।

২০২০ সালে মাদারগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জন্মগ্রহণ করা অধিকাংশ শিশু কম ওজন নিয়ে জন্মগ্রহণ করেছিল। কম ওজনের জন্মে বিশ্বব্যাপী গড়ের চেয়ে কয়েক গুণ বেশি জন্মগ্রহণ করে এই উপজেলায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মতে, কম ওজনের জন্মের জাতীয় প্রাদুর্ভাব ছিল ২৭.৮ শতাংশ এবং ২০১৫ সালে বিশ্বব্যাপী ব্যাপকতা ছিল ১৪.৬ শতাংশ। কম জন্মের ওজনের প্রাদুর্ভাব এশিয়ায় ১৭.৩ শতাংশ এবং দক্ষিণ এশিয়ায় এটি ২৬.৪ শতাংশ।

জামালপুরর সিভিল সার্জন বলেন, উপজেলার অধিকাংশ মানুষই দারিদ্র্যসীমার নিচে বাস করেন। এটা চর এলাকা। এই প্রত্যন্ত অ লে স্বাস্থ্যকর্মীদের কাজ করতে অসুবিধার সম্মুখীন হতে হয়। যার ফলে কম ওজনের শিশু জন্ম নিচ্ছে।

তিনি বলেন, সরকার পরিস্থিতি কাটিয়ে ওঠার চেষ্টা করছে এবং আমরা সঠিক পথে আছি। যদি সরকার এবং বেসরকারী সংস্থাগুলি একসাথে কাজ করে, তবে আমরা শীঘ্রই ইতিবাচক ফলাফল পাব।

তিনি আরও বলেন, পুষ্টি খাতের সঙ্গে ২২টি মন্ত্রণালয় জড়িত রয়েছে। এই সমস্ত মন্ত্রণালয় লক্ষ্য অর্জনের জন্য উদ্যোগ নিচ্ছে। বিশেষ করে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে।

বেসরকারী সংস্থা গণ উন্নয়ন কেন্দ্রের প্রধান নির্বাহী এম আব্দুস সালাম অপুষ্টির জন্য আংশিকভাবে দায়ী বলে এলাকার ফসলের ধরনকে দায়ী করেছেন। অখাদ্য ফসলের অংশ এখানে খুব বেশি। এখন সরকারী এবং বেসরকারী সংস্থাগুলির প্রচেষ্টা চরমে। ফল ও শাকসবজি চাষ করে কৃষকদের বাসস্থানকে পুষ্টির উৎস করে তোলার জন্যও আমরা কাজ করছি।

কম ওজনের পিছনে কারণগুলি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, যখন একটি শিশুর ওজন ৫.৫ পাউন্ড বা ২৫০০ গ্রামের কম হয় তখন সেটিকে কম ওজনের জন্ম হিসাবে বিবেচনা করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্সের অধ্যাপক ও পরিচালক খালেদা ইসলাম বলেন, গ্লোবাল এজেন্সি জানিয়েছে, কম ওজনের শিশুদের সুস্থ শিশুদের তুলনায় মৃত্যুর সম্ভাবনা প্রায় ২০ গুণ বেশি। অনেক কারণে কম ওজন নিয়ে একটি শিশুর জন্ম হতে পারে, তবে প্রধান কারণ হচ্ছে অপুষ্টি। সুস্থ শিশুর জন্ম দিতে শাকসবজি, ফল, প্রোটিন সবকিছুর সঠিক সংমিশ্রণের প্রয়োজন।

শিশু বিশেষজ্ঞ ডা. হোসনেয়ারা পারুল বলেন, সঠিক প্রসবপূর্ব যত্নের অভাব, সঠিক পুষ্টির অভাব এবং গর্ভাবস্থার আগে মায়ের মানসিক বা শারীরিক চাপের কারণে শিশুরা কম ওজন নিয়ে জন্মগ্রহণ করে। কম ওজনে জন্ম নেওয়া শিশু এবং নবজাতকের মৃত্যুর সবচেয়ে বড় কারণ। কম ওজনের শিশুরা নিউমোনিয়া, শ্বাসকষ্ট, বারবার সংক্রমণ এবং অন্যান্য জটিলতায় ভুগবে। তারা অপরিণত অঙ্গ নিয়ে জন্মগ্রহণ করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি ১,০০০ জীবিত জন্মে বাংলাদেশে ১৯ জন নবজাতকের মৃত্যু এবং ২৫ জন শিশু মৃত্যুর ঘটনা ঘটে। বাংলাদেশ ন্যাশনাল স্ট্র্যাটেজি ফর ম্যাটারনাল হেলথ জানিয়েছে, ১১ শতাংশ নবজাতকের মৃত্যু কম ওজনের জন্মের কারণে ঘটে।"

কুসংস্কার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে

মাদারগঞ্জের চর কামারিয়ার কল্পনা বেগম ৭ মাসের গর্ভবতী। গত সাত মাসে তিনি কখনও কোনও স্বাস্থ্যসেবা কেন্দ্রে যাননি। তিনি বলেন, আমার পরিবার ও সম্প্রদায়ের বয়স্ক লোকেরা আমাকে গর্ভাবস্থায় হাঁস, ডিম, কার্প মাছ, ইলিশ, ভাজা মাছ, বেগুন এবং আরও কিছু শাকসবজি না খেতে বলেছিলেন। আমি তাদের পরামর্শ মেনে চলছি। আমি বিশ্বাস করি তারা যা বলছে, তারা তাদের অভিজ্ঞতা থেকে বলছে।

আরেক নারী রহিমা বেগম বলেন, আমরা যদি কম খাই তাহলে শিশুর আকার ছোট হবে, যা প্রসবের সময় আমাদের ব্যথা হ্রাস করবে। কল্পনা ও রহিমার মতো গর্ভবতী মহিলাদের অধিকাংশই এই কুসংস্কারে বিশ্বাস করেন। প্রতিবেদক ওই গ্রামের ১০ জন মায়ের সাক্ষাৎকার নিয়েছিল। তাদের মধ্যে মাত্র তিনজন গর্ভাবস্থায় এবং সন্তান প্রসবের পরে হাসপাতালে গিয়েছিলেন।

বাড়ির আঙিনায় পরিকল্পিত সবজি চাষ করা দরকার

গর্ভবর্তী নারী ও শিশুর পুষ্টি চাহিদা পূরণে বসত বাড়ির আঙিনায় পরিকল্পিত সবজি চাষের বিকল্প নেই। কেননা তাদের জন্য প্রয়োজন ঝুকিমুক্ত খাবার। আর সেটা শুধুমাত্র বসত বাড়ির আঙিনায় উৎপাদন করা সম্ভব। এর প্রধান কারণ হলো আমরা বাসার আঙিনায় ফসল উৎপাদনে কোন ধরনের কিটনাশক ব্যবহার করি না। অন্যদিকে বাণিজ্যিকভাবে সবজি চাষ করলে উৎপাদনশীলতা বাড়ানোর জন্য ক্ষতিকর কিটনাশক ব্যবহার করা হচ্ছে। এজন্য আমাদের বাড়ির আঙিনায় সবজি চাষের পরিমাণ বাড়াতে হবে। এজন্য সরকারকে বড় ভূমিকা রাখতে হবে। ভর্তুকির ব্যবস্থা করতে হবে। মানুষকে বিনামূল্যে সবজির চারা ও বীজ প্রদান করতে হবে বলে জানান কৃষিবীদ তরিকুল ইসলামা।

তিনি বলেন, পুষ্টির চাহিদা মেটানোর জন্য মাশরুম চাষ করা যেতে পারে। মাশরুমের পুষ্টিমান তুলনামূলকভাবে অত্যাধিক এবং এর প্রোটিন অতি উন্নতমানের এবং মানব দেহের জন্য অতিশয় উপকারী। আমরা এটি চাষের মাধ্যমে পুষ্টির চাহিদা মেটাতে পারি। মাশরুম চাষের জন্য তেমন কোন জায়গা লাগে না। বসত ঘরের পাশের অব্যবহৃত জায়গায় অনেক পরিমাণ মাশরুম উৎপাদন করা যায়। এজন্য মাশরুম চাষের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।