হাইতিতে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩০৪ জনে দাঁড়িয়েছে

ক্যারিবিয়ান সাগর অঞ্চলের দ্বীপরাষ্ট্র হাইতিতে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩০৪ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অনেকে। নিখোঁজ রয়েছেন কয়েকশ মানুষ। উদ্ধারকর্মীরা শত শত মানুষকে ধ্বংসস্তুপের নিচ থেকে জীবিত উদ্ধার করেছেন এবং এখনো আহত মানুষদের উদ্ধার করে হাসপাতালে নেয়ার কাজ চলছে। খবর সিএনএনের।

 

স্থানীয় সময় শনিবার সকালে (১৪ আগস্ট) এই ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ২।

 

দেশটির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরি জানিয়েছেন, হাসপাতালগুলোতে আহত মানুষদের স্থান সংকুলান হচ্ছে না, সরকারের পক্ষ থেকে দ্রুত ত্রাণ ও উদ্ধারকর্মীদের পাঠানো হয়েছে।

 

প্রধানমন্ত্রী হেনরি সারাদেশে এক মাসের জরুরি অবস্থা জারি করেছেন। তবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতির প্রকৃত চিত্র সামনে না আসা পর্যন্ত তিনি আন্তর্জাতিক সহযোগিতা চাইবেন না। কোনো কোনো ছোট শহর সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে বলেও তিনি জানিয়েছেন।

 

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, হাইতির সেন্ট লুইস দু সুদ শহরের ১২ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎপত্তি। এ জায়গাটি রাজধানী পোর্টপ্রিন্স থেকে ১৫০ কিলোমিটার পশ্চিমে। পোর্টপ্রিন্সেও কম্পন অনুভূত হয়েছে। প্রতিবেশী দেশগুলোতেও ভূমিকম্প অনুভূত হয়।

 

হাইতির সিভিল প্রটেকশন সার্ভিস জানিয়েছে, ভূমিকম্পে এখন পর্যন্ত ৩০৪ জনের মৃত্যুর খবর মিলেছে। নিহতের সংখ্যা বাড়তে পারে।

 

ভূমিকম্পের পরপরই হাইতির প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাৎক্ষণিকভাবে তিনি যুক্তরাষ্ট্রের এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের পরিচালক সামান্থা পাওয়ারকে হাইতিকে প্রয়োজনীয় সহায়তা দিতে নির্দেশ দিয়েছেন।