যুক্তরাজ্যে ঢুকলেই করতে হবে পিসিআর টেস্ট

ব্রিটিশ প্রধানমন্ত্রী গতকাল ঘোষণা করেছেন, সেদেশে প্রবেশকারী সব ভ্রমণকারীকে তাদের আগমনের পরে দ্বিতীয় দিনের শেষে পিসিআর পরীক্ষা করতে হবে। নেতিবাচক পরীক্ষার ফলাফল না পাওয়া পর্যন্ত তাদের স্বেচ্ছায় বিচ্ছিন্ন থাকতে হবে। যুক্তরাজ্যে দুই ব্যক্তির শরীরে ওমনিক্রম ধরন সনাক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

 

গতকাল স্থানীয় সময় বিকেলে এক সংবাদ সম্মেলনে বরিস জনসন জানান, দোকানপাট ও গণপরিবহনে মাস্ক পড়ার বিধি কঠোর করা হবে। এছাড়া তিনি বলেন, নতুন ধরনের বিরুদ্ধে প্রচলিত টিকা কতটা কার্যকর হবে তা আমরা জানি না। তবে তা যে অন্তত কিছু সুরক্ষা দেবে তা বিশ্বাস করার যথেষ্ট কারণ আছে।

 

ব্রিটিশ সরকারের জরুরি পরিস্থিতি বিষয়ক উপদেষ্টা গ্রুপ (এসএজিই) এর সদস্য ক্যালাম সেম্পলও গতকাল বলেছেন, এটা কোন বিপর্যয় নয়। প্রদত্ত টিকা গুরুতর অসুস্থতা থেকে কিছু সুরক্ষা দেওয়ার কথা।

 

এর আগে গতকালই যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ জানান, দেশটিতে দুজনের শরীরে করোনার নতুন ধরন ওমিক্রন পাওয়া গিয়েছে। উভয়েই আফ্রিকা মহাদেশের দক্ষিণাঞ্চলে গিয়েছিলেন।

 

এদিকে গতকাল দক্ষিণ আফ্রিকা থেকে দুটি ফ্লাইটে নেদারল্যান্ডের আমস্টারডামে এসে পৌঁছানো ৬১ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। এদের মধ্যে ওমনিক্রনে সংক্রমিত কিনা ডাচ কর্তৃপক্ষ তা খতিয়ে দেখার উদ্যোগ নেয়।