ব্র্যাক ব্যাংক ও গ্লোবাললিংকার এসএমই নেটওয়ার্কিং চালু হচ্ছে

ব্র্যাক ব্যাংক ও গ্লোবাললিংকার বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই) জন্য প্রথমবারের মত নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম চালু করতে যাচ্ছে। এই ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে এসএমই উদ্যোক্তারা একে অন্যের সাথে যোগাযোগ করতে পারবেন এবং ব্যবসায় আরও প্রসার ও সমৃদ্ধ হতে পারবেন। গ্লোবাললিংকার একটি শীর্ষস্থানীয় এসএমই বিজনেস নেটওয়ার্কিং ও এনয়েবেলমেন্ট প্ল্যাটফর্ম।  

 

ভারত ভিত্তিক এসএমই বিজনেস নেটওয়ার্কিং ও এনয়েবেলমেন্ট প্ল্যাটফর্ম গ্লোবাললিংকার - ব্র্যাক ব্যাংক এর এসএমই গ্রাহকদের প্রযুক্তি অবকাঠামো স্থাপনসহ বিশ্বব্যাপী চার লাখের বেশি এসএমই প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ স্থাপনের সুযোগ সৃষ্টি করবে। প্রোডাক্ট ক্যাটালগ ডিজিটাইজেশন ও পেমেন্ট সিস্টেম ইন্টিগ্রেশন করে এসএমই প্রতিষ্ঠানগুলোকে ই-কমার্সের জন্য উপযোগী করতে সাহায্য করবে গ্লোবাললিংকার।

 

মহামারী বা দুর্যোগ কালে এসএমইদের নিজেদের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা থাকলে ভালু চেইন বাধাগ্রস্থ হবেনা। তারা সংকট কাটিয়ে উঠতে পারবে, ঘুরে দাঁড়াতে পারবে। এ প্রেক্ষাপটে এ উদ্যোগটি গ্রহণ করা হয়েছে।

 

গ্লোবাললিংকারের সাথে এ পার্টনারশিপের ফলে ব্র্যাক ব্যাংক শুধুমাত্র অর্থায়নে সীমাবদ্ধ না থেকে এসএমইদের ডিজিটাল পরিমন্ডলে নিয়ে আসবে এবং তাদের সাথে সম্পর্ক আরও দৃঢ় করবে। এর ফলে এসএমই উদ্যোক্তারা দেশের বাইরেও বাজার সৃষ্টি ও প্রসার করতে পারবেন।

 

সিঙ্গাপুর ফিনটেক ফেস্টিভালকে সামনে রেখে গত ৮ নভেম্বর, ২০২১ ভার্চুয়াল মাধ্যমে ব্র্যাক ব্যাংক ও গ্লোবাললিংকার এর চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়।

 

ব্র্যাক ব্যাংক এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম আর. এফ. হোসেন, গ্লোবাললিংকার এর কো-ফাউন্ডার ও সিইও সামির ভাকিল, মনেটারি অথরিটি অব সিঙ্গাপুর এর চিফ ফিনটেক অফিসার সুপেন্দু মোহান্তি, ব্যাংকের ডিএমডি ও হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন ও গ্লোবাললিংকার আশিয়ান অঞ্চলের প্রেসিডেন্ট সাত্যম আগারওয়াল অনুষ্ঠানে যোগ দেন।