দক্ষিণ কোরিয়ায় যুদ্ধবিমান বিধ্বস্ত, পাইলট নিহত

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের দক্ষিণাঞ্চলে একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। নিহত হয়েছেন বিমানের পাইলট। কারণ জানতে তদন্ত শুরু করেছে বিমানবাহিনী। অন্যদিকে তাইওয়ানের একটি অত্যাধুনিক যুদ্ধবিমান সাগরে বিধ্বস্ত হয়েছে। ঘটনার পর সব ধরনের যুদ্ধবিমানের ট্রেনিং বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

সিউলে যুদ্ধবিমান বিধ্বস্ত, পাইলট নিহত


স্থানীয় সময় মঙ্গলবার (১১ জানুয়ারি) দক্ষিণ কোরিয়ার সুওন বিমানঘাঁটি থেকে উড্ডয়ন করে এফ-ফাইভ ই যুদ্ধবিমান। কিছুক্ষণ পরই ইঞ্জিনে আগুন লাগার বিপদ সংকেত পান পাইলট শিম।

 

বিষয়টি নিশ্চিত হওয়ার পর বিমানটিকে নিরাপদে মাটিতে নামানোর চেষ্টা করে ব্যর্থ হন শিম। এরপর বিমান থেকে বেরোনোর চেষ্টা করলেও তা সম্ভব হয়নি।

 

সিউলের দক্ষিণাঞ্চলের পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয় বিমানটি। ঘটনাস্থলেই নিহত হন পাইলট। দুর্ঘটনার কারণ জানতে তদন্ত শুরু করেছে দেশটির বিমানবাহিনী।

 

এদিকে তাইওয়ানের একটি অত্যাধুনিক এফ-সিক্সটিন যুদ্ধবিমান সাগরে বিধ্বস্ত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার নিয়মিত উড্ডয়নের কিছুক্ষণ পর হঠাৎ বিমান বাহিনীর রাডার থেকে হারিয়ে যায় যুদ্ধবিমানটি। কয়েক ঘণ্টা পর বিমানটি সাগরে বিধ্বস্ত হয়েছে বলে নিশ্চিত করে কর্তৃপক্ষ। যুদ্ধবিমানটির ধ্বংসাবশেষ খুঁজতে অভিযান শুরু করেছে তাইওয়ানের বিমান বাহিনী।


ঘটনার পর সব ধরনের যুদ্ধবিমান উড্ডয়নের সূচি বাতিল করেছে কর্তৃপক্ষ। মাত্র ২ মাস আগেই যুক্তরাষ্ট্রের তৈরি এফ-সিক্সটিন বিমান নিজেদের বহরে যুক্ত করেছিল তাইওয়ান।