মিয়ানমারের জঙ্গলে ৪০টি মৃতদেহ উদ্ধার

মিয়ানমারে সম্প্রতি জঙ্গল এলাকা থেকে ৪০টি মৃতদেহ উদ্ধার করেছে জান্তা সরকারের বিরুদ্ধে লড়া একটি মিলিশিয়া বাহিনী এবং স্থানীয় অধিবাসীরা।

 

মিলিশিয়া বাহিনী ও জাতিসংঘে মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুনের বরাত দিয়ে এতথ্য জানিয়েছ বার্তা সংস্থা রয়টার্স।

 

জঙ্গল থেকে যেসব মৃতদেহ পাওয়া গেছে এদের মধ্যে কোনও কোনও মৃতদেহে নির্যাতনের চিহ্নও রয়েছে। সাগাইং অঞ্চলে কানি শহরের আশেপাশে বিভিন্ন স্থানে এগুলো পাওয়া গেছে।

 

গত ফেব্রুয়ারিতে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চিসহ বেশ কিছু রাজনৈতিক নেতাকে গ্রেপ্তারের মধ্যদিয়ে রাষ্ট্র ক্ষমতায় বসে মিয়ানমারের সামরিক জান্তা। এরপর থেকেই দেশটিতে চলছে অস্থিরতা।

 

মিয়ানমারে প্রায় প্রতিদিনই সামরিক বাহিনীর সঙ্গে সাধারণ মানুষের সংঘর্ষ লেগেই থাকে। চলছে ধরপাকড়ও। সহিংসতায় নিহত হয়েছে কয়েকশ মানুষ।

 

যে এলাকা থেকে মৃতদেহ উদ্ধার হয়েছে গত কয়েক মাসে এই এলাকাতে সামরিক শাসনের বিরোধীদের গড়ে তোলা মিলিশিয়া গোষ্ঠীগুলোর সঙ্গে সেনাবাহিনীর বেশ কয়েকবার লড়াই হয়েছে।

 

তবে মৃতদেহ খুঁজে পাওয়ার বিষয়টি নিয়ে সামরিক বাহিনীর মুখপাত্রের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও কোনও মন্তব্য পাওয়া যায়নি।

 

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে লেখা চিঠিতে জাতিসংঘে মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুন জানান, তিনটি ঘটনায় সবমিলিয়ে ৪০টি মৃতদেহ উদ্ধার হয়েছে। এটা স্পষ্টভাবেই মানবতার বিরুদ্ধে অপরাধ।