ক্ষমা চাইলেন জেসুস

বলতেই হবে, বড় বাঁচা বেঁচে গেল ব্রাজিল! কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে দ্বিতীয়ার্ধের শুরুতে ১-০ গোলে এগিয়ে যাওয়ার পরই ১০ জনের দলে পরিনত হয় স্বাগতিকরা। ম্যাচের প্রায় অর্ধেক সময় খেলতে হয়েছে একজন কম নিয়ে। দাঁতে দাঁত চেপে চিলির আক্রমণ রুখে অবশ্য সেই এক গোলের জয় নিয়েই সেমিফাইনাল নিশ্চিত করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে উড়তে থাকা ব্রাজিল মাঠে আজ বড় বিপদেই পড়েছিল। যার কারণে এমন বিপদ সেই গ্যাব্রিয়েল জেসুস ক্ষমা চেয়েছেন সতীর্থদের কাছে।

 

গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় ব্রাজিল। নেইমারের দারুণ এক পাস ধরে স্বাগতিকদের ১-০ তে এগিয়ে নেন বদলি নামা লুকাস পাকেতা। তার দুই মিনিট পরই অঘটন ঘটিয়ে বসেন জেসুস।

 

লম্বা পাস ধরার লক্ষ্যে পা অনেকটা উপরে তুলেছিলেন ম্যানচেস্টার সিটি তারকা। সামনেই যে চিলির ইউজেনিও মেনার দাঁড়িয়ে ছিলেন হয়তো খেয়ালই করেননি সেভাবে! তার বুট গিয়ে লাগল সোজা মেনার মুখে। টিভি পর্দায় দেখে মনে হলো, যেন রেসলিংয়ের দৃশ্য। শরীর শূন্যে ভাসিয়ে দৌড়ে গিয়ে ফ্লাইং কিক! ঘটনা ঘটিয়ে যেন হতভম্ব জেসুস, হাত দিয়ে মুখ ঢেকে ফেলেছিলেন। লাল কার্ড দেখানো ছাড়া কিছুই করার ছিল না রেফারির। ব্রাজিলের কোনো খেলোয়াড় তাতে প্রতিবাদও করলেন না।

 

তারপর একজন কম নিয়ে চিলিকে রুখতে হাঁসফাঁস উঠে গিয়েছিল ব্রাজিলের। মনে হচ্ছিল, যে কোনো কিছুই ঘটতে পারে। শেষ পর্যন্ত জমাট রক্ষণে চিলিকে আটকিয়ে অবশ্য সেই ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছেড়েছে ব্রাজিল। স্বস্তির এই জয়ের পর জেসুস বুঝতে পেরেছেন, দলকে কতো বড় ক্ষতির মুখে ফেলেছিলেন তিনি। ম্যাচ শেষে হতেই তাই ক্ষমা প্রার্থণা করেছেন তরুণ ফরোয়ার্ড।

 

ম্যাচ শেষে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে জেসুস লিখেছেন, 'দুর্ভাগ্যবশত আমি এমন একটি ভুল করেছি, যাতে দলের ক্ষতি হতে পারত। কিন্তু দলটা শক্তিশালী। আমি আমার সতীর্থদের কাছে ক্ষমা চাই এবং আমি সব সময় ভুল থেকে শিখব। মেনা সুস্থ আছে জানার পর স্বস্তি লাগছে এবং ওর সঙ্গে কথাও বলেছি। এই দলটি খুব ভালো, আমরা সেমিফাইনালে।'

 

আগামী ৫ জুলাই সেমিফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ পেরু। লাল কার্ড দেখা জেসুস সেই ম্যাচে খেলতে পারবেন না। ব্রাজিল ফাইনালে উঠলেও তার খেলা নিয়ে শঙ্কা। কারণ আশঙ্কা করা হচ্ছে, শাস্তি বাড়তে পারে জেসুসের।