৬৭ বছর গোসল করেনি আমো হাজি!

গোসল ছাড়া আপনি কতদিন থাকতে পারবেন? কয়েকদিন পর্যন্ত হয়ত। কিন্তু বিশ্বে এমনও মানুষ আছেন ছাড়া গোসল ছাড়াই কাটিয়ে দিয়েছেন বছরের পর বছর। তেমনই একজন হচ্ছেন ইরানের কেরমানশাহ প্রদেশের দেজগাহ গ্রামের বাসিন্দা আমো হাজি নামক এক ব্যক্তি ৬৭ বছর ধরে গোসল করেননি বলে জানায় তেহরান টাইমস।


তেহরান টাইমসের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানায়, ৮৭ বছর বয়সী আমো হাজি ৭ দশক ধরে গোসল করার জন্য গায়ে পানি ঢালেন নি।


কেন সবার মতো গোসল করেন না এমন প্রশ্নের জবাবে আমো হাজি বলেন, পানি দেখলে ভয় লাগে, শরীরে পানি লাগলে অসুস্থ হয়ে পড়বেন এমন ধারণা তার। এতদিন নিজেকে গোসল থেকে দূরে রাখার কারণেই বেচেঁ আছেন বলে দাবি আমোর।


আমো ইরানের মরভূমিতে করা গর্তে একা বাস করেন কিন্তু তিনি একা থাকতে চান না।


খাদ্য তালিকায় হাজির পছন্দের খাবার হচ্ছে মৃত প্রাণীর পচা মাংস। বিশেষ করে সজারুর মাংস খেতে ভালোবাসেন তিনি।


গোঁফদাড়ি বড় হলে নাপিতের কাছেও যান না  বৃদ্ধ আমো। বরং আগুন জ্বালিয়ে তাতে মুখটা এগিয়ে দেন। সেই আগুন দিয়েই গোঁফদাড়ি ‘ট্রিম’ হয়ে যায়।


জানা গেছে, তরুণ অবস্থায় নিজের আবেগপূর্ণ কিছু অভিজ্ঞতার কারণে একা থাকারই সিদ্ধান্ত নেন হাজি। একা থাকার এই লড়াই চালিয়ে যেতে মাথায় যুদ্ধকালীন হেলমেট পড়ে থাকেন হাজি। তবে সেটা অবশ্য যুদ্ধ করতে নয় বরং শীতকালে নিজেকে গরম রাখতে।


থাকার জন্য একটা জায়গাও খুঁজে পেয়েছেন হাজি। মাটিতে কবরের মতো একটি গর্তে থাকেন তিনি। তবে কিছু লোক তার জন্য ইট দিয়ে উন্মুক্ত একটি ঘর বানিয়ে দিয়েছেন। জং ধরা একটি টিনের ক্যানে প্রতিদিন পাঁচ লিটার পানি পান করেন।


আমু হাজির জীবনটা এমন ছিল না। তিনি ২০ বছর পর্যন্ত খুবই চঞ্চল ছিলেন। জীবন ছিল তার রঙিন। একজনকে ভালও বাসতেন। কিন্তু হঠাৎ করে তার ভালবাসায় আঘাত আসে। তখন থেকেই অগোছালো জীবন শুরু আমু হাজির। উদাসীন হয়ে সারাদিন পড়ে থাকতেন। খাওয়া-দাওয়া, গোসল কোনটাতেই তার খেয়াল ছিল না। আস্তে আস্তে তিনি সমাজ থেকে ছিটকে পড়েন। বাংলার দেবদাসের মত করে এক করুণ মৃত্যুর জন্য তিনি অপেক্ষা করেন। তবে কখনো আত্মহত্যা করার চেষ্টা করেননি।


বর্তমানে আমু হাজির আপন বলতে পৃথিবীতে কেউ নেই। আসলেই নেই, নাকি আত্মীয় স্বজনরা আমুর পরিচয় দিতে চাচ্ছে না তা জানা যায়নি। আমু এখন প্রকৃতির মানুষ। চোখের সামনে যা পড়ে তাই খেয়ে বাঁচে থাকেন। 


ফ্যাল-ফেলিয়ে তাকিয়ে থেকে তিনি কি যেন দেখার চেষ্টা করেন অদৃষ্টে। হয়ত বিশ বছর আগের সেই রঙিন দিনের হারানো স্মৃতি চোখের সামনে দেখতে পান। বুকের মধ্যে মৃত নদীর হাহাকার বয়ে বেড়ানো আমুকে এখন অনেকেই পাগল ভাবতে শুরু করে দিয়েছে। যদিও আদতে তিনি তা নন।


তবে হাজিই একমাত্র ব্যক্তি নন, যিনি গোসল ছাড়া দীর্ঘদিন কাটিয়ে দিয়েছেন। ভারতের বারনাসীর গুরু কৈলাস সিং নামের একজন ব্যক্তিও ১৯৭৪ সাল থেকে গোসল করেন না। গোসল না করলে তিনি ছেলে সন্তানের বাবা হবেন একজন ধর্মগুরুর এমন ভবিষ্যতবাণীর পর থেকেই তিনি গোসল করা বন্ধ করে দেন। তবে গুরুর ছেলে সন্তান হয়নি বরং তিনি সাত মেয়ের বাবা হয়েছেন।