করোনায় মানুষের মনে বিশ্বাস জাগিয়েছে যোগব্যায়াম : মোদি

করোনাভাইরাস মহামারিকালীন সময়ে মানুষের মনে বিশ্বাস জাগিয়েছে ইয়োগাবা যোগব্যায়াম। সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসে এমন বার্তা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন মোদি বলেন, করোনার বিরুদ্ধে যখন কোনো দেশ তৈরি ছিল না, তখন আমাদের দেশে যোগ মানুষের মনে শক্তি যুগিয়েছে।মোদি আরও বলেন, যোগ যে শুধু শারীরিক সুস্থতা বাড়ায়, তা নয়। এটি মানসিক স্বাস্থ্যের খেয়াল রাখে। খবর টাইমস অব ইন্ডিয়া।

 

এদিন নরেন্দ্র মোদি বলেন, যোগব্যায়াম আত্মশৃঙ্খলা রক্ষায় সহায়তা করে। এটি মানুষের মনে বিশ্বাস জাগিয়ে তোলে যে, তারা এই (করোনা) ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারে। ফ্রন্টলাইন যোদ্ধারা আমাকে বলেছিলেন, তাঁরা যোগব্যায়ামকে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের হাতিয়ার বানিয়েছেন।

 

এর আগে আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে ভারতের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছেযোগব্যায়াম এমন একটি শরীরচর্চা, যার মধ্যে সার্বিক বৃদ্ধি সম্ভব হয়। আর এজন্য আন্তর্জাতিক যোগ দিবসের নানা রকমের কার্যক্রম রাখা হয়েছে।

 

জাতিসংঘের সাধারণ সভায় ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে স্বীকৃতি করা হয়েছে। ২০১৪ সালে সর্বসম্মতিক্রমে এটিকে আন্তর্জাতিকভাবে পালনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ১৭৭টি দেশ এই প্রস্তাবে সম্মতি জানিয়েছিল। জাতিসংঘের ওয়েবসাইটেও এ বছরের যোগ দিবসের প্রতিপাদ্য হিসেবে বলা হয়েছে—‘সুস্থতার জন্য যোগ ব্যায়াম। সেইসঙ্গে শারীরিকভাবে সুস্থ থাকতে যোগব্যায়াম কীভাবে সাহায্য করে তাও উল্লেখ করা হয়েছে জাতিসংঘের ওয়েবসাইটে।