বিল্পবীর চরিত্রে দেখা যাবে জয়া আহসানকে

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানকে গত কবছর ধরে দেশের চেয়ে কলকাতার ছবিতেই তাকে বেশি দেখা যাচ্ছে। সেই ধারাবাহিকতায় আগামী শনিবার থেকে নতুন একটি ভারতীয় ছবির কাজ শুরু করতে চলেছেন জয়া আহসান। নাম কালান্তর। এখানে তাকে একজন বিল্পবীর চরিত্রে দেখা যাবে।

 

কালান্তর পরিচালনা করছেন সৌকর্য ঘোষাল। এর আগে তিনি সৌকর্য পেন্ডুলাম, রেনবো জেলি, রক্তরহস্য ছবিগুলো বানিয়েছেন। জয়াকে নিয়ে বানিয়েছেন ভূতপরীওসিডি। এবার কালান্তর-এ সৌকর্যের ভরসা বাংলাদেশের জয়া। বঙ্গভঙ্গের বিপ্লবী সময়কে তুলে ধরা হবে এ ছবির কাহিনিতে।

 

কালান্তর-এর শুটিংয়ের জন্য জয়া বর্তমানে রয়েছেন কলকাতায়। সেখান থেকে দেশের গণমাধ্যমকে অভিনেত্রী জানান, এই ছবিতে এক বিপ্লবীর ভূমিকায় দেখা যাবে আমাকে। আমার বিপরীতে রয়েছেন কৌশিক সেন।

 

ইতিহাসনির্ভর এ ছবির জন্য বেশ পড়াশোনা করেছেন চিত্রনাট্যকাররা। ছবির চিত্রনাট্য লিখেছেন পরিচালক সৌকর্য ঘোষালের স্ত্রী পূজা চট্টোপাধ্যায় ও প্রিয়ক মিত্র। এতে জয়া- কৌশিক ছাড়াও অভিনয় করছেন চন্দন রায় সান্যাল, ঋদ্ধি সেন, সুরাঙ্গনা বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

 

১৯০৫ সালে ইংরেজরা যখন বাংলা ভাগ করার পরিকল্পনা করছে, তখন বিপ্লবী সংগঠন যুগান্তর সেটার বিরোধিতা করে। বাংলায় সশস্ত্র বিপ্লব শুরু হয় মূলত অরবিন্দ ঘোষের নেতৃত্বে। সেই বিক্ষুব্ধ সময়কেই কালান্তর ছবিতে তুলে ধরা হবে। এর শুটিং হবে কলকাতা ও ঝাড়খন্ডে।