জাহানারাকে নিয়ে নারী ওয়ানডে বিশ্বকাপ দল ঘোষণা

সদ্য সমাপ্ত কমনওয়েলথ গেমসের বাছাইয়ের দলে জাহানারা আলমকে না রাখা নিয়ে হয়েছিল অনেক আলোচনা-সমালোচনা। এবার অভিজ্ঞ এই পেসারকে নিয়েই ওয়ানডে বিশ্বকাপের প্রথম অভিযানে যাচ্ছে বাংলাদেশের মেয়েরা। চলতি বছরের মার্চে নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় নারী বিশ্বকাপের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে ঠাঁই হয়েছে অলরাউন্ডার জাহানারা আলমের। বিশ্বকাপ সামনে রেখে শনিবার (২৯ জানুয়ারি) থেকে ক্যাম্প শুরু করবে নারী দল।


নারী ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো মূল পর্বে খেলবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ১২ তম আসরে বাংলাদেশ ছাড়াও অংশ নেবে আরও সাতটি দল। গ্রুপ পর্বে প্রতিটি দল পরস্পরের মুখোমুখি হবে। সেরা চারটি দল খেলবে টুর্নামেন্টের সেমিফাইনাল।


এদিকে টুর্নামেন্টের জন্য ঘোষণা করা হয়েছে ১৬ সদস্যের বাংলাদেশ দল। আইসিসি কমনওয়েলথ গেমস-২০২২ এর নারী বাছাই পর্বের স্কোয়াডে ঠাঁই মেলেনি জাহানারা আলমের। শৃঙ্খলা ভঙ্গের কারণেই বাদ পড়তে হয় এ পেসারকে। এ নিয়ে বেশ জল ঘোলা হতেও দেখা গেছে। তবে এবারে বিশ্বকাপ স্কোয়াডে আছেন অলরাউন্ডার জাহানারা আলম। আসন্ন নারী বিশ্বকাপে নিউজিল্যান্ডে দেখা মিলবে তার।


নারী বিশ্বকাপ ক্রিকেট মাঠে গড়াতে যাচ্ছে আগামী ৪ মার্চ। আর বাংলাদেশ দল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামতে যাচ্ছে ৫ মার্চ। এরপর দুইদিন বিরতি দিয়ে ৭ মার্চ স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে টাইগ্রেসরা। ১৪ মার্চ তৃতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। এরপর ১৮ মার্চ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে জ্যোতিরা।


প্রতিপক্ষ ভারতের মোকাবিলায় ২২ মার্চ মাঠে নামবে টাইগ্রেসরা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ২৭ মার্চ বাংলাদেশের প্রতিপক্ষ ইংল্যান্ড। সবগুলো ম্যাচ বাংলাদেশ সময় সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। আসরের প্রথম ও দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচ মাঠে গড়াবে যথাক্রমে ৩০ ও ৩১ মার্চ। ক্রাইস্টচার্চে ৩ এপ্রিল আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে।


বিশ্বকাপের জন্য ঘোষিত ১৬ সদস্যের বাংলাদেশ দল:


নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), সালমা খাতুন, রুমানা আহমেদ, ফারজানা হক পিংকি, জাহানারা আলম, শারমিন সুলতানা, ফাহিমা খাতুন, রিতু মনি, মুর্শিদা খাতুন হ্যাপি, নাহিদা আক্তার, শারমিন আক্তার সুপ্তা, লতা মন্ডল, সোবহানা মোস্তারি, ফারিহা ইসলাম তৃষ্ণা, সুরাইয়া আজমিম ও সানজিদা আক্তার মেঘলা।