স্বাদ ও পুষ্টিতে ভরপুর ‘শাহী পালং পনির’

শীতকালীন একটি সবজি হচ্ছে পালংশাক। যা পুষ্টিগুণ অতুলনীয়। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও আয়রন। যা স্মৃতিশক্তি ও মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। অন্যদিকে পনিরে রয়েছে প্রচুর পরিমানণে ক্যালসিয়াম, সোডিয়ামসহ শরীরের প্রয়োজনীয় পুষ্টিগুণ। যা স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বুঝাই যাচ্ছে যে, পালংশাক ও পনির একসঙ্গে খেলে পাওয়া যাবে দারুণ উপকারিতা।

 

তাই শীতের এই উপকারী সবজি আর পনির দিয়ে আজ তৈরি করে নিন শাহী পালং পনির। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন স্বাদ ও পুষ্টিতে ভরপুর শাহী পালং পনির-

 

উপকরণ:

কচি পালং শাক, ৩০০ গ্রাম পনির, ১ টেবল চামচ আদা বাটা, ১ টেবল চামচ টমোটো পিউরি, ২ টেবল চামচ সিদ্ধ মুগ ডাল, ১ চা চামচ রোস্টেড জিরার গুঁড়া, ৪-৫ কোয়া রসুন বাটা, স্বাদমতো লবণ, পরিমাণমতো তেল।

 

উপকরণ:

রান্না শুরুর আগে পালং শাক ভালো করে ধুয়ে জল ঝড়িয়ে নিন। এরপর সিদ্ধ করে স্টক আলাদা করে সরিয়ে রাখুন। এরপর ব্লেন্ডারে সিদ্ধ করা পালং ব্লেন্ড করে নিন। পনির টুকরো করে কেটে সরিয়ে রাখুন। ননস্টিক প্যানে তেল গরম করে তাতে রসুন বাটা দিয়ে হালকা ভেজে নিন। এরপর এতে হলুদ গুঁড়া, লবণ, আদা বাটা, টমোটো পিউরি, সিদ্ধ মুগ ডাল দিয়ে ভালো করে নাড়তে থাকুন।

 

মশলা কষে গেলে, এতে ব্লেন্ড করা পালং শাক দিয়ে কষাতে থাকুন। পানি দেওয়ার প্রয়োজন হলে পালং স্টক ব্যবহার করুন। রান্না হয়ে এলে এতে পনিরের টুকরোগুলো দিয়ে মিশিয়ে দিন। উপর থেকে রোস্টেড জিরার গুঁড়া ছড়িয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেলো। এবার গরম গরম রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন শাহী পালং পনির