সু চি-কে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র

মিয়ানমারের সামরিক বাহিনীর হাতে ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি-কে মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া আটক অন্যান্য নেতাদেরও মুক্তির দাবি জানিয়েছেন তিনি।

 

মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন সু চিকে গ্রেফতার, আটক এবং শাস্তি মিয়ানমারে ন্যায়বিচার ও আইনের শাসনের অবমাননা। মিয়ানমারের গণতন্ত্র ফিরিয়ে আনার ওপরও জোর দেন তিনি। গত সোমবার দুটি মামলায় অং সান সু চি’কে আরও চার বছরের সাজা দেয়া হয়। এর আগে আরও দুটি মামলা চার বছরের সাজা ঘোষণা করা হলে দুই বছরের শাস্তি মওকুফ করে দেন জান্তা সরকারের প্রধান মিং অন হ্লাইং।


সু চির সমর্থকরা বলছেন, তার বিরুদ্ধে যেসব মামলা দেওয়া হয়েছে, সেগুলো ভিত্তিহীন। সামরিক বাহিনী ক্ষমতা সুসংহত করার জন্যই তার রাজনৈতিক জীবন শেষ করে দেওয়া হচ্ছে।


মিয়ানমারের রুদ্ধদ্বার সামরিক আদালতে সু চির বিচার চলছে। সাংবাদিকদের আলাদতে যেমন ঢুকতে দেওয়া হচ্ছে না, তেমনি সু চির আইনজীবীরাও সংবাদমাধ্যমে কোনো বক্তব্য দিতে পারছেন না। সু চির বিরুদ্ধে যত অভিযোগ আনা হয়েছে, তাতে যদি তিনি দোষী সাব্যস্ত হন, তবে বাকি জীবন তাকে কারাগারেই কাটাতে হবে। বলা হচ্ছে এসব মামলায় তার ১০০ বছরের বেশি কারাদণ্ড হতে পারে।


হিউম্যান রাইটস ওয়াচের মিয়ানমারবিষয়ক গবেষক ম্যান্নি মুয়াং বলেন, জান্তা নিজেদের অস্তিত্বের ন্যায্যতা দিতে যেসব কারসাজি করছে, এটি তার আরেকটি নমুনা। ২০২০ সালের সাধারণ নির্বাচনে সু চির পপুলার ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) বিপুল বিজয় অর্জন করে। সামরিক বাহিনীর অভিযোগ, ভোটে জালিয়াতি করে তার দলকে বিজয়ী করা হয়েছে।


দেশটিতে সেনা অভ্যুত্থানের পর এখন পর্যন্ত ১১ হাজার ৪০০ জনকে গ্রেফতার করা হয়েছে। সামরিক বাহিনীর গুলিতে নিহত হয়েছেন এক হাজার ৪০০ বিক্ষোভকারী।


সূত্র: আনাদোলু এজেন্সি