সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি 'শক্তিশালী অবস্থানে'

সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি পুনরুদ্ধারের পর্যায় অতিক্রম করেছে এবং মূল সূচকে প্রবৃদ্ধি নিবন্ধন করছে, সরকারের মতে।

 

অর্থনীতি মন্ত্রী আবদুল্লা বিন তৌককে উদ্ধৃত করে সংযুক্ত আরব আমিরাতের মিডিয়া অফিস এক টুইটবার্তায় বলেছে, জাতীয় অর্থনীতি একটি "শক্তিশালী অবস্থানে" রয়েছে এবং ভবিষ্যতের জন্য "উচ্চ প্রস্তুতি" রয়েছে।

 

সংযুক্ত আরব আমিরাত, যারা ২০২০ সালের আগস্ট মাসে কোভিড-১৯ মহামারীর সময় বিভিন্ন খাতকে সহায়তা করার জন্য ৩৩টি উদ্যোগ অনুমোদন করেছে, বলেছে যে তিন পর্যায়ের পরিকল্পনার অগ্রগতি চলছে।

 

সংযুক্ত আরব আমিরাতের মিডিয়া অফিস জানিয়েছে, পুনরুদ্ধার ও অর্থনৈতিক অগ্রগতি পরিকল্পনার প্রথম পর্যায়, যা ব্যবসাকে তাৎক্ষণিক সহায়তা প্রদান করেছে, ১০০ শতাংশ সম্পূর্ণ হয়েছে।

 

দ্বিতীয় পর্যায়, যা দ্রুত অর্থনৈতিক পুনরুদ্ধার সক্ষম করার জন্য খাতগুলিকে পরিপূরক সহায়তা প্রদান করে, ৫০ শতাংশ সম্পূর্ণ হয়েছে, এতে বলা হয়েছে।

 

অর্থনীতি মন্ত্রণালয় জানিয়েছে, তৃতীয় পর্যায়ে "গুরুত্বপূর্ণ খাতে সমন্বিত সহায়তার ব্যবস্থা করা হবে এবং অর্থনীতির জন্য একটি টেকসই ও নমনীয় উন্নয়নের পথ উন্মুক্ত করা হবে"।

 

গত বছর কোভিড-১৯ এর প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে সংযুক্ত আরব আমিরাত ব্যবসাকে সহায়তা করার জন্য অর্থনৈতিক উদ্দীপনা ব্যবস্থায় কোটি কোটি দিরহাম ব্যয় করেছে। আরব বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির অ-তেল বেসরকারী খাতে ব্যবসায়িক কার্যক্রম অক্টোবরে ও উন্নতি অব্যাহত রয়েছে, যা কোভিড-১৯ বিধিনিষেধ শিথিল করা, পর্যটনের বৃদ্ধি এবং অর্থনৈতিক পুনরুদ্ধারের মধ্যে ব্যয় বৃদ্ধির কারণে বৃদ্ধি পেয়েছে।

 

সংযুক্ত আরব আমিরাতের শিরোনাম পিএমআই রিডিং অক্টোবরে ৫৫.৭ এ উন্নীত হয়েছে, যা সেপ্টেম্বরে ৫৩.৩ ছিল, যা এই মাসে নতুন ব্যবসায়ের উল্লেখযোগ্য বৃদ্ধিকে ভিত্তি করে, এক্সপো ২০২০ দুবাই খোলার মধ্যে ক্রমবর্ধমান ব্যয়ের দ্বারা চালিত। ৫০ এর উপরে পড়া অর্থনৈতিক সম্প্রসারণনির্দেশ করে যখন নীচের যে কোনও কিছু সংকোচনের দিকে ইঙ্গিত করে।

 

দুবাইয়ের ভাইস প্রেসিডেন্ট ও শাসক শেখ মোহাম্মদ বিন রশিদের নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা ৩ আগস্ট, ২০২০ তারিখে বিভিন্ন অর্থনৈতিক খাতে সহায়তার জন্য ৩৩টি উদ্যোগ চালু করার অনুমোদন দিয়েছে।

 

রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ওয়াম জানিয়েছে, ৩৩টি উদ্যোগ কার্যকর করতে, প্রবৃদ্ধির হার বাড়াতে এবং ব্যবসার জন্য একটি উত্তেজক পরিবেশ তৈরি করতে ব্যবস্থা রক্ষণাবেক্ষণের জন্য একটি অন্তর্বর্তীকালীন কমিটি গঠনের অনুমোদন দিয়েছে।

 

উদীয়মান ক্ষেত্রগুলির উন্নয়ন, প্রযুক্তিকে কাজে লাগানো, নতুন খাতে বিনিয়োগ বৃদ্ধি এবং জাতীয় অর্থনীতির স্থায়িত্ব ও স্থিতিস্থাপকতা বৃদ্ধির মাধ্যমে এই কমিটি নতুন সুযোগ প্রদান করবে।

 

সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি এ বছর একটি শক্তিশালী পুনরুদ্ধার করেছে, আর্থিক ও আর্থিক সহায়তার পাশাপাশি অন্যান্য সরকারী পদক্ষেপের দ্বারা উৎসাহিত হয়েছে।

 

সংযুক্ত আরব আমিরাতের কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক ঘোষিত উদ্দীপনার মধ্যে রয়েছে একটি ডিএইচ ১০০ বিলিয়ন (২৭.২ বিলিয়ন ডলার) প্যাকেজ এবং শূন্য খরচের জামানত যুক্ত ঋণের মাধ্যমে তহবিলের সরাসরি ডিএইচ ৫০ বিলিয়ন ইনজেকশন অন্তর্ভুক্ত ছিল।

 

টার্গেটেড ইকোনমিক সাপোর্ট স্কিম (টেস) মানুষ এবং ব্যবসা উভয়কেই উপকৃত করেছে এবং সংকটের সময় তারল্য পরিচালনায় ব্যাংকগুলিকে সহায়তা করেছে।

 

যদিও কেন্দ্রীয় ব্যাংক সেপ্টেম্বরে বলেছে যে তারা টেসের "ধীরে ধীরে এবং ভালভাবে ক্যালিব্রেটেড প্রত্যাহার" শুরু করবে, যার কিছু অংশ জুলাই ২০২২ পর্যন্ত বাড়ানো হয়েছে, প্রায় "৯৫ শতাংশ ব্যাংক টেসকে আত্মসমর্পণ করেছে কারণ তাদের আর প্রয়োজন নেই", সংযুক্ত আরব আমিরাত ব্যাংকফেডারেশনের চেয়ারম্যান আব্দুলআজিজ আল ঘুরাইর অক্টোবরে বলেন।

 

এটি অর্থনৈতিক পুনরুদ্ধারের একটি ইঙ্গিত, কারণ গ্রাহকরা "সমস্যার বাইরে এবং তাদের সমর্থনের প্রয়োজন নেই", তিনি বলেন।

 

মিঃ আল ঘুরিয়ার বলেন, "এটি একটি খুব ভাল লক্ষণ যখন ব্যাংকগুলি স্বেচ্ছায় সমর্থন ছেড়ে দেয়।" "আমি মনে করি না যে আমাদের কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে কোনও সহায়তা প্রয়োজন। আমি মনে করি কেন্দ্রীয় ব্যাংক, সরকার এবং দেশ অর্থনীতির বিভিন্ন অংশকে সমর্থন করার জন্য যথেষ্ট কাজ করেছে।"

 

কেন্দ্রীয় ব্যাংকের দ্বিতীয় প্রান্তিকের পর্যালোচনা অনুযায়ী, মহামারী-প্রশমন ব্যবস্থার দ্বারা চালিত সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি এ বছর ২.১ শতাংশ বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

 

২০২২ সালে অর্থনীতি ৪.২ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে, যা আগের ৩.৮ শতাংশের পূর্বাভাসের চেয়ে বেশি।

 

সংযুক্ত আরব আমিরাতে একটি দ্রুত কোভিড-১৯ টিকাকরণ কর্মসূচি এবং ব্যাপক পরীক্ষা অর্থনৈতিক ক্রিয়াকলাপকেও বাড়িয়ে তুলেছে। - জাতীয় খবর