এমএসএমইকে অর্থায়নে বিশেষ প্ল্যাটফর্ম চালু

দেশের ছোট, ক্ষুদ্র ও মাঝারি পর্যায়ের শিল্প খাতের (এমএসএমই) উদ্যোক্তাদের ঋণের চাহিদা মেটাতে পরীক্ষামূলকভাবে নতুন একটি প্ল্যাটফর্মের অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। যেখানে ঋণের চাহিদা দেবে পণ্য উৎপাদন বা সরবরাহকারীরা। আর পণ্য কেনার নিশ্চয়তা সনদ দেবে ক্রেতা। ক্রেতার নিশ্চয়তা পাওয়ার পর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান তার বিপরীতে পণ্য সরবরাহকারীকে অর্থায়ন করবে। পরে ক্রেতা পণ্যে বিল শোধ করলে তার সঙ্গে ঋণ সমন্বয় করবে ব্যাংক।

ফলে সহজেই ঋণসুবিধা পাবে পণ্য উৎপাদনকারীরা। এ কার্যক্রম পরিচালনার জন্য যে প্রতিষ্ঠানটিকে অনুমোদন দেওয়া হয়েছে, সেটি হলো থিংকবিগ সলিউশন লিমিটেড। তবে এই প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য জানায়নি বাংলাদেশ ব্যাংক।

সংক্রান্ত কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালায় বলা হয়েছে, নতুন এ ব্যবস্থার ফলে করপোরেট প্রতিষ্ঠানকে পণ্য সরবরাহকারী ক্ষুদ্র প্রতিষ্ঠানগুলো ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে তাৎক্ষণিক অর্থায়ন সুবিধা নিতে পারবে।

এ প্ল্যাটফর্মে যুক্ত একটি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান একই সময়ে সব মিলিয়ে সর্বোচ্চ ২০ কোটি টাকা খাটাতে পারবে। আর করপোরেট গ্রাহক বা পণ্য সরবরাহকারী বিভিন্ন ক্ষুদ্র প্রতিষ্ঠানকে একই সময়ে দিতে পারবে সর্বোচ্চ ৫ কোটি টাকা। এ ছাড়া একটি বিলের বিপরীতে সর্বোচ্চ ২৫ লাখ টাকা অর্থায়ন করা যাবে।