মেরুদণ্ড তৈরির কারখানায় যত সমস্যা ও করণীয়

একটি শিশু ভবিষ্যতে কতটুকু ন্যায় নীতিবান, আদর্শবান, চরিত্রবান হবে কিংবা দেশ, জাতি, সমাজের প্রতি কতটুকু দায়িত্বশীল হবে এটি অনেকাংশেই নির্ভর করে তার প্রাথমিক জীবনের শিক্ষার উপর। প্রাথমিক শিক্ষার গুরুত্ব তাই অপরিসীম। প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে কি করা উচিত, এ ক্ষেত্রে রাষ্ট্র, সমাজ এবং শিক্ষকের ভূমিকা কেমন হওয়া উচিত, প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে সমস্যা এবং তা উত্তরণে কিইবা করণীয় সে সব বিষয় নিয়ে আলোকপাত করাই এই লেখাটির মুখ্য উদ্দেশ্য।

আমরা জানি, এক দশক আগেও বাংলাদেশে স্কুলগামী ছাত্র-ছাত্রীর হার ছিল খুব কম এবং মেয়েদের হার ছিল আরও কম। সরকারের নানামুখী পদক্ষেপ যেমন সময়মত বই বিতরণ, বিনা বেতনে শিক্ষা, ফ্রি টিফিনের ব্যবস্থা, বাল্য বিবাহ রোধ প্রভৃতি কারণে স্কুলগামী ছেলেমেয়ের সংখ্যা যেমন বেড়েছে তেমনি শিক্ষার হারও প্রতি বছর বেড়েই চলেছে।

প্রশ্ন  হচ্ছে, শিক্ষার হার বাড়লেই কি আদর্শবান জাতি হওয়া যায়? আমরা একজন শিক্ষিত মানুষের কাছে যে ধরনের ব্যবহার আশা করি, যে ধরনের সেবা প্রত্যাশা করি তা কি বাংলাদেশে সর্বক্ষেত্রে সবসময় পাই? এর জবাব সবার জানা। যে ছেলেটি ৫ম কিংবা ৮ম শ্রেণি পাশ করে পিয়নের চাকরি নিয়ে বড়কর্তার দরজার সামনে দাঁড়িয়ে থাকে, তাকে কি আমাদের প্রাথমিক শিক্ষা ব্যবস্থা নুন্যতম সৌজন্য বোধ শিখিয়েছে? কিভাবে একজন সেবা প্রত্যাশী অপরিচিত মানুষকে সম্বোধন করতে হয়-তা কি শিখিয়েছে? তাকে কি শিখিয়েছে যে সে যখন বড় হয়ে সরকারি চাকরি নিয়ে অফিসে যাবে তখন জনগণের মালিক নয় সেবক হিসেবে ভাবতে হবে এবং সেবা দিতে হবে? আমার মনে হয় এসব প্রশ্নের অধিকাংশেরই জবাব হবে না বোধক। তাহলে এই প্রাথমিক শিক্ষা ব্যাবস্থা দিয়ে আমরা কি আদর্শ বিনয়ী ভবিষ্যত প্রজন্ম তৈরি করতে পারবো- আমার মনে হয় এটি দায়িত্বশীল সবাইকে গভীরভাবে চিন্তা করা উচিত।

প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় এই অবস্থার পেছনে যেসব কারণ দায়ী তন্মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করা হল।

 

নৈতিক শিক্ষার অভাব:

প্রাথমিক শিক্ষা স্তরের সিলেবাস বিশ্লেষণ করলে দেখা যাবে, সেখানে নৈতিক শিক্ষা বা নীতি কথার চেয়ে তাত্ত্বিক কথা অনেক বেশী যা বাচ্চারা মুখস্থ করে পরীক্ষায় পাশের জন্য। আবার পরক্ষণে তা  ভুলেও যায়। আচরণগত শিক্ষা দেয়া হয় খুবই কম, এমনকি প্রতিদিন লাইনে দাঁড় করিয়ে যে শপথ বাক্য পাঠ করানো হয় তার অর্থ হৃদয় দিয়ে কতজন ছাত্র ছাত্রী অনুভব করে তা নিয়ে অনেকেরই প্রশ্ন রয়েছে।

 

মান সম্পন্ন শিক্ষকের অভাব

বলতে দ্বিধা নেই, যারা মানুষ গড়ার কারিগর, তাদের অনেকেরই নৈতিক মান নিয়ে অনেক খবর পত্র পত্রিকায় দেখা যায়। ভবিষ্যৎ প্রজন্মকে স্বপ্ন দেখানোর মহান দায়িত্ব যাদের তারা শিক্ষকতা নামক মহান পেশাটিকে নেহায়েতই আয় রোজগারের একটি উপায় হিসেবে বেছে নিচ্ছেন বা নিয়েছেন। এ অবস্থায় থেকে বের হওয়া খুবই জরুরী ।

 

শিক্ষকরা উপেক্ষিত

মান ও মর্যাদা শব্দ দুটি ওতপ্রোতভাবে জড়িত। মর্যাদা বেশি থাকলে মানসম্পন্নরা সেই পেশায় আসেন। কিন্তু দেশের প্রাথমিক শিক্ষকরা এখনো তৃতীয় শ্রেণির কর্মচারী। মাধ্যমিকের শিক্ষকরা তাঁদের বেতন-ভাতা নিয়ে মোটেই সন্তুষ্ট নন। ফলে মেধাবী শিক্ষার্থীরা এই পেশায় আসতে আগ্রহী হচ্ছে না।

 

শিক্ষকের অপ্রতুলতা

বর্তমানে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ছাত্র-ছাত্রী-শিক্ষকের যে অনুপাত তা মানসম্মত শিক্ষার জন্য মোটেও উপযোগী নয়। প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, এ অনুপাত ১:৫৩। এই অনুপাত কমিয়ে ১:২৫ এ আনা উচিত। অন্যথায় শিক্ষার আদর্শিক গুণগত মানে পৌঁছানো কখনোই সম্ভব হবেনা।

 

শিক্ষায় কম বরাদ্দ

বিশ্বব্যাপী আমাদের মতো উন্নয়নশীল দেশে শিক্ষায় বাজেট বরাদ্দের যে হিসাবটিকে আদর্শ ধরা হতো, তা মোট দেশীয় উৎপাদন বা জিডিপির ৬ শতাংশ, অথবা বার্ষিক বাজেটের ২৫ শতাংশ। এই হারে অথবা এর ধারে-কাছের সংখ্যার হারে অর্থের সংস্থান না হলে গুণগত মানে পৌঁছানো দিবাস্বপ্নে পরিণত হবে।

 

প্রাথমিক শিক্ষক নিয়োগে কোটা পদ্ধতি

বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে দীর্ঘ কয়েক দশক ধরে কোটা পদ্ধতি চালু রয়েছে। কোটা পদ্ধতির হার বিভিন্ন সময় পরিবর্তিত হয়ে বর্তমানে আছেনারী ৬০%, পুরুষ ২০% ও পোষ্য ২০%। কোটা পদ্ধতিতে এই নিয়োগব্যবস্থা অপ্রয়োজনীয় তো বটেই, উপরন্তু তা উন্নত ও সমৃদ্ধ জাতি গঠনে প্রতিবন্ধক।

 

শিক্ষার পরিবেশের অভাব

আদর্শবান জাতি গঠনের লক্ষ্যে সুস্থমেধা বিকাশ উপযোগী যে ধরনের শ্রেণি কক্ষ দরকার তা অনেক বিদ্যালয়েই অনুপস্থিত। সরেজমিন পরিদর্শনে গিয়ে দেখা গেছে, অনেক বিদ্যালয়ে বসার বেঞ্চ নেই, টয়লেট নেই, খেলার সামগ্রী নেই। যা প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে অত্যন্ত জরুরি।

 

বেসরকারি ও কিন্ডারগার্টেন পরিচালনায় নীতিমালা না থাকা

নীতিমালা না থাকার কারণে কিন্ডারগার্টেনের কর্তৃপক্ষ তাদের নিজস্ব মনগড়া নিয়মে স্কুল পরিচালনা করছেন। শিশুদেরকে চৌকস করে গড়ে তোলার নিমিত্তে অসুস্থ প্রতিযোগিতায় নেমেছেন। এতে করে শুধু শিশুদের পিঠে বইয়ের বোঝা-ই বহন করতে হচ্ছে না, সাথে অভিভাবকের পিঠেও খরচের বাড়তি চাপ পড়ছে। বলা যায়, নানান ধরনের সহায়ক বইয়ের চাপে শিশুরা যেমন নাজেহাল হচ্ছে তেমনি অতিরিক্ত ফি আদায়ের ফলে অভিভাবকরাও নাজেহাল হচ্ছেন। অন্যদিকে শিক্ষাগত যোগ্যতাকে গুরুত্ব না দিয়ে শিক্ষক নিয়োগ দেওয়া হচ্ছে এসব স্কুলে। দেখা যায় কলেজ পড়ুয়া কোন শিক্ষার্থীদেরকে দিয়ে শিক্ষা দেওয়া হচ্ছে। যেটা প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে হুমকি স্বরুপ।

 

শ্রেণীকক্ষের ধারণ ক্ষমতার তুলনায় শিক্ষার্থীর আধিক্য

সরকারি বিদ্যালয়ে শ্রেণীকক্ষ প্রতি শিক্ষার্থী ৬৮ জন এবং রেজিস্টার্ড বিদ্যালয়ে ৬৩ জন। কিন্তু শ্রেণীকক্ষে এত সংখ্যক শিক্ষার্থীকে একসাথে বসার জায়গা দেওয়া সম্ভব নয় বিধায় ৮৮ শতাংশ সরকারি এবং ৯১ শতাংশ রেজিস্টার্ড বিদ্যালয়ে দুই শিফটে ক্লাশ নেওয়া হয়। তারপরেও অনেক বিদ্যালয়ে শিক্ষার্থীদের দুই জনের জায়গায় ৩/৪ জন করে বসে ক্লাস করতে হয়।

 

শিক্ষকদের বিষয়ভিত্তিক দক্ষতার অভাব

৭৩ শতাংশ সরকারি এবং ৭০ শতাংশ রেজিস্টার্ড বিদ্যালয়ের শিক্ষকের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ নেই। আবার শিক্ষক স্বল্পতার কারণে এক শিক্ষককে একাধিক বিষয় পড়াতে হয়, ফলে কোনো একটি নির্দিষ্ট বিষয়ের উপর দক্ষতা অর্জন করার সুযোগ তাদের থাকে না।

 

শিক্ষকদের উপর মাত্রাতিরিক্ত কাজের চাপ

এফজিডি থেকে জানা যায় শিক্ষকদেরকে শিক্ষা ও শিক্ষা বহির্ভূত প্রায় ৭৩ ধরনের কাজ করতে হয়। কাজের চাপে তারা এতটাই ব্যস্ত থাকেন যে, পড়ানোর জন্য তার নিজের যে প্রস্তুতি নেওয়া দরকার অনেকেই তা নিতে পারেন না।

 

শিক্ষকদের পদোন্নতির সুযোগের অভাব

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদক্রম মাত্র দুটি, যথা সহকারী শিক্ষক এবং প্রধান শিক্ষক। সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষকের মাঝামাঝি কোনো পদ না থাকায় সহকারী শিক্ষকদের পদোন্নতির সুযোগ খুবই সীমিত। তাছাড়া যারা সরাসরি প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পান তাদেরও পদোন্নতির সুযোগ নেই।

 

প্রাথমিক শিক্ষার নীতি নির্ধারণ পর্যায়ের পদে মাঠ পর্যায়ে কাজের অভিজ্ঞতাসম্পন্ন কর্মকর্তার অভাব:

প্রাথমিক শিক্ষার নীতি নির্ধারণ পর্যায়ের পদগুলোতে যারা অধিষ্ঠিত রয়েছেন, মাঠ পর্যায়ে তাদের কাজ করার অভিজ্ঞতা নেই, ফলে মাঠ পর্যায়ের বাস্তব ও যৌক্তিক সমস্যাগুলো তারা যথাযথভাবে অনুধাবন করতে পারেন না।

 

দারিদ্র

বাংলাদেশে এখনও অনেক পরিবার দারিদ্রসীমার নীচে বসবাস করছে। এসব পরিবারের মা-বাবারা মনে করেন তার সন্তান স্কুলে গিয়ে যে বৃত্তি পাবেন তার চেয়ে অনেক বেশি আয় করতে পারবে বাসাবাড়ী বা বাইরে অন্য কথাও কাজ করে। ফলে তারা তাদের সন্তানদের বিদ্যালয়ের চেয়ে জীবন জীবিকার কাজে নিয়োজিত করতেই বেশি পছন্দ করে। শিক্ষার সুদুর প্রসারী ফলাফল সম্পর্কে তাদের ধারণাও একবারেই কম।

 

ব্যবস্থাপনা কমিটির দুর্বলতা

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি অন্যতম দায়িত্ব হলো শিক্ষার মান উন্নয়নে কাজ করা। অভিজ্ঞতায় দেখা গেছে, এসএমসির অনেক সদস্যই শিক্ষার গুরুত্ব বা গুনগত মান বৃদ্ধির বিষয়ে মোটেও সচেতন নয় । অনেকেই এসএমসির সদস্য হওয়াকে বা সভাপতি হওয়ার বিষয়টিকে সন্মান বৃদ্ধির/ক্ষমতা-আধিপত্য বৃদ্ধির/আয় রোজগার বৃদ্ধির উপায় হিসেবে বেছে নিয়েছেন। ব্যবস্থাপনা কমিটির সভাপতি হওয়ার ক্ষেত্রে শুধু রাজনৈতিক মতাদর্শকে বিবেচনায় না এনে তাঁর শিক্ষাগত যোগ্যতা এবং শিক্ষার প্রসারে তাঁর অবদানকে বিবেচনা করার জন্য বাধ্যতা মূলক করা যেতে পারে ।

 

অভিভাবকদের অসচেতনতা

বাংলাদেশের অধিকাংশ মানুষ যেহেতু গ্রামে বসবাস করে এবং তারা কৃষি কাজে জড়িত, স্বাভাবিক ভাবেই তারা তাদের ভবিষ্যত প্রজন্মকে তাদের মত কৃষক বানাতে চায়। তাদের অনেকের ধারণা, পড়ালেখা করে গরীব মানুষের সন্তানদের চাকরি পাওয়া কঠিন। তা ছাড়া শিক্ষার গুরুত্ব বা সুদুর প্রসারী ফল নিয়ে চিন্তা করার মত কল্পনা শক্তিও তাদের নেই।

 

প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে করণীয়:

প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে যে বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া উচিত সেগুলো হল:

১। শুধু সিলেবাসভুক্ত পড়াশুনা না করিয়ে আদর্শ ভিত্তিক নীতি নৈতিকতা সম্পন্ন মানসিকতা তৈরির পদক্ষেপ নিতে হবে।

২। শিক্ষার্থীদেরকে ছয় বছর বয়স পর্যন্ত শুধু নৈতিক শিক্ষা দিতে হবে। ৬ বছর প্লাস হলে প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিক শিক্ষা প্রদান শুরু করতে হবে।

৩। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মেধাবী, চরিত্রবান ও যোগ্যতা সম্পন্ন প্রার্থীকে নিয়োগ দিতে হবে।

৪। শিক্ষকদের পৃথক বেতন কাঠামো করে তাদের মর্যাদার আসনে অধিষ্ঠিত করতে হবে।

৫। ছাত্র-শিক্ষক অনুপাত কমিয়ে আনতে হবে।

৬। শিক্ষার ব্যাপারে অভিভাবকদের আরও বেশী সচেতন করতে হবে।

৭। প্রত্যেকটি প্রাথমিক বিদ্যালয়ে মাসে অন্তত ১ দিন একজন সফল ব্যক্তিত্বকে দিয়ে ছাত্র ছাত্রীদেরকে ভবিষ্যৎ তৈরির জন্য স্বপ্ন  দেখাতে হবে এবং জাতির ইতিহাস ঐতিহ্য সম্পর্কে ধারণা দিতে হবে।

৮। শিক্ষকদের পদোন্নতির সুযোগ তৈরি করার জন্য পদক্রম বৃদ্ধি করা দরকার (যেমন সহকারী, সহকারী প্রধান এবং প্রধান শিক্ষক) এবং শুধুমাত্র সহকারী শিক্ষক পদে সরাসরি নিয়োগ ও অন্য পদ পদোন্নতি দিয়ে পূরণ করতে হবে।

৯। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন কাঠামো বর্তমান জীবন যাত্রার ব্যয়ের সাথে সামঞ্জস্য রেখে বৃদ্ধি করা দরকার।

১০। বেসরকারি স্কুলের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে নীতিমালা প্রনয়ন করতে হবে।

১১। শিক্ষার মান উন্নয়নে অভিভাবকদের সচেতন হতে হবে।

১২। প্রাথমিক শিক্ষা নিয়ে গবেষণা বাড়াতে হবে।

 

পরিশেষে বলতে চাই, বিনয়ী, সৎ ও যোগ্যতা সম্পন্ন একটি জাতি গঠনের জন্য যে সব প্রতিবন্ধকতা রয়েছে সেগুলোকে দূর করতে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করতে হবে।