ইতালীয় ডেজার্ট‌ বাড়িতে তৈরি করতে চান? ট্রাই করুন এই প্যান্না কোটার সহজ রেসিপি

ইতালির একটি জনপ্রিয় ডেজার্ট‌ হল প্যানা কোটা। ১৯৬০ সালের আগে অবধি ওই ডেজার্ট‌ নামও কোথাও ছিল না ইতালির খাদ্যতালিকায়। কিন্তু এখন সারা পৃথিবী জুড়ে জনপ্রিয়তা অর্জন করেছে এই মিষ্টি পদটি।

 

ইতালির একটি জনপ্রিয় ডেজার্ট‌ হল প্যান্না কোটা। ১৯৬০ সালের আগে অবধি ওই ডেজার্ট‌ নামও কোথাও ছিল না ইতালির খাদ্যতালিকায়। কিন্তু এখন সারা পৃথিবী জুড়ে জনপ্রিয়তা অর্জন করেছে এই মিষ্টি পদটি। বেশির ভাগ মানুষই মনে করেন যে, এই সব বিদেশ খাদ্য আমরা বাড়িতে তৈরি করতে পারব না। এই ধারণাটা সম্পূর্ণ রূপে ভুল। আপনি যদি সঠিক রন্ধনপ্রণালী এবং সঠিক উপকরণ গুলি সব জানেন, তাহলে যে কোনও দেশের যে কোনও খাদ্য আপনি আপনার রান্নাঘরে তৈরি করতে পারেন। এই বিষয়টি প্যানা কোটার ব্যাপারেও ব্যতিক্রম নয়।

 

আপনি চাইলেই তৈরি করতে পারেন প্যান্না কোটা। যদি রোজকারের ডেজার্ট‌ থেকে বিরক্ত হয়ে যায়, তাহলে ট্রাই করে দেখুন এই রেসিপি। আপনি যাতে সহজেই এই ইতালীয় ডেজার্ট‌টি বাড়িতে বানাতে পারেন, তাই আমরা আপনার জন্য নিয়ে এসেছি কফি প্যানা কোটার রেসিপি। এখন টুইস্ট বাকি আছে। তা হল, প্যান্না কোটার সঙ্গে রয়েছে অরেঞ্জ সিরাপের রেসিপিও। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন অরেঞ্জ সিরাপের সঙ্গে কফি স্বাদের প্যান্না কোটা।

 

প্যান্না কোটা তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

 

৩ কাপ ফুল ক্রিম ঠাণ্ডা দুধ

৫ চা চামচ জেলাটিন

১/২৫ কাপ ক্যাস্টর সুগার

২৫০ গ্রাম ক্রিম

১ চিমটে নুন

১ কাপ স্ট্রং কফি

অরেঞ্জ সিরাপ তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

৩/৪ কাপ কমলা লেবুর রস

১/৪ কাপ জল

২ টেবিল চামচ কমলা লেবুর জেস্ট

১/৪ কাপ ক্যাস্টর সুগার

১/৫ চা চামচ জেলাটিন

রন্ধনপ্রণালী-

 

ঠাণ্ডা দুধ একটি সসপ্যানে নিয়ে জেলাটিন ছড়িয়ে দিন উপরে। ৫ মিনিট এই ভাবে রাখুন যাতে জেলাটিন নরম হয়ে যায়। এবার কম আঁচে দুধ গরম করুন। ২-৩ মিনিট নাড়তে থাকুন।

 

জেলাটিন গলে গেলে ক্যাস্টর সুগার মিশিয়ে গ্যাস অফ করে দিন। এবার তাতে ক্রিম যোগ করুন এবং ভাল করে মিশিয়ে দিন।

 

এবার এক কাপ মিশ্রণ সরিয়ে রেখে বাকি মিশ্রণে কফি মিশিয়ে দিন।

 

কফি দেওয়া মিশ্রণ সমান পরিমাণে ভাগ করে পাঁচটি ছোট গ্লাসের ৩/৪ অবধি ঢেলে ফ্রিজে অন্তত ১ ঘণ্টা রেখে দিন, যাতে সেট হয়ে যায়। সেট হয়ে গেলে কফি প্যান্না কোটার উপর সাদা মিশ্রণটা ঢেলে দিন। এতে তাহলে সাদা ও বাদামি দুটি লেয়ারে প্যান্না কোটা হবে। এবার এটাকে ফ্রিজে ৩-৪ ঘণ্টা রাখুন সেট হওয়ার জন্য।

 

অরেঞ্জ সিরাপ বানানোর জন্য একটি ছোট সসপ্যানে কমলা লেবুর রস, জেস্ট, জল ও ক্যাস্টর সুগার নিয়ে গরম করুন। চিনি মিশে গেলে গ্যাস অফ করে দিয়ে জেলাটিন মেশান। ক্রমাগত নাড়তে থাকুন যতক্ষন না জেলাটিন গুলে যায়। এবার মিশ্রণটি ঠাণ্ডা করে নিন তাহলে ঘন সিরাপ তৈরি হয়ে যাবে।

 

প্যান্না কোটা আনমোল্ড করার জন্য একটি পাত্রে জল গরম করুন। প্যান্না কোটার গ্লাস ২-৩ সেকেন্ড গরম জলে রাখুন। এবার সার্ভিং ডিস গ্লাসের উপর উল্টো করে রেখে সাবধানে আনমোল্ড করুন। অথবা সরাসরি গ্লাসেও পরিবেশন করতে পারেন। অরেঞ্জ সিরাপ পান্না কোট্টার উপর ছড়িয়ে দিন। কমলা লেবুর টুকরো দিয়ে গার্ণিশ করে পরিবেশন করুন।

সূত্র: টিভি৯ বাংলা ডিজিটাল