ইরাকি প্রধানমন্ত্রী তার বাড়িতে ড্রোন হামলার পর নিরাপদে

আজ রোববার ভোরে বাগদাদে ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাধিমি'র বাসভবন লক্ষ্য করে বিস্ফোরক বোঝাই একটি ড্রোন হামলা চালায়। ইরাকি সামরিক বাহিনী তাকে হত্যার চেষ্টা বলে অভিহিত করে। তবে কাধিমি অক্ষত অবস্থায় পালিয়ে যায় বলে জানিয়েছে।

 

নিরাপত্তা সূত্র জানিয়েছে, গত মাসে সাধারণ নির্বাচনের ফলাফল নিয়ে ইরাকের রাজধানীতে বিক্ষোভ সহিংস হয়ে ওঠার পর কাধিমির ব্যক্তিগত সুরক্ষা বিবরণের বেশ কয়েকজন সদস্য আহত হয়েছেন। মার্কিন পররাষ্ট্র বিভাগ এই হামলার নিন্দা জানিয়েছে এবং তদন্তে সহায়তার প্রস্তাব দিয়েছে।

 

মুখপাত্র নেড প্রাইস এক বিবৃতিতে বলেন, "সন্ত্রাসবাদের এই আপাত কর্মকাণ্ড, যার আমরা তীব্র নিন্দা জানাই, তা ইরাকি রাষ্ট্রের কেন্দ্রবিন্দুতে পরিচালিত হয়েছে।" "আমরা ইরাকের সার্বভৌমত্ব ও স্বাধীনতা বজায় রাখার অভিযোগে অভিযুক্ত ইরাকি নিরাপত্তা বাহিনীর সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছি এবং এই হামলার তদন্ত করার সময় আমরা আমাদের সহায়তার প্রস্তাব দিয়েছি।"

 

ইরাকি সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফের একজন মুখপাত্র বলেছেন, ড্রোন হামলার পর বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনের ভেতরে নিরাপত্তা পরিস্থিতি স্থিতিশীল ছিল, যেখানে সরকারী ভবন এবং বিদেশী দূতাবাস রয়েছে। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইএনএ প্রকাশিত ছবিতে প্রধানমন্ত্রীর বাসভবনের কিছু অংশ এবং গ্যারেজে পার্ক করা একটি ক্ষতিগ্রস্ত এসইউভি গাড়ির ক্ষতি দেখা গেছে।

 

হামলার জ্ঞানসম্পন্ন একজন নিরাপত্তা কর্মকর্তা রয়টার্সকে বলেন, হামলায় ব্যবহৃত একটি ছোট বিস্ফোরক বোঝাই ড্রোনের দেহাবশেষ নিরাপত্তা বাহিনী উদ্ধার করেছে।

 

নিরাপত্তা কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, "কে এই হামলা চালিয়েছে তা এখন বলা অকাল।" "আমরা আমাদের গোয়েন্দা প্রতিবেদন পরীক্ষা করছি এবং প্রাথমিক তদন্তের ফলাফলের জন্য অপেক্ষা করছি যাতে অপরাধীদের দিকে আঙুল তোলা যায়।" ১০ ই অক্টোবরের ভোটের ফলাফল নিয়ে বিক্ষোভ এবং অভিযোগের নেতৃত্ব প্রদানকারী দলগুলো ইরান সমর্থিত মিলিশিয়াদের ব্যাপকভাবে সশস্ত্র, যারা নির্বাচনে তাদের সংসদীয় ক্ষমতার অনেকঅংশ হারিয়েছে। তারা ভোট দান এবং ভোট গণনার অনিয়মের অভিযোগ করেছে। গ্রিন জোনে কাধিমির বাসভবনে হামলার জন্য কোনও দল তাৎক্ষণিকভাবে দায় স্বীকার করেনি।

 

ইরাকি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে যে এই হামলা কাধিমির বাসভবনকে লক্ষ্য করে করা হয়েছে এবং তিনি "সুস্বাস্থ্যে" রয়েছেন। এটি আর কোনও বিশদ সরবরাহ করে না। কাধিমির অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট জানিয়েছে যে প্রধানমন্ত্রী নিরাপদে আছেন এবং শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

 

দুই সরকারী কর্মকর্তা জানিয়েছেন, কাধিমির বাসভবনে কমপক্ষে একটি বিস্ফোরণ হয়েছে এবং তিনি রয়টার্সকে নিশ্চিত করেছেন যে প্রধানমন্ত্রী নিরাপদে আছেন।

 

নিরাপত্তা সূত্র রয়টার্সকে জানিয়েছে, তার বাসভবনের বাইরে অবস্থানরত কাধিমির ব্যক্তিগত সুরক্ষা বাহিনীর ছয় জন সদস্য আহত হয়েছেন।

 

গ্রিন জোনের কাছাকাছি অবস্থিত পশ্চিমা কূটনীতিকরা জানিয়েছেন যে তারা এলাকায় বিস্ফোরণ এবং গুলি বর্ষণের শব্দ শুনেছেন। ইরান জোটবদ্ধ মিলিশিয়া গ্রুপের সমর্থকরা, যারা সাম্প্রতিক বছরগুলোতে সংসদ এবং সরকারে তাদের ক্ষমতা সম্প্রসারণ করেছে, অক্টোবরের নির্বাচনের ফলাফলের প্রতিবাদ করেছে। শুক্রবার যখন বিক্ষোভকারীরা জিআরের কাছে পুলিশকে পাথর ছুঁড়ে মারে তখন তাদের সমর্থকদের বিক্ষোভ সহিংস হয়ে ওঠে।