জোনাকি ও জোৎস্না রাতের গল্প

পৃথিবীতে এমন লোক হয়তো খুবই কম আছে যে অপূর্ব মন মাতানো জোৎস্নার রূপ দেখে আবেগে আপ্লূত হয় না!!মন কেড়ে নেওয়া জোৎস্না রাতের চাঁদের সৌন্দর্যের রূপ পৃথিবীর সব জায়গায় একইরকম হয় কিন্তু পরিবেশভেদে আবেগ টা ভিন্নভাবে প্রকাশ পায়।গ্রাম্য পরিবেশে একরকম! শহরে আরেকরকম!  পাহাড়ের চূড়া থেকে একরকম! নদী বা সাগরের পাড়ে জোৎস্না রাতের সৌন্দর্য অন্যরকম!!

 

ছোটো বেলা থেকেই এই অপরূপ সৌন্দর্য্যের জোৎস্না রাত আমার স্বপ্নবিলাসী মনে মুগ্ধতার ছোয়া দিয়ে যেত!!

 

বয়স যখন ৯/১০, ভারতের কাছাকাছি ঝিনাইদহের মহেশপুরে নানা বাড়িতে এমন রূপময় জোৎস্না রাতে, পাশের ঝোপে ছোটো ছোটো হাজার হাজার জোনাকির মেলা, গায়ে মিটমিট সবুজ আলো নিয়ে ঘুরাঘুরি!!  মনে হত স্বপ্নের রাজ্যে!!  শীতল পাটি বিছিয়ে, সকলে একসাথে আঞ্চলিক গান গাওয়া, সাথে আমাদের ছোটোদের নৃত্য, আজও সেই সুখের স্মৃতি  চোখে জল এনে দেয়!!

 

১২/ ১৩ বছর বয়সে, বিকেল বেলা পাশের বাড়ির বান্ধবীদের সাথে দৌড়, লম্ফঝম্প, খেলাধুলা করে যখন ক্লান্ত হয়ে পাখির নীড়ের টানের মত বাসায় এসে,বিদ্যুৎবিহীন  রাতে জানালা খুলে পড়তে বসতাম,এমন স্নিগ্ধ জোৎস্না রাতে পড়তে পড়তে আনমনে হয়ে যেতাম!! আমি আর আমার ভাই জোনাকি পোকা ধরার জন্য দৌড়ে জোনাকির পেছনে ছুটে চলতাম!!

 

কিশোরী! ১৪ বছর বয়সে!স্বপ্নবিলাসী মন নিয়ে,  সবুজের সমারোহ প্রকৃতি, ঝোপঝাড়, পুকুর, বিশাল বারান্দা এবং অনেক বড় জানালা বিশিষ্ট ঘরসহ মনোরম, নির্জন -সুন্দর পরিবেশে আমার ছোট মনের স্বপ্ন রাজ্য শশুর বাড়িতে গমন করি!!

 

মন কেড়ে নেওয়া জোৎস্না রাতে মনে হত চাঁদের আলো চারপাশে ভাসিয়ে নিয়ে চলছে।শশুর  শাশুরি পরিশ্রান্ত হয়ে ঘুমিয়ে থাকত।চারিদিক নিঝুম। কিন্তু রাতের পৃথিবীটাতে যে সৌন্দর্যের  আবির্ভাব হত তা কখনো আমার পূর্ব অভিজ্ঞতায় ছিল না।

 

আমি দরজা বন্ধ করে জানালা খুলে চাদের মোহনীয় রূপ দেখে মুগ্ধ হতাম!! মুগ্ধতা অনেক বেশি বেড়ে যেত যখন বর রাত ১২ টায় কাজ থেকে ফিরে দরজা নক করত!! খাওয়া সেরে, আবেগী মন নিয়ে, দরজা, জানালা খুলে রেখে দরজার সিড়ি কোটায় বসে, হাতে হাত,চোখে চোখ রেখে যুবক - কিশোরী গুনগুন  করে সুন্দর কথামালার গান গাইতাম!!  সাথে ঝিরিঝিরি বাতাসে প্রাণ জুড়িয়ে যেত।রাতের গভীরতায়  চাঁদের  স্নিগ্ধ আলো বহুগুণ বেড়ে যেত!!সারা আকাশ জুড়ে কেবল মিটমিট জ্বলছে চাঁদের সাথী তারারা!! চাঁদের আলোর বণ্যায় রাতকেও মনে হত মায়াবী দিন!! সবচেয়ে বেশি উপভোগ করতাম ঘরের মধ্যে জোনাকি পোকা আসলেই হাতের মূঠিতে নিয়ে আলো আধার খেলা খেলতাম!!

 

সদ্য বিবাহিত দম্পতি আরেকটি বিশেষ জোৎস্না রাত গল্পে শোনা বা কাল্পনিক রাজ্যের মত উপভোগ করেছিলাম এক আত্মীয়ের বিয়ে বাড়িতে।  আত্মীয়- স্বজন এত বেশি ছিল যে যুবক- কিশোরী  দম্পতি ইচ্ছে করেই সেই জোৎস্না রাতে আশ্রয় নিয়েছিলাম পাচতলা ভবনের ছাদে।আমার জিবনের এই প্রথম ছিলো  উচুভবনের ছাদে উঠা!  একটা শীতল পাটিতে আমি আর আমার রোমান্টিক বর চাঁদের উদ্ভূত সুন্দর মায়াবী আলোয় সারারাত না ফুরানোর গল্পের ঝাপি নিয়ে বসেছিলাম!!  সব পাখিগুলো নিড়ে ঘুমাচ্ছিলো!  কোথাও পাতা নড়ার শব্দ ও নেই!! ঢাকা শহরের লাল নীল বাতিগুলো আমার আবেগি কিশোরী মনে মুগ্ধতা এনে দিয়েছলো!! সম্পূর্ণ প্রকৃতি ঘুমে আচ্ছন্ন!! শুধু সারারাত জেগেছিলো আকাশের বিশাল উজ্জ্বল চাঁদটা, তার সাথী তারা, সাথে আমরা দুজন রোমান্টিক সদ্য বিবাহিত দম্পতি!

 

এমন স্নিগ্ধ জোৎস্না রাতে,তাহার সাথে

মধুর কত আলাপন, হয়েছিলো তার সনে

আমার সাথে,উদাসী এক আনমনা মনে!!

 

এখন যান্ত্রিক জীবনে চাকরির সুবাধে লঞ্চ ভ্রমণে প্রায়ই এমন উদাস হওয়া মনে জোৎস্না রাতে সাগরের অন্যরকম সৌন্দর্যের অবলোকন করি!! দুজন দুজনের মুখোমুখি বসে থাকি। নদীর মাতাল হাওয়া এসে নাকে মূখে আহ্লাদী আদর স্পর্শ করে যায়!! দূর সমুদ্রে চাঁদের আলোয় পানির ঝিকিমিকি অপরূপ সৌন্দর্য্যের দৃশ্য দেখি!! কিন্তু মন চাইলেও ক্লান্ত শরীর আর সারারাত জেগে কিশোরী বয়সের মত রোমান্টিক সময় কাটাতে পারে না!!একবার আত্মীয় দম্পতি কে, আরেকবার ৩৩ বি সি এস এর কলিগদের নিয়ে এরকম জোৎস্না রাতে লঞ্চ ভ্রমণে নিয়ে আসার সময় মনোমুগ্ধকর পরিবেশে অনেক রাত পর্যন্ত গান, গল্প আড্ডা দিয়ে ভীষণভাবে উপভোগ করেছিলাম!!

 

স্টাডি ট্যুরে শিক্ষার্থী, পরিবার নিয়ে সাগরের পারে ও এমন স্নিগ্ধ জোৎস্না রাতে চাঁদের আলোয় সাগরের পাড় দিয়ে হাটা, সী বিচে বসে গান গাওয়া, সাগরের মাছ ভাজা খাওয়া, বারবিকিউ খাওয়া স্মৃতিগুলো ভীষণ মিস করি!! নায়েম ট্রেনিং এ কলিগদের সাথে কক্সবাজার এবং সেন্টমার্টিন দ্বীপে মন কেড়ে নেওয়া একটা জোৎস্না রাত ভীষণভাবে মিস করি!!

 

বর্তমানে যে বিল্ডিং এ থাকি, তার চারপাশের পরিবেশ ও খুব খোলামেলা।সারাদিন শহরের যান্ত্রিক জীবন শেষে ক্লান্ত দেহ নিয়ে  বিছানায়  শুয়ে শুয়ে মন কেড়ে নেওয়া এমন জোৎস্নারাতগুলোতে চাঁদের আলোয় ভাসিয়ে নেওয়া সৌন্দর্য না ঘুমানো পর্যন্ত নিজ কল্পনার রাজ্যে  নিজের মত উপভোগ করি!!

 

জোৎস্না রাতের অজস্র সুখের স্মৃতি  চোখে কখনও আনন্দ অশ্রু এনে দেয়!!

 

স্রষ্টার সৃষ্টি প্রকৃতি, সবুজের সমারোহ,পাখিদের কল্কা তান, আকাশ, স্নিগ্ধ বাতাস,পাহাড় - সমুদ্র, সুন্দর!!

আর সবচেয়ে বেশি সুন্দর এই বেচে থাকা!

 

লেখক: রুমা বেগম, প্রভাষক, পটুয়াখালী সরকারি কলেজ, পটুয়াখালী।