হৃদরোগ-ক্যান্সার প্রতিরোধ করে পালংশাক

পালংশাক হল শীতকালীন সবজির মধ্যে অন্যতম যেটা উচ্চমানের পুষ্টিগুণ সমৃদ্ধ এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর একটি শীতকালীন সবজি।

 

পালংশাকের প্রাপ্ত উপাদান: এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন এবং ফলিক অ্যাসিড।

 

উপকার: পালংশাক আমাদের শরীরে আর্থ্রাইটিস, অস্টিওপোরোসিস প্রতিরোধ করা ছাড়াও এটা হৃদরোগ এবং কোলন ক্যান্সার প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে।

 

পুষ্টিবিজ্ঞানীদের মতে, প্রতিদিন একজন শিশুর কমপক্ষে ১০০ গ্রাম ও পূর্ণবয়স্ক একজন লোকের জন্য ২০০ গ্রাম শাকসবজি খাওয়া প্রয়োজন। কিন্তু আমাদের দেশে পূর্ণবয়স্ক একজন লোক গড়ে ৩০ গ্রাম সবজি খান। এর সঙ্গে আলু ও মিষ্টি আলু যোগ করলেও প্রতিদিন গড় পরিমাণ ৭০ গ্রামের বেশি হয় না। অর্থাত্ প্রয়োজনের তুলনায় আমরা খুব অল্প শাকসবজি খাই। পৃথিবীর আর কোনো দেশের মানুষ সম্ভবত এত কম পরিমাণ শাকসবজি খায় না। বস্ত্তত আমাদের খাবার তালিকায় ভাত জনপ্রিয়তার শীর্ষে। সে তুলনায় শাকসবজির কদর একেবারেই কম।

 

শীতকালীন অধিকাংশ শাকসবজি বিশেষ করে পাতা জাতীয় সবজি ভিটামিন সি-তে ভরপুর। ক্যারোটিন, ক্যালসিয়াম, লৌহ ও ভিটামিন সি সমৃদ্ধ লালশাক, পালংশাক, মুলাশাক কিংবা দেশীয় যে কোনো শাকের মাত্র ৫০ গ্রাম আমাদের দৈনন্দিন পুষ্টি চাহিদা মেটানোর জন্য যথেষ্ট। বাংলাদেশের মাটি ও জলবায়ু শাকসবজি চাষের জন্য অত্যন্ত উপযোগী। ফসলি মাঠে যেমন, তেমনি জমির আইল বা রাস্তার ধারে, পুকুর পাড়ে এক টুকরো জায়গায়, বসতবাড়ির আঙিনায়, ঘরের চালে, দালানের ছাদে, বারান্দার টবে, টিন বা মাটির পাত্রেও অনেক শাকসবজি আবাদ করা যায়।

 

ফসল উৎপাদনের ক্ষেত্রে শীত মৌসুম অত্যন্ত সম্ভাবনাময় ও গুরুত্বপূর্ণ। এ মৌসুমে উজ্জ্বল সূর্যকিরণ পাওয়া যায় এবং বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম থাকে বলে ফসল ফলানোর বিভিন্ন প্রক্রিয়া সুষ্ঠুভাবে চলে। এতে ফসল ভালো জন্মে এবং আশানুরূপ ফলন পাওয়া যায়।