সৌদির সঙ্গে প্রথম নৌমহড়া করবে ভারত

উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সামরিক সম্পর্ক বৃদ্ধির অংশ হিসেবে প্রথমবারের মতো সৌদি আরবের সঙ্গে একটি নৌমহড়ায় অংশগ্রহণ করতে যাচ্ছে ভারত। আল মোহেদ আল হিন্দ নামের এই মহড়ায় ভারতের গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার আইএনএস কোচি, দুটি সি কিং-৪২ব হেলিকপ্টার আল জুবাই বন্দরে সোমবার পৌঁছেছে। টাইমস অব ইন্ডিয়া এখবর জানিয়েছে।

 

খবরে বলা হয়েছে, মঙ্গলবার নৌমহড়ার আগে সৌদি আরবের পশ্চিমাঞ্চলীয় নৌবহরের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মহিদ আল কাহতানির সঙ্গে ভারতের পশ্চিমাঞ্চলীয় নৌবহরের ফ্ল্যাগ অফিসার রিয়ার অ্যাডমিরাল অজয় কোচ্চা আলোচনা করেছেন।

 

এর আগে সোমবার আল মোহেদ আল হিন্দ নামের এই মহড়ায় ভারতের গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার আইএনএস কোচি, দুটি সি কিং-৪২ব হেলিকপ্টার আল জুবাই বন্দরে পৌঁছায়।

 

উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সামরিক সম্পর্ক বৃদ্ধির অংশ হিসেবে গত বছর ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব সফর করেন ভারতের সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে। ভারতীয় কোনো সেনাপ্রধানের দেশ দুটি সফরের এটি ছিল প্রথম ঘটনা।

 

জেনারেল নারাভানের সফরের পর এই বছর মার্চে সংযুক্ত আরব আমিরাতে ডেজার্ট ফ্ল্যাগ নামে যুদ্ধের মহড়ায় ভারত অংশগ্রহণ করে। এতে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব ও বাহরাইনও অংশগ্রহণ করে।