২৪ ঘণ্টার ব্যবধানে আরও একটি প্রাদেশিক রাজধানী দখল করল তালেবান

আফগানিস্তানের আরও একটি প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে তালেবান। এক বিবৃতিতে তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটির উত্তরাঞ্চলীয় জাওযান প্রদেশের রাজধানী শেবারঘানের নিয়ন্ত্রণ এখন তাদের হাতে। ২৪ ঘণ্টার ব্যবধানে এ নিয়ে দেশটির দু'টি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে চলে গেল। আফগানিস্তানের আরো একটি প্রাদেশিক রাজধানী দখল করেছে তালেবান। ২৪ ঘণ্টার ব্যবধানে তালেবানরা জাভজান প্রদেশের রাজধানী শেবারগান শহর দখল করেছে শনিবার। প্রদেশটির ডেপুটি গভর্নরের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে এএফপি।

 

জাভজানের ডেপুটি গভর্নর কাদের মালিয়া এএফপিকে বলেছেন, সরকারি বাহিনী ও কর্মকর্তারা বিমানবন্দরে দিকে চলে গেছে।এছাড়া আর কোনো তথ্য দেননি তিনি।

 

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তারা সেখানে বিশেষ বাহিনী মোতায়েন করেছে এবং বিমান হামলা চালাচ্ছে।

 

এর আগে গত শুক্রবার বিকেলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী জারাঞ্জ দখল করে তালেবান। জারাঞ্জ হচ্ছে ইরান সীমান্তের কাছে খুবই গুরুত্বপূর্ণ এক বাণিজ্য কেন্দ্র। এই শহরের চারিদিকের এলাকা দখল করে নেয়ার পর তালেবান আরও সামনে অগ্রসর হচ্ছে।

 

আফগানিস্তান থেকে বিদেশি সৈন্য প্রত্যাহার শুরুর পর থেকেই তালেবান সেখানে বেশ দ্রুতগতিতে বিভিন্ন এলাকা দখল করতে শুরু করে। তালেবান এরই মধ্যে আফগানিস্তানের বিস্তীর্ন গ্রামীন এলাকা দখল করে নিয়েছে। এখন তারা বড় বড় শহর টার্গেট করছে।

 

এদিকে উত্তরাঞ্চলীয় কুন্দুজ শহর এবং দক্ষিণের লস্কর গাহ শহরে তীব্র লড়াই চলছে বলে খবর পাওয়া গেছে। এসব শহরে দখলে আগ্রাসী হয়ে উঠেছে তালেবান। অপরদিকে সরকারি বাহিনীও কৌশলগত ভাবে গুরুত্বপূর্ণ শহরগুলোতে তাদের নিয়ন্ত্রণ ধরে রাখতে মরিয়া হয়ে লড়াই চালাচ্ছে। সূত্র : এএফপি