তীব্র বৈরিতায়ও ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে চীন-ভারত বাণিজ্য

লাদাখ সীমান্তের সামরিক অচলাবস্থা কাটেনি। একে অন্যের বিরুদ্ধে নিয়মিত বিবৃতি দিয়ে চলেছে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। দেশ দুটির মধ্যে যুদ্ধের সম্ভাবনা ও পরিণতি নিয়ে নানা হিসাব-নিকাশে ব্যস্ত আন্তর্জাতিক সংবাদমাধ্যম। যদিও এর মধ্যেই রেকর্ড উচ্চতায় পৌঁছেছে চীন ও ভারতের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্য। চলতি বছরের প্রথম ১০ মাসেই (জানুয়ারি-অক্টোবর) প্রথমবারের মতো ১০০ বিলিয়ন (১০ হাজার কোটি) ডলারের মাইলফলক অতিক্রম করেছে দুই দেশের বাণিজ্য।

বিরোধের মধ্যেও দুই দেশের মধ্যকার বাণিজ্যের এ ঊর্ধ্বগতিতে খুব একটা অবাক হচ্ছেন না পর্যবেক্ষকরা। চীন-ভারত দ্বিপক্ষীয় বাণিজ্যের আকার চলতি বছরই ১০০ বিলিয়ন ডলার অতিক্রম করবে বলে আগে থেকেই পূর্বাভাস দিয়ে রেখেছিলেন তারা। তাদের ভাষ্যমতে, দুই দেশেরই জনসংখ্যা শতকোটির বেশি। বিশ্বের জনসংখ্যার দিক দিয়ে চীনের অবস্থান সর্বোচ্চে। দ্বিতীয় অবস্থানে ভারত। ক্রমপ্রসারমাণ অর্থনীতির দুটি দেশই একে অন্যের জন্য বাজার হিসেবে অত্যন্ত আকর্ষণীয়। যদিও এ বাজার সম্প্রসারণের প্রতিযোগিতায় এখন পর্যন্ত চীনই এগিয়ে।

চীনের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমস (জিওসি) জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি-অক্টোবর সময়সীমায় ভারতের সঙ্গে দেশটির মোট বাণিজ্যের পরিমাণ দাঁড়িয়েছে ১০ হাজার ২২৯ কোটি ডলারে। গত বছরের প্রথম ১০ মাসে এর পরিমাণ ছিল প্রায় ৬২০ কোটি ডলার। সে হিসাবে এক বছরের ব্যবধানে চীন-ভারত দ্বিপক্ষীয় বাণিজ্যের সম্প্রসারণ ঘটেছে প্রায় ৪৮ শতাংশ। এ সময় দুই দেশের মধ্যে বাণিজ্য উদ্বৃত্তের পাল্লা বেইজিংয়ের দিকেই বেশি ভারী ছিল। উল্লিখিত ১০ মাসে চীন ভারতে পণ্য রফতানি করেছে ৭ হাজার ৮৩৩ কোটি ডলারের। অন্যদিকে ভারত রফতানি করেছে ২ হাজার ৩৯৬ কোটি ডলারের পণ্য। আলোচিত সময়ে দুই দেশেরই রফতানি বেড়েছে উল্লেখযোগ্য হারে।

বছর দশেক আগে দুই দেশ দ্বিপক্ষীয় বাণিজ্যের আকার ১০ হাজার কোটি ডলার ছাড়ানোর লক্ষ্য হাতে নিয়েছিল। ওই সময়ে দুই দেশের মধ্যে বৈরিতাও ছিল এখনকার চেয়ে অনেক কম। এরপর গত এক দশকে বেইজিং ও নয়াদিল্লির মধ্যে কূটনৈতিক সংকট আরো ঘনীভূত হয়েছে। সামরিক অচলাবস্থা থেকে যুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে দুবার, যার একটি এখনো বিদ্যমান।

এর মধ্যেই আবার অরুণাচল প্রদেশের বিরোধপূর্ণ এলাকায় চীনা নাগরিকদের দিয়ে গোপনে রাতারাতি একটি গ্রাম গড়ে তোলার অভিযোগ উঠেছে বেইজিংয়ের বিরুদ্ধে। এছাড়া মার্কিন প্রতিরক্ষা বিভাগের সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, চীন এখন অরুণাচল সীমান্তের চীনা অংশে বেশকিছু প্রতিরক্ষা স্থাপনা গড়ে তুলছে। সর্বশেষ গত বৃহস্পতিবার এ নিয়ে নয়াদিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, ভারত সরকার কখনই নিজ ভূখণ্ডে চীনের অবৈধ দখল মেনে নেবে না। এমনকি এ নিয়ে বেইজিংয়ের অযৌক্তিক দাবির কাছেও নতি স্বীকার করবে না।

তিনি বলেন, ভারত সরকার সবসময়ই কূটনৈতিকভাবে এ ধরনের কার্যক্রমের তীব্র প্রতিবাদ জানিয়ে এসেছে। এবং ভবিষ্যতেও তা-ই করে যাবে। সরকার বর্তমানে ভারতের নিরাপত্তা-সংক্রান্ত বিষয়গুলোয় সার্বক্ষণিক নজর রাখছে এবং সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা বজায় রাখতে প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ নিচ্ছে।

চীন-ভারত সীমান্তে প্রতিনিয়তই এ ধরনের পরিস্থিতি উদ্ভূত হলেও দ্বিপক্ষীয় বাণিজ্য পরিসংখ্যানে দেখা যাচ্ছে তার বিপরীত চিত্র। মূলত কভিডকালীন জরুরি পরিস্থিতিতে চীন থেকে ভারতকে আমদানি বাড়াতে হয়েছে অনেক। এ বিষয়ে বেইজিংভিত্তিক সিনহুয়া ইউনিভার্সিটির ন্যাশনাল স্ট্র্যাটেজি ইনস্টিটিউটের গবেষণা পরিচালক কিয়ান ফেংয়ের মূল্যায়ন হলো চীন ও ভারতের মধ্যকার সীমান্ত বিরোধের প্রতিফলন শুধু রাজনীতিতেই। কিন্তু দুই দেশের উদ্যোক্তাদের বাণিজ্য আগ্রহে তা বিন্দুমাত্র প্রভাব ফেলেনি। মোবাইল ফোনের মতো মৌলিক কয়েকটি ডিভাইস ছাড়া ইলেকট্রনিক পণ্য উৎপাদনের জন্য ভারত চীনের ওপর অনেকটাই নির্ভরশীল। এমনকি যে ওষুধ শিল্প এখন ভারতের গর্বের জায়গা হয়ে উঠেছে, সেটির জন্য দেশটিকে চীনের ওপর নির্ভর করতে হচ্ছে।

চীনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসকে দেয়া বক্তব্যে তিনি বলেন, বাণিজ্যের এ ঊর্ধ্বমুখিতা বর্ধনশীল দুই বৃহৎ অর্থনীতির একে অন্যের ওপর নির্ভরশীলতারই প্রমাণ। ভারতীয় রাজনীতিবিদরা চীনা বয়কটের ডাক তুলেছিলেন। কিন্তু তা যে জনমতে প্রভাব ফেলতে পারেনি, বাণিজ্য পরিসংখ্যানেই তা স্পষ্ট হয়ে উঠেছে।

বিশেষজ্ঞদের মতে, বৈশ্বিক সরবরাহ চেইনের সঙ্গে ভারত এখন গভীরভাবে জড়িত। অন্যদিকে এ সরবরাহ চেইনের একেবারে কেন্দ্রে অবস্থান করছে চীন। ভারতের রফতানিমুখী শিল্পগুলোয় অধিকাংশ কাঁচামাল আসে চীন থেকে। বিশেষ করে ওষুধ শিল্পের রাসায়নিক, ফটোভোল্টাইক মডিউল ও রেশমের ক্ষেত্রে এ নির্ভরশীলতা সবচেয়ে বেশি।

আবার একই সঙ্গে ভারত থেকেও এখন চীনের আমদানি বাড়ছে। কভিডকালে অর্থনীতি সচল রাখার জন্য আকরিক লোহা, তুলা ও অন্যান্য অনেক শিল্প কাঁচামাল সংগ্রহে দেশটিকে ভারতের ওপর নির্ভরশীলতা বাড়াতে হয়েছে। এরই ধারাবাহিকতায় উল্লিখিত ১০ মাসে ভারত থেকে চীনের আমদানি বেড়েছে প্রায় ৩৮ শতাংশ।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় সংশ্লিষ্টরা বলছেন, ভারত ও চীনদুই দেশ একে অন্যের ওপর অনেকটাই নির্ভরশীল। যতই রাজনৈতিক উত্তেজনা থাকুক, অর্থনীতি সচল রাখার ক্ষেত্রে দুই দেশই একে অন্যের বড় ভরসা। অদূরভবিষ্যতেও এ পরিস্থিতিতে কোনো ধরনের পরিবর্তন আসার সম্ভাবনা অনেক কম।