কাডিজের কাছে জিততে পারল না রিয়াল মাদ্রিদ

সেপ্টেম্বরের পর প্রথমবারের মত কাল রিয়াল মাদ্রিদের মূল একাদশে সুযোগ পেয়েছিলেন এডেন হ্যাজার্ড। কিন্তু বেলজিয়ান এই অধিনায়কের ফেরার দিনে তলানির দল কাডিজের সাথে জিততে পারেনি রিয়াল মাদ্রিদ। টানা ১১তম জয়ের লক্ষ্যে খেলতে নেমে সান্তিয়াগো বার্নাব্যুতে গোলশুন্য ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে স্বাগতিকদের।

 

বেশ কিছু কোভিড পজিটিভ টেস্ট আসায় কোচ কার্লো আনচেলত্তি অনেকটা বাধ্য হয়েই হ্যাজার্ডকে মূল একাদশে নামান। কিন্তু অপ্রতিরোধ্য কাডিজের বিপক্ষে হ্যাজার্ড আনচেলত্তিকে কোন সুখবর দিতে পারেননি। ম্যাচ শেষে আনচেলত্তি বলেছেন, শেষ ভাগে আমাদের মধ্যে ছন্দহীনতা দেখা গেছে। কিন্তু তারপরেও আমরা ভাল খেলেছি। কাডিজের রক্ষনভাগে কোন জায়গা আজ আমরা খুঁজে পাইনি। এই ধরনের ম্যাচেই আমরা সবচেয়ে বেশী সমস্যায় পড়ে থাকি।

 

এই ড্রয়ে লা লিগা টেবিলে মাদ্রিদের শীর্ষস্থানের ব্যবধান আট থেকে ছয় পয়েন্টে নেমে এসেছে। শনিবার দ্বিতীয় স্থানে থাকা সেভিয়া শেষ মুহূর্তের গোলে বর্তমান চ্যাম্পিয়ন এ্যাথলেটিকো মাদ্রিদকে পরাজিত করেছে। টানা তিন পরাজয়ে এ্যাথলেটিকো রিয়ালের থেকে ১৪ পয়েন্ট পিছিয়ে পঞ্চম স্থানে আছে। এদিকে এলচেকে হারিয়ে বার্সেলোনা ১৬ পয়েন্ট পিছিয়ে লা লিগা টেবিলের সপ্তম স্থানে অবস্থান করছে।

 

গত ২১ সেপ্টেম্বর চ্যাম্পিয়ন্স লিগের নবাগত দল শেরিফ টিরাসপোলের বিপক্ষে পরাজয়ের ম্যাচে হ্যাজার্ড সর্বশেষ খেলেছিলেন। ইনজুরি ও ফিটনেসের অভাবে এরপর থেকে আর মাঠে নামতে পারেননি। কিন্তু এই মুহূর্তে দলে থাকা অন্যান্যদের তুলনায় হ্যাজার্ডকে সেরা মনে করায় আনচেলত্তি কোন ঝুঁকি নিতে চাননি। জানুয়ারিতে শীতকালীন ট্রান্সফার উইন্ডেতে ভাল কোন প্রস্তাব পেলে হ্যাজার্ড হয়তবা মাদ্রিদ ছেড়ে যাবেন। কিন্তু গতকাল ৩০ বছর বয়সী এই বেলজিয়ান তারকা অনেকটাই একাই পারফর্ম করেছেন। প্রথমার্ধে ডানদিক থেকে বারবার আক্রমনের সুযোগ তৈরী করে দিয়েছেন। আনচেলত্তি বলেছেন, ম্যাচ টেম্পারমেন্ট ফিরিয়ে আনার জন্য আমি তাকে কিছুটা সময় দিতে চাচ্ছি। দ্বিতীয়ার্ধে হ্যাজার্ড ভালই খেলেছে। সাধারণত উইংয়ে আমি তাকে খুব একটা খেলাই না। তবে করিম বেনজেমার সাথে তার বোঝাপড়াটা ভালই ছিল।

 

করোনা পজিটিভ হওয়ায় কালকের ম্যাচে অনুপস্থিত ছিলেন মার্কো আসেনসিন, রডরিগো ও গ্যারেথ বেল। লুকা মড্রিচও কাল দলে ছিলেন না। এ কারনে সুযোগ পাওয়া ফেডে ভালভার্দে মধ্যমাঠে নিজেকে ভালই প্রমান করেছেন। যদিও ক্রোয়েট তারকা মড্রিচের অনুপস্থিতি কাল বেশ অনুভব করেছে স্বাগতিকরা। প্রথমার্ধে আলেহোকে দুই পায়ে পিছন দিক থেকে ট্যাকেল করার কারনে ক্যাসেমিরো লাল কার্ড থেকে রক্ষা পেয়েছেন। ম্যাচের নিয়ন্ত্রন মাদ্রিদের দিকে থাকলে কাডিজের রক্ষনভাগকে পরাস্ত করতে পারেনি। পুরোপুরি রক্ষনাত্মক খেলা কাডিজের বিপক্ষে সে কারনেই গোল আদায় করতে ব্যর্থ হয় বেনজেমা, হ্যাজার্ডরা। প্রথম ৪৫ মিনিট ডানদিক থেকে হ্যাজার্ড শুধুমাত্র বলই যোগান দিয়েছেন, কিন্তু পোস্টে একটি শটও করেননি। যদিও দ্বিতীয়ার্ধে ম্যাচের গতি কিছুটা পরিবর্তন হয়। ভিনিসিয়াস জুনিয়র ও বেনজেমা মিলে বেশ কিছু আক্রমনের চেষ্টা করেন। ৫০ মিনিটে হ্যাজার্ডের বাড়ানো পাসে বেনজেমা অল্পের জন্য ডেডলক ভাঙ্গতে ব্যর্থ হন।