ট্রেন চালাবেন সৌদি নারীরা, চলছে প্রশিক্ষণ

এবার আরও একটি ইতিহাস গড়তে যাচ্ছে সৌদি নারীরা। এবার ট্রেনের স্টিয়ারিং ধরবেন তারা। সেই লক্ষ্যেই জোরদার প্রশিক্ষণ চলছে। সৌদি আরবে মক্কা-মদিনার মধ্যে চলাচল করে দ্রুতগতির ট্রেন আল-হারামাইন। এই ট্রেন চালানোর জন্য দেশটির নারীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। খবর আরব নিউজের।


কর্তৃপক্ষ বলছে, আগামী বছরের ২ জানুয়ারি থেকেই সৌদি নারীরা ট্রেন পরিচালনা করবে। সৌদি রেলওয়ে পলিটেকনিক প্রথম দলে ৫০ জন সৌদি নারীকে প্রশিক্ষণ দেবে বলে আশা করা হচ্ছে।


প্রশিক্ষণার্থীদের বয়স ২২ বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে ও নিরাপত্তা ব্যবস্থা, রেলওয়ের অর্থনীতি, যোগাযোগ, যান্ত্রিক ব্রেক সিস্টেম এবং ইঞ্জিনসহ পরিবহণ ব্যবস্থা সম্পর্কে প্রশিক্ষণার্থীদের সব কিছু শেখানো হচ্ছে এই প্রোগ্রামটিতে।


সৌদি আরবে কিছুদিন আগেও ট্রেন চালানোকে ‘পুরুষদের পেশা’ হিসাবে দেখা হতো। খবরে বলা হয়েছে, প্রশিক্ষণটি এক বছর ধরে চলবে। এই সময়ে প্রশিক্ষণার্থীরা মৌখিক এবং ব্যবহারিক পাঠ গ্রহণ করবে। ১৫ জানুয়ারি থেকে জেদ্দায় ক্লাস শুরু হবে।


এই প্রোগ্রামে যোগদানের ফলে প্রশিক্ষণার্থীদের চিকিৎসা বিমা, সাধারণ অর্গানাইজেশন ফর সোশ্যাল ইন্সুরেন্সে রেজিস্ট্রেশন এবং প্রশিক্ষণের সময়কালে মাসিক ৪ হাজার সৌদি রিয়াল বোনাসসহ বিভিন্ন সুবিধার নিশ্চয়তা দেওয়া হবে।